বড় খবর

লকডাউনে হল বন্ধ! অডিও থিয়েটার নিয়ে এল ‘ফোর্থ বেল’

শহরের তরুণ থিয়েটার দল ‘ফোর্থ বেল’ সব সময়েই নতুন কিছু উপহার দেওয়ার চেষ্টা করে। এই লকডাউনে বাড়িতে বসেই তৈরি হল একটি অডিও থিয়েটার।

Amid lockdown Kolkata's 4th Bell Theatre released audio theatre Mone Rekho without violating social distancing
বাঁদিক থেকে নাটকের তিন কুশীলব– আত্মদীপ ঘোষ, স্নেহা চট্টোপাধ্যায় ও সুদীপ সরকার।

সিনেমা-থিয়েটার সব কিছুই বন্ধ করোনা লকডাউনের জেরে। মানুষ অনলাইনে সিনেমা দেখছেন, আবার বাড়িতে বসেই বলিউডে তৈরি হচ্ছে ‘ফ্যামিলি’-র মতো একটি তারকাখচিত শর্ট ফিল্ম। মানুষ ঘরবন্দি মানেই স়ৃজনশীলতার দরজায় তালা দিয়েছেন তা তো নয়। বরং শৈল্পিক প্রকাশের নতুন নতুন দিক খুঁজে বার করছেন শিল্পীরা। ঠিক সেভাবেই শহরের তরুণ থিয়েটার দল ‘ফোর্থ বেল’ নিয়ে এল একটি অডিও থিয়েটার।

এই দলটির বহু প্রযোজনা দর্শক দেখেছেন। বছর দুয়েক আগে যেমন সাড়া ফেলে দিয়েছিল ‘ফোর্থ বেল’-এর নাটক ‘পিএস ভালবাসা’, তেমনই মাস কয়েক আগেই তাঁদের নতুন নাটক ‘কোরাস’ অত্যন্ত প্রশংসিত হয়। ‘ফোর্থ বেল’-এর সদস্যরা তাই এই সময়ে চুপচাপ কিছু না করে বসে থাকবেন বাড়িতে, তা কি হয়?

আরও পড়ুন: ঘরে বসেই অংশ নিতে পারেন ফ্লিপকার্টের রিয়্যালিটি শো-তে

তাই থিয়েটারপ্রেমী দর্শকের জন্য তৈরি হয়েছে ‘ফোর্থ বেল’-এর অডিও নাটক ‘মনে রেখো’। এই নাটকটি ‘ফোর্থ বেল’-এর সোশাল মিডিয়া পেজে শেয়ার করা হয়েছে সম্প্রতি। কুশীলবেরা হলেন– সুদীপ সরকার, স্নেহা চট্টোপাধ্যায় ও আত্মদীপ ঘোষ। নাটকটির রচনা ও পরিচালনা অনিরুদ্ধ দাশগুপ্তের। বেশ কয়েকটি গান রয়েছে এই নাটকে যার নেপথ্যে রয়েছেন তিমির বিশ্বাস, শুভময় দে সরকার ও মিউজিক স্ট্রিট। শ্রীজাত এবং দেবলীনা ত্রিপাঠীর কবিতাও রয়েছে। এই অডিও নাটকে বেশ কিছু দৃশ্যনির্মাণও ব্যবহার করা হয়েছে যা তৈরি করেছেন দীপন মহাপাত্র।

শুনে নিতে পারেন এই অডিও নাটকটি নীচের লিঙ্কে ক্লিক করে–

বাড়ি থেকে না বেরিয়েই যে এই নাটকটি তৈরি হয়েছে, সেকথা নির্দিষ্ট করে বলা রয়েছে ‘ফোর্থ বেল’-এর সোশাল মিডিয়া পেজে। থিয়েটার অনেক মানুষকে এক জায়গায় করতে পারে, অনেক মানুষকে এক সুতোয় বাঁধতে পারে, এমনটাই বিশ্বাস করে এই নাট্যগোষ্ঠী। তাই এই কঠিন সময়ে যখন সামাজিক দূরত্ব মেনে চলতে হচ্ছে সবাইকে, সেই সময়েও যাতে নাট্যকর্মী ও দর্শককে এক সুতোয় বেঁধে ফেলা যায়, সেই উদ্দেশ্যেই এই প্রয়াস।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amid lockdown kolkatas 4th bell theatre released audio theatre mone rekho without violating social distancing

Next Story
সব সিম্পটম ছিল! কীভাবে সুস্থ হলেন হ্যারি পটার লেখিকা জানালেন ভিডিও-সহযোগেJ K Rowling shared how she recovered from all COVID-19 symptoms
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com