scorecardresearch

বড় খবর

‘ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে দিলীপ কুমারই শেষ কথা’, শোকপ্রকাশ অমিতাভ বচ্চনের

“আমার ইচ্ছে ছিল ওঁকে নিয়ে ছবি করার। কিন্তু হয়নি”, মন্তব্য গৌতম ঘোষের। শোকজ্ঞাপন সঞ্জয় দত্ত, রীতেশ, শাহিদ, করিনা-করণ জোহর থেকে বরুণ ধাওয়ানেরও। কী বললেন তারকারা?

‘ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে দিলীপ কুমারই শেষ কথা’, শোকপ্রকাশ অমিতাভ বচ্চনের
দিলীপ কুমারের প্রয়াণে শোকস্তব্ধ অমিতাভ

বুধবার সকালে বলিউডের ঘুম ভাঙল এক দুঃসংবাদে। প্রিয় দিলীপ সাহেব আর নেই। না ফেরার দেশে পাড়ি দিয়েছেন তিনি। কিছুতেই যেন মেনে নিতে পারছেন না কেউ। তাই শোকবার্তা জ্ঞাপন করার মাঝেও তারকাদের কথায় বারবার ঘুরে-ফিরে আসছে দিলীপ কুমারের (Dilip Kumar) সঙ্গে তাঁদের কাটানো মুহূর্তগুলো। গোটা বিশ্বে তাঁর অগণিত অনুরাগী। ভারতীয় চলচ্চিত্র দিলীপ কুমারের অবদানের জন্য চিরঋণী হয়ে থাকবে। শোকপ্রকাশের মাঝে সেকথাও উল্লেখ করলেন অমিতাভ বচ্চন, গৌতম ঘোষ-সহ আরও অনেকে।

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) টুইট করলেন, “একটা প্রতিষ্ঠানের অবসান। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাস লেখা হলে, তার শুরু এবং শেষে সর্বদা দিলীপ কুমারের নামই থাকবে। ওঁর আত্মার শান্তি কামনা করছি। এই কঠিন সময়ে লড়ার মতো শক্তি দিন ওঁর পরিবার-পরিজনদের। গভীরভাবে দুঃখিত।”

জাতীয় পুরস্কারপ্রাপ্ত গৌতম ঘোষ (Goutam Ghosh) বললেন, “বিরাট ক্ষতি। খুবই মর্মান্তিক বিষয়। বিশ্বে লক্ষ লক্ষ ফ্যান ওঁর। তার মধ্যে আমি হলাম দিলীপ কুমারের পাগল ফ্যান। ‘জোয়ার ভাঁটা’ ছাড়া ওঁর সব ছবি দেখেছি। সেই ছোটবেলা থেকে। ‘গঙ্গাযমুনা’ ৮-৯বার দেখেছি। ‘মধুমতী’ অগুন্তিবার দেখেছি। ওঁর স্ক্রিন প্রেজেন্সটাই অসাধারণ। আমার ইচ্ছে ছিল ওঁকে নিয়ে ছবি করার। কিন্তু হয়নি। ২-১ বার দেখা করার স্মৃতি রয়েছে। চমৎকার উর্দু বলতেন। খুব মিষ্টিভাষী। ওঁর সব ছবির সংলাপ মনে আছে। দিলীপ কুমারের ছবিগুলোকে আর্কাইভ করা উচিত। দীর্ঘদিন ধরে চলচ্চিত্র জগৎকে উনি আলোকিত করে রেখেছিলেন।”-

শিবপ্রসাদের (Shiboprosad Mukherjee) কথায়, “মেনে নেওয়া যাচ্ছে না। একের পর এক স্তম্ভের চলে যাওয়াটা আমাদের আরও বেশি নাড়িয়ে দিচ্ছে। একটা যুগাবসান হল। ওঁর সিনেমরা গুণমুগ্ধ আমি। কিছু অভিনেতা থাকেন, যাঁর সঙ্গে রুপোলি পর্দার প্রেম তৈরি হয়। উনি সেরকমই ছিলেন। ওঁর আত্মার শান্তি কামনা করি। পরিবারকে সমবেদনা জানাচ্ছি।”

[আরও পড়ুন: দিলীপ স্মরণে মোদী-মমতা-রাহুল, কিংবদন্তীর মৃত্যুতে শোকপ্রকাশ রাজনৈতিক ব্যক্তিত্বদের]

শোকাহত অভিনেতা রীতেশ দেশমুখের (Riteish Deshmukh) মন্তব্য, “ক্যামেরার সম্মুখীন হওয়া প্রতিটা অভিনেতাই দিলীপ সাহেবকে ধন্যবাদ জানাবেন। প্রকৃতই এক প্রতিষ্ঠান। পিঠ চাপড়ানো, আমার কপালে ওঁর চুম্বন, ভীষণ মিস করব। প্রতিটা প্রজন্মের কাছেই উনি হিরো।”

শাহিদ কাপুর (Shahid Kapoor) লিখলেন, “দিলীপ সাহেব আমরা আপনার সংস্করণ মাত্র। প্রত্যেক অভিনেতাই বিস্ময় নিয়ে আপনার বিষয়ে পড়াশোনা করেছেন। জেনেছেন। আপনি চিরকাল বেঁচে থাকবেন স্যর। আপনি অনন্ত।”

শোকপ্রকাশ বলিউড পরিচালক করণ জোহরেরও (Karan Johar)।

ঠাকুরদা রাজ কাপুরের সঙ্গে দিলীপ কুমারের একটি ছবি শেয়ার করে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন করিনা কাপুর খানও (Kareena Kapoor Khan)।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Amitabh bachchan pays tribute to dilip kumar