বড় খবর

বাংলা ছবির একশো বছরে সেলুলয়েডে ‘মায়াকুমারী’,সৌজন্যে অরিন্দম শীল

অরিন্দম শীলের পরবর্তী ছবি ‘মায়কুমারী’। চল্লিশের দশকের জনপ্রিয় অভিনেত্রী মায়াকুমারী ও বিখ্যাত অভিনেতা-পরিচালক কানন কুমারের কাহিনি বলবে এই ছবি।

mayakumari
'মায়াকুমারী'-র পোস্টারে বাংলা ছবির নস্ট্যালজিয়া।

একশো বছর আগে প্রথম মুক্তি পেয়েছিল বাংলা ছবি ‘বিল্বমঙ্গল’। সংলাপহীন প্রথম পূর্ণদৈর্ঘ্যের বাংলা ছবি। সিনেমার সেই যাত্রাই আরও একবার সেলুলয়েডের পর্দায় ফিরে দেখবেন একবার পরিচালক অরিন্দম শীল। তাঁর পরবর্তী ছবি ‘মায়কুমারী’। চল্লিশের দশকের জনপ্রিয় অভিনেত্রী মায়াকুমারী ও বিখ্যাত অভিনেতা-পরিচালক কানন কুমারের কাহিনি বলবে এই ছবি।

কলকাতা ফিল্ম ফেস্টিভালের উদ্বোধনের দিনই প্রকাশ্যে এল ছবির পোস্টার। ছবির প্রেক্ষাপট বাংলা ছবির চারের দশক। ডাকসাইটে নায়িকা মায়াকুমারীর সঙ্গে সম্পর্ক তৈরি হয় অভিনেতা-পরিচালক কানন কুমারের। অথচ তখন তিনি শীতল ভট্টাচার্যের স্ত্রী। শোনা যায়, মায়াকুমারী ও কাননকুমারের প্রেমের সম্পর্ক ঠিকভাবে নেয়নি তৎকালীন সমাজ। কোনও ছবিতে নায়কের সঙ্গে চুম্বনের দৃশ্যের কারণে এবং খোলা পিঠের জন্য প্রিমিয়ারে নায়িকার দিকে থুতু ছিটিয়েছিল দর্শক।

mayakumari
ক্যামেলিয়ার প্রযোজনায় অরিন্দম শীলের ‘মায়াকুমার’-র পোস্টার।

আরও পড়ুন, কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় ‘বদজাত’

এখানেই থেমে থাকেনি বিতর্ক, কাননকুমারের সঙ্গে সম্পর্ক, শীতল-মায়াকুমারীর দাম্পত্য জীবন নিয়ে জলঘোলা হচ্ছিল ক্রমশ। বলা হয়, সে কারণেই নিজের শিল্পী সত্ত্বাকে বিসর্জন দিয়ে স্বামীর হাত ধরে নির্বাসন নিয়েছিলেন সিনেমা জগত থেকে। সে সময়ের পুরুষতান্ত্রিক সমাজ নায়িকাদের অবস্থানের কথা বলবে অরিন্দম শীলের এই ছবি। কাননকুমারের নাতি আহিরের সঙ্গে কথা বলেছেন ছবির পরিচালক মায়াকুমারী-কে নিয়ে ছিব বানাবেন তাই। সেই সিনেমার কার্যকলাপ দর্শকের সামনে আনবেন অরিন্দম।

ছবিতে মায়াকুমারীর ভূমিকায় দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্তকে এবং কাননকুমার ও তাঁর নাতি আহিরের চরিত্রে অভিনয় করবেন আবির চট্টোপাধ্যায়। পর্দায় শীতল ভট্টাচার্য রজতাভ দত্ত। এটি একটি মিউজিক্যাল ছবি, যাতে বিক্রম ঘোষের পরিচালনায় ১২টি গান রয়েছে। যেহেতু পিরিয়ড ছবি তাই পোশাক ও মেকআপের দিকেও বিশেষ নজর রাখা হয়েছে। ডিসেম্বরে শুরু হবে ‘মায়াকুমারী’-র শুটিং।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Arindam sils next film mayakumari starring rituparna sengupta

Next Story
কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় ‘বদজাত’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com