বড় খবর


লকডাউনে মুক্তি পাবে বাংলা ছবি ‘বিসর্গ’, দেখা যাবে অনলাইন

Bengali Film Bisorgo: আরও বহুদিন লকডাউনে থাকতে হবে কিন্তু তা বলে কি আর ছবি দেখবেন না মানুষ। তাই অভিনব সিদ্ধান্ত নিলেন পরিচালক অরুণাভ খাসনবীশ।

Amid lockdown Arunava Khasnobis releasing Bengali film Bisorgo online
ছবিতে ঈশ্বরের ভূমিকায় দেবরঞ্জন নাগ।

প্রেক্ষাগৃহ বন্ধ, মানুষ গৃহবন্দি। অনেকেই এই বন্দিদশায় অবসাদগ্রস্ত। কিন্তু মন ভাল না রাখলে এই কঠিন সময়ের সঙ্গে লড়াই করা যাবে না। তাই এই সময়েই নিজের ছবি অনলাইনে মুক্তির সিদ্ধান্ত নিলেন পরিচালক অরুণাভ খাসনবীশ। এর জন্য কোনও ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন প্রয়োজন নেই। ইউটিউবে দেখা যাবে এই ছবি।

বাংলা ছবি ‘বিসর্গ’-র শুটিং হয়েছে ২০১৮ সালে। এই রূপকধর্মী স্যাটায়ার ছবিটি বিভিন্ন ফিল্মোৎসবেও দেখানো হয়েছে। ছবির পাঁচটি চরিত্র– বিশ্ব, দর্শন, সত্য, শান্তি এবং ঈশ্বর। নামগুলি কেন এইভাবে বাছা হল সেটা খানিকটা ছবির ট্রেলার দেখেই আঁচ করতে পারবেন।

আরও পড়ুন: সিংহম ৩ নিয়ে আলোচনা শুরু, থাকতে পারেন অক্ষয়

বিশ্ব একজন শিল্পী যে আত্মহত্যা করতে চায়। আত্মহত্যার উদ্দেশ্যে কলকাতার রাস্তায় ঘুরে বেড়াতে বেড়াতে তার দেখা হয় দর্শন (লজেন্স-বিক্রেতা), সত্য (গ্রাম থেকে আসা মুখ), ঈশ্বর (বর্তমানে কলকাতার দায়িত্বে রয়েছেন) এবং শান্তি (ঈশ্বর দ্বারা নিয়োজিত অপ্সরা-জাতীয়)-র সঙ্গে। ঈশ্বর তাঁর সৃষ্টি নিয়ে নিজেই বিষণ্ণ, তিনি চান শিল্পী আত্মহত্যা করুক। কিন্তু বাদ সাধছে দর্শন, যার কাজই হল শিল্পীদের রক্ষা করা।

Amid lockdown Arunava Khasnobis releasing Bengali film Bisorgo online
‘বিসর্গ’-র একটি দৃশ্যে মানালি চক্রবর্তী।

এই পাঁচটি চরিত্রের কনফ্লিক্ট অফ ইন্টারেস্টে জমে ওঠে গল্প। পরিচালক এই প্রসঙ্গে বলেন, ”আমি একটা খোলা ন্যারেটিভ রেখেছি ছবিতে যাতে দর্শক তাঁর নিজের মতো করেই স্যাটায়ার, দর্শন এবং রূপকের স্তরগুলির মধ্যে দিয়ে চরিত্রগুলির জার্নিটা এক্সপ্লোর করতে পারেন। এর মধ্যে খুব সূক্ষ্মভাবে এসেছে বিশ্ব রাজনীতি। তার সঙ্গে শান্তি, দর্শন, সত্য এবং মুক্তচিন্তার ঠিক দ্বন্দ্বগুলি কী কী, সেগুলিও এসেছে।”

দেখে নিতে পারেন ছবির ট্রেলার নীচের লিঙ্কে ক্লিক করে–

 

ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন দেবরঞ্জন নাগ, প্রসূন গায়েন, মানালি চক্রবর্তী, বিশ্বজিৎ ঘোষ ও নীতিশ বিশ্বাস। শুধুমাত্র চিত্রনাট্য-পরিচালনা নয়, ছবির সিনেম্যাটোগ্রাফি, এডিটিং এবং সঙ্গীতও অরুণাভ খাসনবীশের। আগামী ৩১ মার্চ মুক্তি পেতে চলেছে এই ছবি ইউটিউবে, সন্দেশ চ্যানেলে।

Web Title: Amid lockdown arunava khasnobis releasing bengali film bisorgo online

Next Story
করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে অর্থসাহায্য মিমি-নুসরতের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com