সত্যিই কি ‘গোল্ড’ ছবিতে অক্ষয় কুমারের চরিত্র কোন খেলোয়াড়ের জীবনী?

ছবিতে গোল্ড অক্ষয় কুমার এমন একজনের ভূমিকায় অভিনয় করেছেন যিনি স্বাধীন ভারতীয় হকি টিমকে অলিম্পিকে সোনা জিতিয়েছিল। তবে এই ছবি কী সত্যিই কোন খেলোয়াড়ের জীবনী?

By: Mumbai  August 14, 2018, 2:35:46 PM

‘গোল্ড’ ছবিতে হকি খেলোয়াড় তপন দাসের চরিত্রে দেখা যাবে অক্ষয় কুমারকে। মানুষটি খুঁজে বার করেছিলেন এমন সব প্রতিভাদের, যাঁরা একজোটে স্বাধীন ভারতকে অলিম্পিকে প্রথম সোনা এনে দিয়েছিলেন। যদিও সত্য ঘটনাকে কেন্দ্র করে ছবির গল্প বুনেছেন পরিচালক, এটা দেখা এখনও বাকি যে এই স্পোর্টস ড্রামাতে সত্যের অংশ কতটা।

স্বাধীন ভারতে প্রথম সোনা আসে হকি টিমের কাছ থেকে। অলিম্পিকে গ্রেট ব্রিটেনকে পরাজিত করে মেডেল জেতে ভারত। তবে তপন দাস, অর্থাত যে চরিত্রে আক্কি অভিনয় করছেন, মনি-উল-হকের কাছ থেকে অনুপ্রেরণা পান। মনি-উল-হকই ভারতে অলিম্পিক আন্দোলন শুরু করেছিলেন। ১৯৪৮ সালে ভারত স্বাধীন রাষ্ট্র হিসেবে যখন লন্ডন অলিম্পিকে অংশগ্রহণ করে, সেই সময় মনি-উল-হক ভারতীয় অলিম্পিকের শেফ-ডে-মিশন ছিলেন। যদিও ভারত তখন চরম দুর্দশায়, সেখানেও তিনি ভারতীয়দের মধ্যে খেলার শক্তি, মনোবল লক্ষ্য করেছিলেন এবং পেয়ে গিয়েছিলেন সেটা কাজে লাগাবার সুযোগও।

আরও পড়ুন, বরুণ ধাওয়ান ও অনুষ্কা শর্মা আপনাকে শিল্পদ্যোগী হতে উৎসাহ দেবে

পাটনার এই মানুষটি শুধু হকি নয়, উৎসাহ দিতেন প্রতিটি খেলাকেই। তিনি প্রতিভা খুঁজে তাদের তৈরি করতেন, এমনকি যাঁরা কোনও খেলার কথা ভাবেননি তাঁদেরকেও খেলাটাই বেছে নিতে সাহস যোগাতেন। ১৯৭০ সালে মনি-উল-হক মারা যাওয়ার পর পাটনার স্টেডিয়ামের নাম পাল্টে তাঁর নামে নামাঙ্কিত করা হয়। সেই বছরই ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানিত করে। মনি-উল-হক ভারতীয় অলিম্পিক ব্রিগেডের খেলোয়াড় ছিলেন না, এমনকি কোচও নন। কিন্তু এই মানুষটিই ভারতীয়দের অলিম্পিকের মতো প্ল্যাটর্ফমে জায়গা করে নেওয়ার সাহস জুগিয়েছেন।

‘গোল্ড’ ছবির ট্রেলারে খিলাড়ির মধ্যে সেই একই রকম জেদ দেখতে পাওয়া গেছে। খেলার প্রতি যাঁর উৎসাহই ভারতকে তার প্রথম সোনা জিতিয়েছিল। এই ছবিতে অক্ষয় কুমার ছাড়াও দেখা যাবে মৌনি রায়, কুনাল কাপুর, অমিত সাধ, ভিনীত সিংয়ের মতো অভিনেতাদের। পরিচালক রীমা কাগতির ‘গোল্ড’ মুক্তি পাচ্ছে ১৫ অগাস্ট।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Akshay kumar real life character gold

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিদায় রাজপুত্র
X