scorecardresearch

বাংলা সিনেমা ‘কোণঠাসা’! হল থেকে ‘প্রজাপতি’ উঠিয়ে পরপর ‘পাঠান’-এর শো, মারাত্মক খেপলেন প্রযোজক

বাংলার ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ শাহরুখের জন্য বাংলা সিনেমাই ব্রাত্য!

বাংলা সিনেমা ‘কোণঠাসা’! হল থেকে ‘প্রজাপতি’ উঠিয়ে পরপর ‘পাঠান’-এর শো, মারাত্মক খেপলেন প্রযোজক
'পাঠান' ঝড়ে নুইয়ে পড়েছে হলে বাংলা সিনেমার স্লট

বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান। আর তাঁর সিনেমা রিলিজের জন্যই কিনা প্রেক্ষাগৃহ ছেড়ে দিতে হচ্ছে বাংলা সিনেমাকে! নিজের রাজ্যে হল মালিকদের একাংশের কাছে ব্রাত্য হয়ে উঠেছে বাংলা সিনেমাই। এমনকী রমরমিয়ে ব্যবসা করা দেব-মিঠুনের ‘প্রজাপতি’ সরিয়ে পরপর ‘পাঠান’-এর শো দেওয়া হচ্ছে। বাকি সদ্য মুক্তিপ্রাপ্ত তিন সিনেমা- ‘কাবেরী অন্তর্ধান’, ‘দিলখুশ’ ও ‘ডক্টর বক্সী’র ক্ষেত্রেও তার অন্যথা হচ্ছে না। এক্ষেত্রে বেজায় খেপে গেলেন ‘প্রজাপতি’র প্রযোজক অতনু রায়চৌধুরি।

বড়দিনে মুক্তিপ্রাপ্ত দেব-মিঠুনের ‘প্রজাপতি’ এখনও রমরমিয়ে ব্যবসা করলেও আগামী বুধবার শাহরুখ খানের সিনেমা ‘পাঠান’-এর জন্য প্রায় ২০ টি প্রেক্ষাগৃহ থেকে তুলে নেওয়া হচ্ছে এই সিনেমা। কারণ, মুম্বই থেকে কড়া নির্দেশ- সিঙ্গলস্ক্রিনে ‘পাঠান’ চললে, অন্য কোনও সিনেমা চালানো যাবে না। কোনও আঞ্চলিক ভাষার সিনেমা নয়। এক্ষেত্রে লোকসানের ভয়ে হল মালিকরা বাংলা সিনেমা উঠিয়ে ‘পাঠান’-কে জায়গা করে দিচ্ছে। দক্ষিণ কলকাতার জনপ্রিয় প্রিয়া সিনেমাহলেও ‘প্রজাপতি’ উঠিয়ে পরপর ‘পাঠান’-এর ৫টা শো দেওয়া হয়েছে। সেই প্রসঙ্গেই বেজায় রেগে গেলেন ‘প্রজাপতি’ সিনেমার প্রযোজক অতনু রায়চৌধুরি।

[আরও পড়ুন: পাঠান: গেরুয়া বিকিনি নিয়ে ভয়ঙ্কর বিতর্ক! এতদিন বাদে দীপিকা বললেন, ‘..কাঁপুনি ধরেছিল’]

অতনুর কথায়, “পাঠান চলে গেলে এই বাংলা সিনেমাই সিঙ্গল স্ক্রিনকে বাঁচিয়ে রাখবে। লোভ-ই দায়ী। সরকারি হস্তক্ষেপ ছাড়া এই সমস্যার সমাধান সম্ভব নয়।” পাশাপাশি প্রিয়ার মালিক অরিজিৎ দত্তর ওপরও মারাত্মক খেপেছেন অতনু। এক সংবাদমাধ্যমকে বললেন, “প্রিয়া তো সবসময়ে বাংলা সিনেমার পাশে দাঁড়ানোর কথা বলে। অরিজিৎ দত্তের সবটাই লোকদেখানো।”

অন্যদিকে যেসমস্ত হলমালিকরা বাংলা সিনেমার পাশাপাশি ‘পাঠান’ চালাতে চাইছে, তাঁরা পারছেন না। এজন্য ‘পাঠান’ ছেড়ে দিতে হচ্ছে তাঁদের। ‘পাঠান’ ডিস্ট্রিবিউটারদের তরফে এমন দাবিও রাখা হয়েছে যে, “প্রিয়া সিনেমাহল পারলে অন্যরা পারবে কেন শুধু ‘পাঠান’ চালাতে?” সবমিলিয়ে হিন্দি সিনেমার জন্য বাংলাতেই বাংলা সিনেমা ব্রাত্য!

প্রসঙ্গত, বাংলা সিনেমার সুদিন আর দুর্দিন.. নিয়ে আলোচনার অন্ত নেই। নেটদুনিয়ায় মাঝেমধ্যেই লম্বা হ্যাজ নামিয়ে প্রতিবাদী রব ওঠে- বাংলা সিনেমার পাশে দাঁড়ান। কিন্তু মুশকিলটা হচ্ছে, বাংলার প্রেক্ষাগৃহে যদি বাংলা সিনেমাই ব্রাত্য থাকে কিংবা ‘উদ্ভট’ স্লট পায়, তাহলে দর্শকদের পাশে দাঁড়ানোর সুযোগটা কোথায়? এবার বিগ বাজেট বহু প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’-এর রিলিজ সামনে আসতেই এমন সঙ্কট ফের মাথা চাড়া দিল।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Bengali cinemas including projapoti not getting halls due to shah rukhs pathaan release