scorecardresearch

বড় খবর

জাত লুকোতে পদবী ছাঁটতে হয়েছে অমিতাভকেও! জানালেন অজানা অভিজ্ঞতার কথা

অমিতাভের আসল পদবী বচ্চন নয়। তাহলে কী?

জাত লুকোতে পদবী ছাঁটতে হয়েছে অমিতাভকেও! জানালেন অজানা অভিজ্ঞতার কথা
জাত লুকোতে পদবী ছাঁটতে হয়েছে অমিতাভকেও

ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রির মেগাস্টার তিনি। ‘অমিতাভ বচ্চন’ নামটাই যথেষ্ট। আট থেকে আশির আবেগ তাঁর ব্যক্তিত্ব। আর সেই সুপারস্টারকেই কিনা জাত-পাত, শ্রেণীবৈষম্যের বিতর্ক এড়াতে নিজের পদবী ছাঁটতে হয়েছিল! আজ্ঞে, পড়ে অবাক লাগলেও এমনটাই সত্যি। তবে পদবী ছেঁটে ফেলার সিদ্ধান্ত অবশ্য অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) নিজের ছিল না। তাঁর বাবা হরিবংশ রাই বচ্চন-ই তাঁদের পরিবারের হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছিলেন।

অমিতাভ বর্তমানে যে পদবী ব্যবহার করেন, সেটা আদতে তাঁর বাবা হরিবংশ-এর ছদ্মনাম। কিন্তু কেন এই পদবী পরিবর্তন? বিগ বির মন্তব্য, “আমার বাবা প্রায় জোর করেই আমাদের নামের পাশে ‘বচ্চন’ বসিয়েছিলেন, কারণ আসল পদবীতে জাত-পাতের প্রসঙ্গ উত্থাপন হতে পারত! সালটা ১৯৪২। সেইসময়ে সমাজে উচ্চবর্ণ আর নিম্নবর্ণ মানা হত বেজায়। আমি যখন স্কুলে ভর্তি হতে গিয়েছিলাম, আমার পদবী জিজ্ঞেস করা হয়েছিল। বাবা-মা তৎক্ষণাৎ আমাদের আসল পদবী না বসিয়ে ‘বচ্চন’ ব্যবহার করেছিলেন। যে ছদ্মনামে উনি কবিতা লিখতেন, সেই নামটা।”

[আরও পড়ুন: বলিউডে পা রাখছেন শিলাজিৎ, বিশাল ভরদ্বাজের ছবির ‘গোয়েন্দা’ গায়ক]

এরপরই বিগ বি যোগ করেন, “আমার বাবা-মায়ের ভিন ধর্মে বিয়ে হয়েছিল। মা আদ্যোপান্ত শিখ পরিবারের মেয়ে ছিলেন, আর বাবা ছিলেন উত্তরপ্রদেশের এক সাধারণ কায়স্থ পরিবারের ছেলে। বিয়ের সময়ে তাই নানা ঝামেলায় জড়াতে হয়েছিল তাঁদের। যদিও ভবিষ্যতে দু-পক্ষই মেনে নিয়েছিলেন।”

সম্প্রতি ‘কৌন বনেগা ক্রোড়পতি’র মঞ্চে অমিতাভ তাঁর জীবনের বড়সড় এই গোপন কথা প্রকাশ্যে আনেন। অমিতাভের আসল পদবী ‘রাই শ্রীবাস্তব’। তাঁর বাবা হরিবংশ-ই শেষ এই পদবী ব্যবহার করেছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Amitabh bachchan reveals the story behind his surname