scorecardresearch

বড় খবর

মডেলিং করতে গেলে আর রোগা হতে হবে না! ফেস নিয়ে এল ‘আনোখি’

Neil Roy Fface Anokhi: মডেল মানেই তাঁকে বিশেষ গড়নের হতে হবে এমন কোনও কথা নেই, জানালেন নীল রায়। সৌন্দর্য নিয়ে চিরাচরিত ধারণাকে চ্য়ালেঞ্জ জানিয়ে ফেস লঞ্চ করল ‘আনোখি’।

Beauty has no shape says Neil Roy while launching Fface Anokhi
মডেল-অভিনেত্রী, স্ত্রী ফলক রশিদ রায়ের সঙ্গে ফেস-কর্ণধার নীল রায়। ছবি: ফেসবুক পেজ থেকে
Neil Roy Fface Anokhi: এই প্রথম মডেলিংয়ের সঙ্গে যুক্ত কোনও সংস্থা এমন একটি অভিনব উদ্য়োগ নিল। এই মুহূর্তে পূর্ব ভারতের সবচেয়ে বড় মডেলিং ও ট্যালেন্ট ম্য়ানেজমেন্ট সংস্থা ‘ফেস’ ১১ মে লঞ্চ করল ‘ফেস আনোখি’। এই বিশেষ প্ল্য়াটফর্মটি সেই সব মহিলাদের জন্য়, যাঁরা নিজের শারীরিক গড়ন নিয়ে একেবারেই বিব্রত নন। তাঁরা সুন্দর তাঁদের মানসিক গড়নের জন্য়, আত্মবিশ্বাসের জন্য। তাঁরা যাতে শরীর ও বয়স সংক্রান্ত দ্বিধা ও বায়াসকে চ্য়ালেঞ্জ জানিয়ে, ফ্যাশন বা বিনোদন জগতে কেরিয়ার গড়তে পারেন, সেই উদ্দেশ্য়েই ফেস-প্রতিষ্ঠাতা নীল রায়ের এই উদ্য়োগ।

বডি শেমিংয়ের ইতিহাস কয়েকশো বছরের পুরনো আর এর শিকার সবচেয়ে বেশি হয়েছে মেয়েরা। যখন মেয়েদের পেশাগত জীবন বলে আলাদা করে কিছু ছিল না, স্বামীর সংসার সামলানো ও সন্তান প্রতিপালনই একমাত্র লক্ষ্য বলে নির্দিষ্ট করে দিত সমাজ, সেই তখন থেকেই। সে সময়ে মেয়েদের গায়ের রং, শরীরের গড়ন দেখে বিয়ের জন্য পছন্দ করে যেত পাত্রপক্ষ।

আরও পড়ুন: ভোট দিতে পারেন না ফিল্মি পরিবারের এই দুই সদস্য

তার অনেক শতক পরে পরিবর্তন এসেছে। মেয়েদের পেশাগত জীবন তৈরি হয়েছে, পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গিকে চ্য়ালেঞ্জ করতে শিখেছে মেয়েরা। কিন্তু বিনোদন জগতে এবং বিশেষ করে মডেলিং ইন্ডাস্ট্রিতে মেয়েদের সৌন্দর্যের এই স্টিরিওটাইপ বহু দশক ধরে রয়েছে। আন্তর্জাতিক স্তরে, ফ্যাশন জগতে এই ধ্য়ানধারণাকে চ্য়ালেঞ্জ জানিয়েছেন অনেকেই। এদেশের বেশ কিছু ক্লোদিং ব্র্য়ান্ডও প্লাস সাইজ ফ্য়াশনকে ট্রেন্ডিং করে তুলেছে বিগত চার-পাঁচ বছরে।

Fface launches its unique Anokhi programme
‘ফেস আনোখি’ লঞ্চে নীল রায়, পারমিতা ঘোষ, শন বন্দ্যোপাধ্যায়, ইন্দ্রনীল মুখোপাধ্যায়, রচনা বন্দ্যোপাধ্যায় ও ফলক রশিদ রায়। ছবি সৌজন্য: নীল রায়

কিন্তু এদেশের কোনও মডেল ম্য়ানেজমেন্ট সংস্থাকে এই ব্যাপারে দৃষ্টান্তমূলক কোনও কাজ করতে দেখা গিয়েছে বলে জানা নেই। অন্তত পূর্ব ভারতে তো তেমন কিছু চোখে পড়েনি। ‘ফেস আনোখি’ তাই অত্যন্ত সাধুবাদযোগ্য একটি উদ্যোগ। বডি শেমিংকে চ্য়ালেঞ্জ জানানোর পাশাপাশি ‘ফেস আনোখি’ আরও একটি গুরুত্বপূর্ণ কাজ করতে চলেছে। তিরিশের কোঠা ছাড়িয়েছেন বা মা হয়েছেন, এমন সব মহিলারাই রেজিস্টার করতে পারেন ফেস-এর আনোখি প্ল্যাটফর্মটিতে। কারণ ফেস-এর কর্ণধার নীল রায় মনে করেন সৌন্দর্য কখনওই কোনও বিশেষ বয়স বা শারীরিক গড়নে আবদ্ধ নয়।

Swastika Dutta at the launch of Fface Anokhi
‘ফেস আনোখি’ লঞ্চ অনুষ্ঠানে স্বস্তিকা দত্তা। ছবি সৌজন্য়: ক্য়ানডিড কমিউনিকেশনস

আরও পড়ুন: সন্ধ্য়ার ১১টি স্লটে এগিয়ে জি বাংলা, সাপ্তাহিক সেরা দশে কারা?

”শরীরের গড়ন বা বয়সের উপর সৌন্দর্য নির্ভর করে না। সৌন্দর্য অতটা অগভীর নয়। এটা ভিতর থেকে আসে। ভাল মনের যে কোনও মানুষ, যাঁর প্রতিভা রয়েছে, আত্মবিশ্বাস রয়েছে, তিনিই সুন্দর। তাঁর বয়স কত বা তাঁর শরীরের গড়ন কেমন, সেসব কিছু বিবেচ্য নয় এক্ষেত্রে। আমাদের মনে হয়, নিজের প্রতিভাকে তুলে ধরতে মেয়েদের একটা প্ল্য়াটফর্ম দরকার। ফেস সেই প্ল্য়াটফর্মটাই দিতে চায় সমাজের সব স্তরের মহিলাদের”, জানালেন নীল।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Beauty has no shape says neil roy while launching fface anokhi