scorecardresearch

বড় খবর

আইনি ঝঞ্ঝাট পেরিয়ে প্রেক্ষাগৃহে আসছে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’, মুক্তির দিন ঘোষণা আলিয়ার

‘পদ্মাবত’-এর পর বনশালির আরেক ‘ম্যাগনাম অপাস’! আলিয়ার কেরিয়ারের মাইলফলক। কবে রিলিজ করছে?

আইনি ঝঞ্ঝাট পেরিয়ে প্রেক্ষাগৃহে আসছে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’, মুক্তির দিন ঘোষণা আলিয়ার
গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি

অভিযোগ উঠেছিল ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’র (Gangubai Kathiawadi) জীবনকে বিকৃত করে ছবি তৈরি করেছেন সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali)। যার জেরে, ছবির মূল অভিনেত্রী আলিয়া ভাট (Alia Bhatt) এবং পরিচালকের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল আদালতে। গত আগস্ট মাসেই সংশ্লিষ্ট মামলায় বম্বে হাইকোর্ট স্বস্তি দিয়েছে দুই তারকাকে। এবার শেষমেশ আইনি ঝঞ্ঝাট পেরিয়ে প্রেক্ষাগৃহে মুক্তির আলো দেখতে চলেছে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’। যাকে কিনা ‘পদ্মাবত’ ছবির পর বনশালির আরেক ‘ম্যাগনাম অপাস’ও বলা যায়। এবং টিজারেই ইঙ্গিত, এই ছবি আলিয়া ভাটের ফিল্মি কেরিয়ারের অন্যতম মাইলফলক ছুঁতে চলেছে। বৃহস্পতিবার মুক্তির দিন ঘোষণা করলেন নির্মাতারা।

গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি, ষাটের দশকের মুম্বইয়ে এই একটি নামেই কাঁপন ধরত মায়ানগরীর ডন-মাফিয়াদের। তৎকালীন যৌনপল্লি কামাথিপুরার ডাকসাইটে মহিলা তিনি। অনেকের কাছে তিনি ‘মুম্বই মাফিয়া কুইন’ নামেই পরিচিত। যাঁর অনুমতি ছাড়া কামাথিপুরার অন্ধকার গলিতে যেমন সূর্যের আলো ঢোকা নিষিদ্ধ ছিল, ঠিক তেমনই গাঙ্গুবাইয়ের অঙ্গুলি হেলন ব্যতীত কোনও কাক-পক্ষীর প্রবেশের উপরও নিষেধাজ্ঞা জারি ছিল। মাত্র ৫০০ টাকার বিনিময়ে নিজের স্বামীর হাতে যৌনপল্লীতে বিক্রি হওয়াা মহিলাই নিজেকে একদিন প্রতিষ্ঠিত করেছিলেন দৌর্দণ্ড্যপ্রতাপ নেত্রী হিসেবে। গণিকালয় থেকে রাজনীতিক হওয়ার যাত্রা নেহাতই সুখকর ছিল না তাঁর। কামাথিপুরার সেই ডাকসাইটে মহিলার জীবনকাহিনিই এবার আলিয়া ভাটের হাত ধরে পর্দায় ফুটে উঠতে চলেছে। নেপথ্যে পরিচালক সঞ্জয় লীলা বনশালি।

[আরও পড়ুন: তিনি-ই নয়া ‘ডন’, ছবিতে প্রমাণ দিলেন শাহরুখ-পত্নী গৌরী খান]

দুর্ধর্ষ আলিয়া ভাট। ‘গাল্লিবয়’, ‘রাজি’তে অভিনেত্রী হিসেবে নিজের জাত চিনিয়েছিলেন আগেই, এবার বনশালির ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’র (Gangubai Kathiawadi) ক্ষেত্রেও যে তার অন্যথা হবে না, টিজারেই সেই অভিনয় দক্ষতার স্বাক্ষর রেখেছেন আলিয়া। শুটিংয়ের বহু আগে থেকেই মুম্বইয়ের যৌনপল্লি কামাথিপুরার ডাকসাইটে মহিলা গাঙ্গুবাঈয়ের চরিত্রকে আত্মস্থ করতে কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছিলেন অভিনেত্রী। বনশালির বাধ্য ছাত্রীর মতোই হোমওয়ার্ক করেছেন। মন দিয়ে শিখেছেন যৌনকর্মীর শরীরী ভাষা। উল্লেখ্য, গাঙ্গুবাঈয়ের চরিত্রের জন্য আলিয়াকে আলাদা করে কাঠিয়াওয়াড়ি ভাষাও শিখতে হয়েছিল।

অতিমারী আবহে সিনেমার মুক্তি পিছলেও সম্প্রতি মহারাষ্ট্র সরকার সিনেমাহলের ওপর বিধিনিষেধ হালকা করায়, রিলিজ ডেট ঘোষণা করলেন বনশালি-আলিয়ারা। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের ৬ জানুয়ারি প্রেক্ষাগৃহে আসছে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Alia bhatt starrer gangubai kathiawadi release date out