scorecardresearch

বড় খবর

হিন্দি নিয়ে বিতর্ক উসকে দিল ‘অনেক’-এর ট্রেলার, দমদার এন্ট্রি আয়ুষ্মানের, দেখুন

অগ্নিগর্ভ উত্তর-পূর্ব ভারতের পয়লা ঝলকেই বাজিমাত অনুভব-আয়ুষ্মান জুটির। নেটদুনিয়ায় আগুন।

Anek trailer, Ayushmann Khurrana, Anubhav Sinha’s anek, North East India tension, অনেক ট্রেলার, আয়ুষ্মান খুরানা, উত্তর-পূর্ব ভারতের সমস্যা, bengali news today
আয়ুষ্মান খুরানার 'অনেক'-এর ট্রেলার প্রকাশ্যে

“নর্থ-ইস্ট পার্টি?.. ও চিঙ্কি?”.. এধরনের খোঁটা প্রায়ই শুনতে হয় উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যের বাসিন্দাদের। বিশেষ করে, প্রত্যন্ত অঞ্চলে নিজেদের বাড়ি ছেড়ে পড়ুয়ারা যখন বাইরের রাজ্যের স্কুল-কলেজে পড়তে কিংবা চাকরি করতে আসে। কখনও বা তাঁদের শারীরিক গড়ন আবার কখনও বা তাঁদের চেহারা, চোখ-মুখ নিয়ে বৈষম্যের শিকার হতে হয়। এককথায়, নামের পরিবর্তে ‘চিঙ্কি’ ‘চাইনিজ’ এগুলোই সম্ভবত ওঁদের পরিচয় হয়ে উঠেছে। উত্তর-পূর্ব ভারতের সীমান্ত অঞ্চলের বাসিন্দারা তাঁদের অধিকার থেকেও বঞ্চিত হন। যুগ-যুগ ধরে সেই প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের মনে জমে থাকা ক্ষোভ থেকে রাজনৈতিক অসন্তোষ, ঝামেলা লেগেই থাকে। আর উত্তর-পূর্ব ভারতের বাস্তব সেই সমস্যার প্রেক্ষাপটেই এবার আসতে চলেছে আয়ুষ্মান খুরানার ছবি ‘অনেক’। বৃহস্পতিবারই মুক্তি পেয়েছে ট্রেলার। যা দেখে রীতিমতো চমকে গিয়েছেন দর্শকরা।

উত্তর-পূর্ব ভারতের সমস্যা-উত্তেজনাকে কেন্দ্র করেই পলিটিক্যাল অ্যাকশন থ্রিলার ‘অনেক’ তৈরি করেছেন পরিচালক অনুভব সিনহা। এর আগে যিনি আয়ুষ্মানকে নিয়ে আর্টিকল ১৫ তৈরি করেছিলেন। সেই ছবির মার্কসিটে সিনে-সমালোচকরা ভাল নম্বর বসিয়েছিলেন। এবার ‘অনেক’-এর ক্ষেত্রেও যে তার অন্যথা হবে না, তা ট্রেলার দেখেই আন্দাজ করা গেল। সিনেমার পয়লা ঝলকেই পরিচালক অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন ছুঁড়েছেন- অখন্ড ভারত কীভাবে বোঝানো যায়?

[আরও পড়ুন: ‘সিদ্ধার্থ মালহোত্রা ভীষণ নম্র, আমার সঙ্গে বাংলা গানেও নেচেছেন’, প্রশংসায় পঞ্চমুখ তৃণা সাহা]

‘অনেক’ ছবির গল্পে আয়ুষ্মানকে জোসুয়া নামে এক এজেন্টের ভূমিকায় দেখা যাবে। যাঁকে উত্তর-পূর্ব ভারতে পাঠানো হয় এক মিশন নিয়ে। বিচ্ছিন্নতাবাদী কিংবা ভিন্ন রাজ্যের দাবি তোলা দলগুলোর হুমকিকে ঠান্ডা করতে। ময়দানে নেমে জোসুয়া ওরফে আয়ুষ্মান বুঝতে পারেন যে সেকানকার বাসিন্দাদের প্রচুর ক্ষোভ রয়েছে। কীভাবে তাঁদেরকে অপমান-লাঞ্ছনার শিকার হতে হয়, তা নিজে চোখে দেখে উপলব্ধি করতে পারেন তিনি। এরপরই নিজের ইন্টেলিজেনস দল গড়ে তোলার অভিযান শুরু হয় তাঁর। যে কাজেও তাঁকে অনেক হয়রানির শিকার হতে হয়। তারপর? বাকি গল্প পর্দায় দেখাবেন অনুভব সিনহা।

এপ্রসঙ্গে উল্লেখ্য, ‘অনেক’-এর ট্রেলার চলতি ভাষা-বিতর্ককেও খোঁচা দিয়েছে। এক দৃশ্যে দেখা গেল, আয়ুষ্মান তেলেঙ্গানা থেকে আগত এক ব্যক্তিকে জিজ্ঞেস করছেন- “আমাকে কেন উত্তর ভারতের লোক বলে মনে হল?” যার উত্তরে ওই ব্যক্তির মন্তব্য, “আপনার এত হিন্দি এত পরিষ্কার তাই…” পাল্টা জোসুয়া ওরফে আয়ুষ্মান তাঁকে বলেন, “তো হিন্দিভাষা দেখেই বোঝা যায় যে, কে উত্তর, কে দক্ষিণের রাজ্যের বাসিন্দা?” ‘অনেক’-এর পয়লা ঝলক কিন্তু ইতিমধ্যেই শোরগোল ফেলে দিয়েছে নেটদুনিয়ায়। যে ছবি আগামী ২৭ মে রিলিজ করছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Ayushmann khurrana starrer anek trailer out focused on north east india