জানেন, কার হাত ধরে দক্ষিণ মেরুতে পৌঁছল বাংলা গান? 

“আমার নিজের গান যে দক্ষিণ মেরুতে পৌঁছে যাবে, ভাবিনি। শুধুমাত্র সত্যরূপের জন্যেই এটা সম্ভব হয়েছে। এরকম ভাবে যে ও ভাবতে পেরেছে, সেটাই সবচেয়ে বড় ব্যাপার”

‘তোমাকে চাই’-এর পর দীর্ঘকাল কোনও বাংলা গান এত জনপ্রিয়তা পায়নি। প্রথম গানেই অনুপম রায় নাড়িয়ে দিয়েছিল আপামর বাঙালিকে। আট থেকে আশির মুখে তখন একই কথা “নিজেকে নিজের মতো গুছিয়ে নিয়েছি”। নিজের মনে সুর ভাঁজতে ভাঁজতে সদ্য কলেজে ঢোকা তরুণ থেকে রবিবারের সান্ধ্য আড্ডায় কচিকাঁচাদের আসরে হঠাৎ হিট হয়ে যাওয়া ঠাকুমা, সবাই মনে মনে ভেবেছে ঠিক “এই ভাবনা আর শব্দগুলো আশেপাশেই তো ছড়িয়ে ছিটিয়ে ছিল, গান হয়ে ওঠেনি কেন”? বাংলা গানের জগতে সেনসেশন তৈরি করা ‘আমাকে আমার মতো থাকতে দাও’ এবার পৌঁছে গেল সুদূর দক্ষিণ মেরুতে।

আরও পড়ুন, ইতিহাসে সত্যরূপ; সর্বোচ্চ সাত আগ্নেয়গিরি জয়ে উচ্ছ্বসিত বাংলার পর্বতারোহী মহল 

কীভাবে? না, শো করতে দক্ষিণ মেরু যাননি অনুপম। বরং তাঁর গান নিয়ে কেউ পৌঁছে গিয়েছে আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট সিডলির বেসক্যাম্পে। এতক্ষণে বুঝেই গিয়েছেন কার কথা বলছি। বাংলার অ্যাডভেঞ্চার জগতের অতি পরিচিত নাম – সত্যরূপ সিদ্ধান্ত। সম্প্রতি পৃথিবীর সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে সাত মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ আরোহণের পর সর্বোচ্চ সাত আগ্নেয়গিরিতে পা রেখে বিশ্বরেকর্ড করলেন সত্যরূপ। বেঙ্গালুরু প্রবাসী সত্যরূপের নিজের খুব প্রিয় এই গান। মাউন্ট সিডলির বেসক্যাম্পে পৌঁছে তুষার রাজ্যের মাঝে তাবু খাটিয়ে গানটির একটি ভিডিও করেছেন সত্যরূপ। বাংলা গানের অন্যতম মাইলস্টোনকে সম্মান জানাতেই এই অভিনব উদ্যোগ সত্যরূপের।

মাউন্ট সিডলি অভিযানের আগে সত্যরূপের হাতে তুলে দেওয়া হচ্ছে জাতীয় পতাকা

অনুপম রায় ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে এই প্রসঙ্গে জানালেন, “আমার নিজের গান যে দক্ষিণ মেরুতে পৌঁছে যাবে, ভাবিনি। শুধুমাত্র সত্যরূপের জন্যেই এটা সম্ভব হয়েছে। এরকম ভাবে যে ও ভাবতে পেরেছে, সেটাই সবচেয়ে বড় ব্যাপার”।

অ্যাডভেঞ্চারের নেশায় সত্যরূপ বারবার পৌঁছে যাক পৃথিবীর নানা কোনায়। আর দুর্গম গিরি, প্রান্তর মরুতে রেখে আসুক বাংলা গান।

 

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Anupam roys song in antarctica

Next Story
ফের আসছেন ছোটপর্দার বিদূষক…এবার শোয়ের নাম ‘ফ্যামিলি টাইম উইথ কপিল শর্মা’‘ফ্যামিলি টাইম উইথ কপিল শর্মা’র শো-র প্রথম অতিথি হিসেবে এলেন অজয় দেবগণ।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com