জন্মদিনেই কুমারী রূপে পূজিত খুদে টেলি-তারকা

Kumari Puja Sambhabi: বাংলা টেলিভিশনের খুদে অভিনেত্রী শাম্ভবী বন্দ্যোপাধ্যায়। অষ্টমী তিথিতে বনেদি বাড়ির পুজোতে সেই পূজিত হল কুমারী রূপে।

By: Kolkata  Updated: October 7, 2019, 08:49:03 AM

Debi Choudhurani child actor Sambhabi as Kumari: ‘দেবী চৌধুরাণী’ ধারাবাহিকের খুদে সদস্য শাম্ভবীর জন্মদিন ৬ অক্টোবর। আর এবছর এদিনই অষ্টমী তিথি। ওদিকে এই খুদে অভিনেত্রীকেই কুমারী রূপে পুজো করার ইচ্ছা প্রকাশ করেন হাবড়ার ঐতিহ্যবাহী মুখোপাধ্যায় পরিবারের সদস্যরা। গত বছরও এই বাড়ির পুজোতে শাম্ভবীই ছিল কুমারী। তাই এবছর জন্মদিনটা খুবই বিশেষ হয়ে উঠল শাম্ভবী ও তার পরিবারের সকলের কাছে।

জন্মদিনের দিন যদিও শুটিং বন্ধ, তবুও খুব সকালে উঠতে হয়েছে খুদে তারকাকে। কারণ এবছর তো সাজটা হবে মা দুর্গার মতো। মা ও দিদার সঙ্গে তৈরি হয়ে খুব সকালেই তাই সে পৌঁছে গিয়েছে হাবড়ার বাণীপুরে। সেখানে রামকৃষ্ণ মিশনের খুব কাছেই থাকে শিবদাস মুখোপাধ্যায়ের পরিবার। এঁরা শুধু বনেদি নন, বাংলার ইতিহাসের পাতা থেকে উঠে আসা একটি পরিবার বলা যায়। সেই পরিবারের পুজোতেই কুমারী রূপে পূজিত হল ছোট্ট শাম্ভবী।

Bengali Television child actor Shamvabi worshipped in Ashtami Kumari Puja on her birthday বাঁদিকে ‘দেবী চৌধুরাণী’ ধারাবাহিকে ও ডানদিকে কুমারী রূপে। ছবি সৌজন্য: শায়েরি বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন: টাটকা মাছের ঝালই মা দুর্গার ভোগ! অভিনেত্রী ত্বরিতার বাড়ির পুজোর গল্প

পরিবারের এক সদস্য জানালেন, ”আমাদের এই বাড়ির পুজো প্রায় ৭০০ বছরের বলে মনে করা হয়। রাজা প্রতাপাদিত্যর সময়েই পূর্ববঙ্গ থেকে এই পুজোটা আসে এই বাংলায়। প্রতাপাদিত্যের সময় যে বারো ভুঁইঞা ছিলেন, সেই বারো ভুঁইঞার এক ভুঁইঞার সভাসদ ছিলেন আমাদের এক পূর্বপুরুষ। আওরঙজেব যখন বাংলায় মন্দির ধ্বংস করতে শুরু করেন, তখন যশোরের যশোরেশ্বরী প্রতিমাকে নিয়ে এই বাংলায় চলে আসার নির্দেশ দেওয়া হয় আমাদের পূর্বপুরুষকে। মূর্তিটি নিয়ে এপারে এসেও বহুদিন তাঁকে লুকিয়ে থাকতে হয়েছিল। তখন থেকেই এই পরিবারে দুর্গাপুজো শুরু তবে সেটা হতো খুব গোপনে। তার অনেক পরে এই পুজো প্রকাশ্যে আসে।”

Shibdas Mukherjee family puja of Habra হাবড়ার শিবদাস মুখোপাধ্যায়ের পরিবারের পুজো। ছবি সৌজন্য: শায়েরি বন্দ্যোপাধ্যায়

শাম্ভবীকে যে কুমারী রূপে খুবই সুন্দর মানিয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। ছোট্ট শাম্ভবীর মা শায়েরি এবং তার দিদিমা জন্মদিনে এই খুদে অভিনেত্রীকে সাজালেন কুমারী রূপে। ২০১৭ সালে ‘ঝুমুর’ ধারাবাহিক দিয়েই টেলিজগতে পা রাখে শাম্ভবী। এর পর ‘বিজয়িনী’ ধারাবাহিকেও নায়িকার ছোটবেলার চরিত্রটিতে দর্শক দেখেছেন তাঁকে। এখন ‘দেবী চৌধুরাণী’-তে অভিনয় করছে সে।

Sambhabi Banerjee with Mom and Grandmom মা ও দিদিমার সঙ্গে শাম্ভবী। ছবি সৌজন্য: শায়েরি বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন: শোভাবাজার রাজবাড়ির জামাই পদ্মনাভ, শোনালেন ও বাড়ির পুজোর গল্প

এমনিতে জন্মদিনটা প্রতি বছরই কাটে বাবা-মা ও পরিবারের বাকিদের সঙ্গে কেক কেটে, হই হই করে। এবছর তার সঙ্গে জুড়ে গেল কুমারী পুজোর আচার। ২০১৯-এর দুর্গাপুজোটা চিরদিন মনে থাকবে শাম্ভবীর। খুদে-তারকার মা শায়েরি বলেন, ”জন্মদিনে ওর সেরা উপহার।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bengali television child actor sambhabi worshipped in ashtami kumari puja

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement