বড় খবর

কালীপুজো ও লক্ষ্মীদেবীর আরাধনায় টলি ও টেলিপাড়া

Laxmi Puja and Kali Puja: বাংলার ঘরে ঘরে মা কালীর আরাধনার পাশাপাশি লক্ষ্মীর আরাধনারও চল রয়েছে। এক নজরে টলি ও টেলিপাড়ার অভিনেতা-অভিনেত্রী-গায়িকাদের পুজো।

Bengali actresses and singers worship Goddess Laxmi and Kali on Diwali 2019
বাঁদিক থেকে প্রিয়ম চক্রবর্তী, মানসী সেনগুপ্ত ও তৃষা চট্টোপাধ্যায়।

Laxmi Puja and Kali Puja: দীপাবলির উদযাপনের সঙ্গে সঙ্গে বাংলার ঘরে ঘরে আজ অলক্ষ্মী বিদায় ও মা লক্ষ্মীর আরাধনার দিন। পাশাপাশি রাতে কালীপুজোর আয়োজনও শুরু হয়ে গিয়েছে। বাংলা ছবির জনপ্রিয় প্লেব্যাক গায়িকা তৃষা চট্টোপাধ্যায়, বাংলা টেলিভিশনের অভিনেত্রী প্রিয়ম চক্রবর্তী, মানসী সেনগুপ্ত– সবার বাড়িতেই পুজোর আয়োজন চলছে।

স্টার জলসা-র কুঞ্জছায়া ধারাবাহিকের অভিনেত্রী মানসী সেনগুপ্তের আদি বাড়ি দক্ষিণ ২৪ পরগণার আকড়া-সন্তোষপুরে। সেই বাড়িতে প্রতি বছর দীপান্বিতা অমাবস্যায় কালীপুজো হয়, জানালেন অভিনেত্রী। পুজোর দিন সকালেই আদি বাড়িতে পৌঁছে গিয়েছেন অভিনেত্রী। পুজোর আয়োজনে সমানতালে অংশ নেন অভিনেত্রী, বাড়ির অন্যান্য সদস্যদের সঙ্গে। দুপুরের মধ্যেই সাজানো হয়ে গিয়েছে প্রতিমা।

Manosi Sengupta's Kali Puja 2019
মানসী সেনগুপ্তের বাড়ির পুজো।

আরও পড়ুন: মায়ের বকুনি, আলপনা আর মিষ্টির থালা! তারকাদের একগুচ্ছ দীপাবলি স্মৃতি

অভিনেত্রী প্রিয়ম চক্রবর্তীর বেহালার বাড়িতেও ধুমধাম করে কালীপুজো হয়। পুজোর আয়োজনের অনেকটা দায়িত্ব থাকে প্রিয়মের উপরেই। সঙ্গে অবশ্যই থাকেন তাঁর পার্টনার, অভিনেতা শুভজিৎ কর। প্রিয়মের পুজোতে আত্মীয়স্বজনদের পাশাপাশি টেলিজগতের অনেকেই আসেন।

Kalipujo 2019 at Prriyam Chakraborty's place
প্রিয়মের বাড়ির কালীপুজো ২০১৯।

একদিকে যেমন ঘরে ঘরে ও পাড়ায়-পাড়ায় চলছে মধ্যরাতে মা কালীর আরাধনার প্রস্তুতি। অন্যদিকে তেমনই চলছে সন্ধ্যায় অলক্ষ্মী বিদায় ও মা লক্ষ্মীর আরাধনার প্রস্তুতি। এই আচারটি বাংলার বেশিরভাগ বাড়িতেই পালন করা হয়। চালের গুঁড়ি দিয়ে তৈরি করা হয় অলক্ষ্মী মূর্তি। তার পর প্রথমে তার পুজো করে তার পরে কুলোয় করে অলক্ষ্মী বিদায় করতে হয়। জনপ্রিয় গায়িকা তৃষা চট্টোপাধ্যায় জানালেন তাঁর বাড়িতে আজ লক্ষ্মীপুজোর আয়োজন চলছে পুরোদমে।

