বড় খবর

‘কাট্টি নৃত্যম’: কান-এ পৌঁছল বাঙালি পরিচালকের মালয়ালম ছবি

তিনটে নির্বাক ছবির পর এবার মালয়ালমে ছবি তৈরি করলেন পরিচালক অনীক চৌধুরী। প্রথম কোনও বাঙালি পরিচালক মালয়ালমে ছবি করলেন। ২০২০ সালে কান চলচ্চিত্র উৎসবে দেখানো হবে অনীকের ‘কাট্টি নৃত্যম’।

সিনেমার সীমান্ত মানে না, ভাষার বিধিনিষেধ মানে না। বোঝে কেবল অনুভূতি, বোধ। তাই তো নির্দ্বিধায় একজন বাঙালি ছেলে দক্ষিণী ভাষায় আস্ত ফিচার ছবি বানিয়ে ফেলে অবলীলায়। কলকাতার অনীক চৌধুরী এই কাজটাই করেছেন। শুধু যে অন্য ভাষায় ছবি বানিয়েছেন তা নয়, তাঁর মালয়ালম ছবি ‘কাট্টি নৃত্যম’ দেখানো হবে ২০২০-র কান চলচ্চিত্র উৎসবের মার্শ দ্যু ফিল্মে।

অনীকের কথায়, ”ফিল্মের ভাষা সর্বজনবিদিত।” পর পর তিনটি নির্বাক ছবির নির্মাতার কাছে এ উত্তরই আশা করা যায় বটে। তিনি নিজে যে ভাষা এক বর্ন বলতে পারেন না, সেই ভাষাতেই তৈরি করলেন ফিচার ফিল্ম। এর উত্তরে অনীকের সোজা সাপ্টা জবাব, ”আমি মনে করি সিনেমার ভাষাগত কোনও বাধা না থাকাটাই বাঞ্ছনীয়।”

আরও পড়ুন, চিত্রনাট্যের বাঁধনেই পোক্ত বিদ্যার ‘নটখট’

এক ব্যর্থ কথাকলি নৃত্যশিল্পী শেষ পর্যন্ত সাইকোপ্যাথ খুনি হয়ে যায়। কাট্টি নৃত্যমের চিত্রনাট্য সাজানো এইভাবেই। ইতিমধ্যেই এই থ্রিলারের স্ক্রিপ্ট সংরক্ষণ করা হয়েছে অস্কারের মার্গারেট হেরিক লাইব্রেরিতে। ক্যালির্ফোনিয়ার এই লাইব্রেরি বিশ্বের সেরা চলচ্চিত্র সম্পর্কিত লাইব্রেরির মধ্যে অন্যতম।

আরও পড়ুন, মাকে হারানোর যন্ত্রনা তিনি জানেন, মুজফফরপুরের মৃত মায়ের সন্তানের দায়িত্ব নিলেন শাহরুখ

বাংলার প্রথম মালয়ালম ছবি কাট্টি নৃত্যম কথার আক্ষরিক অর্থ ছুরির মাধ্যমে নৃত্য পরিবেশন করা। মহাভারত-এর আধুনিকতম সংস্করণ এই ছবি। এমনকী ও হেনরি ছোটগল্প দ্য ক্যাকটাস থেকে অনুপ্রাণিত এই ছবি। ছবিতে অভিনয় করেছেন রাহুল শ্রীনিবাসন, রুক্মিণী সরকার, সবুজ বর্ধন, অনুষ্কা চক্রবর্তী এবং অরিত্র সেনগুপ্ত।

অনীক বলেন, ”বর্তমানে ভারতীয় চলচ্চিত্রের নিরিখে সেরা মালয়ালম সিনেমা।” পরিচালকের মতে, ”তারা সমান্তরাল ও মেইনস্ট্রিম সিনেমাকে এক জায়গায় আনতে পেরেছে।” ২০১৮ সালে কেরালার কলামন্ডলমে গিয়েই মালয়ালম শিল্প ও সংস্কৃতি নিয়ে আগ্রহী হয়ে ওঠেন অনীক।

প্রসঙ্গত, কোভিড ১৯-এর কারণে এবার কান চলচ্চিত্র উৎসব অনলাইনে সংগঠিত হবে। এর আগে অনীকের তৈরি করেছেন- দ্য ওয়াইফ লেটার, হোয়াইট, ক্যাকটাস-এৎ মতো ছবি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aneek choudhuris malayalam film katti nrittam is part of the cannes film festival 2020 lineup

Next Story
‘মোহর’-এর আরও একটি নতুন পর্ব! লকডাউনে তৈরি লকডাউন এপিসোডStar Jalsha presents another new episode of Mohor amid lockdown
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com