কলকাতার ‘কোহিনূর’ এবার দিল্লিতে

Kolkatay Kohinoor: দিল্লিপ্রবাসী বাঙালিরা বাংলা ছবিকে ভালোবেসে প্রতি বছরই আয়োজন করেন বাংলা সিনে উৎসবের। এবছর উৎসব শুরু হচ্ছে 'কলকাতায় কোহিনূর' ছবি দিয়ে, দেখে নিন কোন কোন ছবি রয়েছে এই উৎসবে।

By: Kolkata  Published: September 12, 2019, 7:27:07 PM

Bangla Cine Utsab Delhi: বাংলার বাইরে যেখানেই বাঙালিরা গিয়েছেন, সেখানেই বাংলার রান্না, বাংলার পুজো এবং বাংলার সংস্কৃতিকে বয়ে নিয়ে গিয়েছেন ও খুবই যত্নে লালন করেছেন। রাজধানী দিল্লিতে বিগত ১২ বছর ধরে আয়োজিত হচ্ছে বাংলা সিনে উৎসব। এবারের উৎসবে রয়েছে নতুন বেশ কয়েকটি বাংলা ছবি। আগামীকাল ১৩ সেপ্টেম্বর উৎসব শুরু হবে ‘কলকাতায় কোহিনূর’ ছবির স্ক্রিনিং দিয়ে। সঙ্গে রয়েছে আরও একগুচ্ছ নতুন বাংলা ছবি।

১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই উৎসব। এবছর স্ক্রিনিংয়ের তালিকায় রয়েছে মোট ১১টি ছবি, যার মধ্যে বেশিরভাগই মুক্তি পেয়েছে এই বছর– ‘তারিখ’, ‘মুখার্জীদার বউ’, ‘সামসারা’, ‘মাটি’, ‘বিজয়া’, ‘অব্যক্ত’, ‘শ্রাবণের ধারা’, ‘লাইমলাইট’, ‘আহা রে’ এবং ‘আমি জয় চ্যাটার্জি’ এবং অবশ্যই ‘কলকাতায় কোহিনূর’। যেহেতু বেশিরভাগ বাংলা ছবিরই ন্যাশনাল রিলিজ হয় না, তাই দিল্লির বাঙালিরা অনেক ক্ষেত্রেই নতুন বাংলা ছবি দেখা থেকে বঞ্চিত হন। দিল্লিপ্রবাসী বাঙালিদের মধ্যে যাঁরা কয়েক প্রজন্ম ওই শহরেরই বাসিন্দা, তাঁদের নিয়মিত কলকাতায় আসা-যাওয়া হয় না। আবার কর্মসূত্রে যাঁরা দিল্লিতে থাকেন, তাঁরাও যে সব সময় ছুটিছাটায় বাংলায় ফিরে পছন্দের বাংলা ছবি দেখতে পান তা নয়।

আরও পড়ুন: সাইবার ক্রাইম! ফাঁদে পড়েছেন অরুণিমা-মানালি

ইদানীং হয়তো বহু বাংলা ছবিই মুক্তির কিছুদিন পরে প্রদর্শিত হয় টেলিভিশনে অথবা ওটিটি প্ল্যাটফর্মগুলিতে কিন্তু প্রেক্ষাগৃহে ছবি দেখার মজাটাই আলাদা। যে ছবি প্রেক্ষাগৃহে মুক্তির জন্যেই তৈরি হয়েছে, সেই ছবি বাধ্য হয়ে হয়তো ডেস্কটপ বা ল্যাপটপে দেখেন বহু দর্শক কিন্তু বড়পর্দায় সেই ছবি দেখার সুযোগ এলে খুব কমজনই সেই সুযোগের সদ্ব্যবহার করবেন না।

Bengal Association Delhi Bangla Cine Utsab 2019 এবছরের উৎসবের পোস্টার।

কিছুটা সেই ভাবনা থেকেই দিল্লির বেঙ্গল অ্যাসোসিয়েশন এই সিনে উৎসবটি শুরু করে ১২ বছর আগে। প্রতি বছরই বাংলা চলচ্চিত্র জগতের বহু তারকা এই উৎসবে সামিল হন। এবছরও যেমন উৎসবে উপস্থিত থাকবেন ঋতুপর্ণা সেনগুপ্ত, চিরঞ্জিৎ চক্রবর্তী, আবির চট্টোপাধ্যায়, শ্রীলা মজুমদার, বরুণ চন্দ, ইন্দ্রাশিস আচার্য ও আরও অনেক তারকারা। ১৩ সেপ্টেম্বর এই উৎসবের শুভসূচনা করবেন ঋতুপর্ণা সেনগুপ্ত। আর ১৫ সেপ্টেম্বর সন্ধ্যায় উপস্থিত থাকবেন আবির চট্টোপাধ্যায়-সহ বাংলা চলচ্চিত্র জগতের বহু ব্যক্তিত্ব।

আরও পড়ুন: এক ‘রবিবার’ আড্ডা জমল জয়া-প্রসেনজিতের

দিল্লিপ্রবাসী বাঙালিরা অত্যন্ত ধুমধাম করে পালন করেন শারদোৎসব। তার ঠিক আগেই এই সিনে উৎসব দিল্লির বাঙালিদের কাছে অনেকটা উৎসবের মরশুমের সূচনার মতো। দিল্লির গোল মার্কেটের কাছে মুক্তধারা অডিটোরিয়ামে চলবে এই তিনদিনের উৎসব। একগুচ্ছ বাংলা ছবির এই কার্নিভাল নিঃসন্দেহে বাংলা ছবির প্রতি প্রবাসী বাঙালিদের অসীম ভালোবাসার একটি উজ্জ্বল দৃষ্টান্ত।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bengal association delhi bangla cine utsab 2019 opening film kolkatay kohinoor

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং