scorecardresearch

বড় খবর

শ্রীকান্ত নিয়ে ট্রিলজি তৈরি করবেন অঞ্জন দত্ত

পরিচালক অঞ্জন দত্ত জানিয়েছেন, জাতিভেদ ও গো মাংস ভক্ষণের জন্য ট্রোলড হলেও তাঁর কিছু আসে যায়না।

anjan dutt
অঞ্জন দত্ত। Photo: Sangeet Bangla/YouTube

পরিচালক অঞ্জন দত্ত বাংলা সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী উপন্যাস শ্রীকান্ত নিয়ে ট্রিলজি বানাতে চলেছেন। সামনের বছর জানুয়ারীতে তাঁর ছবির প্রথম সিরিজের শুটিং শুরু হবে বলে পিটিআইকে জানিয়েছেন অঞ্জন দত্ত।

১৯৭০-এর নকশাল সময়ের প্রেক্ষাপটে প্রথম ছবির চিত্রনাট্য তৈরি করা হয়েছে এবং শ্রীকান্ত বন্ধু ইন্দ্রনাথের চোখ দিয়েই দেখা যাবে ছবিটা। চারটি খন্ডের শ্রীকান্ত লেখা হয়েছিল ১৯১৭ থেকে ১৯৩৩ সালের মধ্যে। তিনি বলেন, ”শ্রীকান্ত একটি রাজনৈতিক উপন্যাস যা সত্তরের নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে তৈরি হতে পারে। উপন্যাসটি সময়ের বাঁধাধরার বাইরে, এমনকী ওখানে এমনকিছু বিষয় ছুঁয়ে যাওয়া হয়েছে যা আজকেও সময়েও প্রাসঙ্গিক।”

আরও পড়ুন, ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’-র জন্য হল নেই কলকাতায়

যদিও দুটি বাংলা ছবি ইতিমধ্যেই মুক্তি পেয়েছে- রাজলক্ষ্মী ও শ্রীকান্ত (১৯৫৮) এবং ইতি শ্রীকান্ত (২০০৪)। এছাড়াও পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্যের ছবি মুক্তি পেতে চলেছে। অঞ্জন দত্ত বলেন, ”ইন্দ্রনাথের মতো চরিত্ররা আমায় মুগ্ধ করে, যারা জাতিভেদ নিয়ে বিচলিত নন অথবা অস্পৃশ্যতা নিয়ে ভাবিত নন, গোমাংস খান এবং বাঈজি বাড়ি যান।”

পরিচালক অঞ্জন দত্ত জানিয়েছেন, তাঁরও জাতিভেদ ও গো মাংস ভক্ষণের জন্য ট্রোলড হলেও তাঁর কিছু আসে যায় না। বাংলার পরিচালকের উপন্যাস ভিত্তিক ছবি করা প্রয়োজন। তিনি বলেন, ”বিশ্বাস করি আমাদের সাহিত্য নির্ভর ছবিতে ফেরা উচিৎ। পুরনো দিনে ছবি সাহিত্য নির্ভর হতো, কিন্তু এখন এমন গল্পে ছবি তৈরি হয় যাতে আপাতদৃষ্টিতে ভাল মনে হলেও আদতে দর্শক বোকাই হন।”

কিন্তু শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ও রবীন্দ্রনাথ ঠাকুর তাদের দৃষ্টিভঙ্গির জন্য আজও প্রাসঙ্গিক। অভিনেতা সুপ্রভাত ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Anjan dutt to make trilogy on sarat chandras srikanto