এবার বাংলায় ‘বৈষ্ণব জন তো’, গাইলেন শ্রেয়া ঘোষাল

জন্মাষ্টমীতে মুক্তি পেতে চলেছে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের ছবি 'গোত্র'। আর এদিন প্রকাশ্যে এল ছবি নতুন গান 'বৈষ্ণব সেই জন'।

By: Kolkata  Updated: August 11, 2019, 07:39:11 AM

Baishnab Jana To bhajan in Bengali: শুক্রবার বেলেঘাটার গান্ধী ভবনেই প্রথম শোনা গেল ভজন- ‘বৈষ্ণব জন তো’ বাংলা ভার্সন। সৌজন্যে সঙ্গীত পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়। জন্মাষ্টমীতে মুক্তি পেতে চলেছে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের ছবি ‘গোত্র’। আর এদিন প্রকাশ্যে এল ছবি নতুন গান ‘বৈষ্ণব সেই জন’।

গুজরাতি ভজন ‘বৈষ্ণব জন তো’ লিখেছিলেন নরসিং মেহতা। মহাত্মা গান্ধীর ভীষণ পছন্দের বলেই চিহ্নিত এই ভজন। দীপা মেহতার ‘ওয়াটার’ এবং কমল হাসানের ‘হে রাম’ ছবিতেও ব্যবহৃত হয়েছে এই ভজন। তবে রিচার্ড অ্যাটেনবরোর ‘গান্ধী’-ছবিতে প্রথম ব্যবহার করা হয় এই গান। সেই গানেরই বাংলা অনুবাদ করলেন অনিন্দ্য চট্টোপাধ্যায় এবং শ্রেয়া ঘোষালের কণ্ঠে শোনা গেল এই গান।

শহর কলকাতায় বৃদ্ধ মানুষেরা কতটা নিরাপদ? সাধারণ মানুষের মধ্যে জাত-পাতের বিভেদ আমাদের সংস্কৃতিকে পিছিয়ে নিয়ে যাচ্ছে না তো! এই সমস্ত সামাজিক ইস্যুর পাশাপাশি পাল্লা দিয়ে বেড়ে উঠছে প্রমোটারি রাজ। সবটাই স্বার্থের খেলা, তাহলে কি মনুষ্যত্ব তলানিতে? এই সমস্ত প্রশ্ন উসকে দেবে শিবপ্রসাদ-নন্দিতার ছবি ‘গোত্র’।

আরও পড়ুন, রাজ ছোট ভাই, সবসময় পাশে আছি: প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

এই পরিচালকদ্বয় মানেই সমীকরণের বাইরে ছক্কা হাঁকাবেন একথা বলাই বাহুল্য। এই ছবির নতুন জুটি, নাইজেল-মানালি। এছাড়াও ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অনসূয়া মজুমদার, বিশ্বনাথ বসু, বাদশা মৈত্র, সাহেব চট্টোপাধ্যায়ের মতো শিল্পীরা। ২৩ অগাস্ট মুক্তি পেতে চলেছে ‘গোত্র’।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Baishnob sei jon gotro shreya ghoshal anindya

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X