বড় খবর

ছোট্ট আফগান মেয়ের চিঠি পেয়ে মন ভেঙেছে, ইনস্টাগ্রামে গর্জে উঠলেন অ্যাঞ্জেলিনা জোলি

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিশ্বনায়কদের প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী।

অস্কারজয়ী অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি

আফগানিস্তানের পরিস্থিতি কারওর-ই আর অজানা নয়। সাধারণ মানুষ থেকে তারকা মহল পাশে দাঁড়ানোর বার্তা দিচ্ছেন। সেইসঙ্গে অবশ্যই মনে সাহস জোগানোর আশ্বাস দিয়েছেন অনেকেই। তালিবানদের অত্যাচারের দূর্বিসহ পরিস্থিতি নজর এড়ায়নি কারওর। এবার আফগানিস্তানের জর্জরিত মানুষদের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন অস্কারজয়ী অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। 

সদ্যই ইনস্টাগ্রামে এসেছেন অভিনেত্রী। তারপরেই তিনি জানান এই মুহূর্তে, “আফগানিস্তানের মানুষ সোশ্যাল মিডিয়ায় যোগাযোগ করার এবং স্বাধীনভাবে নিজেদের প্রকাশ করার ক্ষমতা হারাচ্ছে। তাঁদের জীবনের নানান তথ্য এবং বিশ্বব্যাপী তাদের মৌলিক অধিকারের লড়াই সেই সকল বিষয়ে তাদের কণ্ঠস্বর শেয়ার করতে আমি ইনস্টাগ্রামে এসেছি”। 

তিনি একটি পোস্টের মাধ্যমে শেয়ার করেন কিছু অনুভূতি। আফগানিস্তানের একটি ছোট মেয়ের তরফ থেকে চিঠি পৌঁছায় তাঁর কাছে। সেই থেকেই তিনি যথেষ্ট হতাশ হয়ে পড়েন। চিঠিতে কীভাবে মেয়েদের তালিবান অধিগ্রহণের পর স্কুলে যেতে সমস্যা হচ্ছে সেই নিয়ে শিশুটির বক্তব্য। শিশুটি লেখে, “আমাদের সবার অধিকার ছিল, আমরা স্বাধীনভাবে আমাদের অধিকার রক্ষা করতে সক্ষম ছিলাম, কিন্তু যখন তালিবানরা এল, আমরা সবাই তাদের ভয় পেয়েছিলাম, এবং আমাদের মনে হচ্ছে আমাদের সব স্বপ্ন শেষ হয়ে গেছে।”

ঘটনার প্রেক্ষিতে অতীতের কিছু প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে সন্ত্রাসী হামলার দুই সপ্তাহ আগে তিনি আফগানিস্তানের সীমান্তে গেছিলেন এবং বছর কুড়ি আগে তালিবান আক্রমণের থেকে বেঁচে ফেরা আফগান শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল তাঁর। ফের আবার একই ঘটনার পুনরাবৃত্তি দেখে যথেষ্ট হতাশ হয়েছেন তিনি এবং এবার শুধু একটা এলাকা নয় সম্পূর্ণ দেশ ছাড়া হচ্ছেন সেখানকার নাগরিকরা। 

আরও পড়ুন অতিমারির মধ্যেও বাজিমাত অক্ষয়ের! মুক্তির প্রথম দিনেই কোটি কোটি কামাই ‘বেলবটম’-এর

শুধু তাই নয়, বিশ্বনেতাদের কটাক্ষ করে অ্যাঞ্জেলিনা বলেন, বহুদিন ধরে আফগানিস্তানের এরকম অনেক মানুষকে তালিবান অত্যাচারে দেশ ছেড়ে, নিঃস্ব হয়ে প্রাণ হাতে করে অন্যদেশে চলে আসতে দেখেছেন তিনি, আর এখন যখন সকলের এমন অবস্থা তারপরেও আফগানিস্তানের শরণার্থীদের কীভাবে বোঝার মতো দেখা হচ্ছে, সেটা ভেবেও তিনি যথেষ্ট হতাশাগ্রস্ত। মহিলা এবং ছোট মেয়েদের ওপর অত্যাচারের মাত্রা সম্পর্কেও আওয়াজ তুলেছেন তিনি। তাঁদের নিজেদের শিক্ষা এবং স্বাধীনতার প্রতি লড়াই দেখে আপ্লুত অভিনেত্রী। আফগান মেয়েদের পাশে তিনি প্রতিশ্রুতিবদ্ধ, তাই কোনও সমস্যায় পালিয়ে না গিয়ে সবসময় খুঁজবেন সাহায্যের উপায়। সঙ্গে থাকার আর্জি জানিয়েছেন সকলের কাছে। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Angelina jolie joins instagram shares heartbreaking letter from young afghan girl

Next Story
‘দাদা, প্রিয়াঙ্কাদিকে পাওয়া যাবে?’, ফোনে আবদার শুনে রেগে আগুন রাহুল, তারপর…Rahul Arunodoy Banerjee, Priyanka Sarkar, tollywood, রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়, প্রিয়াঙ্কা সরকার, রাহুল-প্রিয়াঙ্কা, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com