Laxmi Puja at Trissha Chatterjee's place
তৃষার বাড়ির লক্ষ্মীপুজো।

অলক্ষ্মী মাতাকে বিদায় জানিয়ে, মা লক্ষ্মীর পুজো করার রীতি রয়েছে দীপান্বিতা অমাবস্যা তিথিতে। অনেক বাড়িতেই দুটি পুজোই হচ্ছে আজ। প্রথমে বিকেল-সন্ধ্যায় লক্ষ্মীপুজো করে মধ্যরাতে কালীপুজোর আরাধনা। সঙ্গীত পরিচালক চিরন্তন বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে রয়েছে মা কালীর অষ্টধাতুর প্রতিষ্ঠিত মূর্তি। ৭০ বছর ধরে চলে আসছে এই পারিবারিক পুজো।

Chirantan Banerjee's Kali Puja
চিরন্তন বন্দ্যোপাধ্যায়ের বাড়ির পুজোর প্রতিমা (২০১১)।

আরও পড়ুন: দীপাবলিতেই মুক্তি পাবে ‘বৈজু বাওরা’, জানালেন বনশালী

এবছর ৭১তম বর্ষে পড়ল এই পুজো। চিরন্তন জানালেন, আমাদের বাড়িতে প্রতিষ্ঠিত অষ্টধাতুর কালীমূর্তি রয়েছে। গত ১০ বছর ধরে সেই মূর্তিতেই পুজো হয়। কিন্তু আমার জেঠু মানিক বন্দ্যোপাধ্যায় যতদিন বেঁচে ছিলেন ততদিন নিজে হাতে প্রতিমা গড়তেন এবং সেই প্রতিমারই পুজো করা হতো। ব্যানার্জি বাড়ির পুজো এই যাদবপুর অঞ্চলে খুবই জনপ্রিয়।

Ashtadhatu Kali of Chirantan Banerjee's family
চিরন্তন বন্দ্যোপাধ্যায়ের বাড়ির অষ্টধাতুর মূর্তি।

অভিনেতা রাজ ভট্টাচার্য বারাসতে বড় হয়েছেন এবং ওখানকার কালীপুজোর কথা বাংলার মানুষের অজানা নয়। চন্দননগরের যেমন জগদ্ধাত্রী পুজো বিখ্যাত, বারাসত তেমনই বিখ্যাত কালীপুজোর জন্য। অভিনেতা জানালেন প্রতি বছর এই দিনটা তিনি বারাসতেই থাকেন তাঁর আদি বাড়িতে। পাড়ার পুজোতে তো থাকেন বটেই, পাশাপাশি তাঁর বাবা মাধব ভট্টাচার্যের প্রতিষ্ঠা করা অনাথ আশ্রম, কামাখ্যা বালক আশ্রমে কালীপুজো হয়। তাই বছরের এই দিনটাতে আশ্রমের পুজোতেই কাটান অভিনেতা।

Suman Kundu's Kali Puja 2019
সুমন কুণ্ডুর বাড়ির পুজোর প্রতিমা।

জগজ্জননী মা সারদা ধারাবাহিকে শ্রীরামকৃষ্ণের ভূমিকায় অভিনয় করে যিনি অত্যন্ত প্রশংসা কুড়িয়েছেন, সেই অভিনেতা সুমন কুণ্ডুর বাড়িতেও ছিল দীপান্বিতা অমাবস্যায় শ্যামাপুজো।

Web Title: Bengali actresses and singers worship goddess laxmi and kali on diwali 2019

Next Story
দীপাবলিতেই মুক্তি পাবে ‘বৈজু বাওরা’, জানালেন বনশালীDiwali 2021 release Baiju Bawra is Sanjay Leela Bhansali's next after Gangubai Kathiawadi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com