scorecardresearch

‘ভবিষ্যতের ভূত’-এর প্রদর্শনী বন্ধ, প্রতিবাদে রাস্তায় বিশিষ্ট জনেরা

গতবছর নভেম্বর মাসে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে কথা বলেছিলেন অনীক দত্ত।

bhobishyoter-bhoot-
মানুষের বিরুদ্ধে হওয়া অন্যায়ের প্রতিবাদ করছে ভূতেরা। ফোটো- বুকমাইশো

‘ভবিষ্যতের ভূত’ ছবির কলাকুশলীরা এবার রাস্তায় নামছেন। পাশে থাকছেন শহরের বুদ্ধিজীবীরা। প্রশাসনের নির্দেশে সিনেমার প্রদশর্নী বন্ধের প্রতিবাদে রবিবার মিছিল করবেন বিশিষ্ট জনেরা। অনীক দত্তর পরিচালনায় ‘ভবিষ্যেতর ভূত’ ছবিটি একটি পলিটিকাল স্যাটায়ার, যেখানে নিকৃষ্ট মানের ভূতেদের একটি দল এক উদ্বাস্তু শিবিরে আশ্রয় নেয়।

১৬ ফেব্রুয়ারী ছবিটি মুক্তি পাওয়ার একদিনের মধ্যেই সমস্ত সিনেমা হল থেকে তুলে নেওয়া হয়। সিঙ্গল স্ক্রিন ও মাল্টিপ্লেক্সের মালিকরা বলেন, ‘ওপর মহল’ থেকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে। এক সিনেমা হল মালিক প্রতিক্রিয়ায় জানিয়েছিলেন, “উপর মহল থেকে আমাদের নির্দেশ দেওয়া হয়েছে, ছবিটা যাতে হল থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁরা আমাদের জানিয়েছেন, ছবিটা শাসকদলকে আঘাত করতে পারে। আমাদের কিছু করার নেই।”

আরও পড়ুন, প্রতিবাদ চলছেই, পরবর্তী পদক্ষেপের প্রস্তুতিতে টিম ‘ভবিষ্যতের ভূত’

পরিচালক অবশ্য জানিয়েছেন, ছবির বিষয়ই এত গন্ডগোলের কারণ। তিনি বলেন, “শুধুমাত্র বিনোদনের জন্য ছবি বানাতে চাই না। ছবিটা একটা স্যাটায়ার ছিল, যা দর্শকের মনে বিনোদনের রসদ যোগাবে বলেই আমার মনে হয়েছে, পাশাপাশি এটা আবার আমাদের সময়ের প্রতিফলনও বটে।”

গত নভেম্বর মাসে কলকাতা চলচ্চিত্র উৎসবে মুখ্যমন্ত্রীর উদ্দেশে ‘বিদ্রুপাত্মক মন্তব্য’ করে আলোচনায় এসেছিলেন অনীক দত্ত। পরিচালক বলেছিলেন, কলকাতার চলচ্চিত্র উৎসব অভিনেতা কিংবা পরিচালকদের নিয়ে নয়, কেবলমাত্র ”একটি মানুষকে” নিয়েই, যাঁর পোস্টার নন্দন চত্বর ছেয়ে রয়েছে। এটাই কি তবে স্ক্রিনিং বন্ধ করে দেওয়ার নেপথ্য কারণ? জানতে চাওয়া হলে অনীকবাবু বলেন, “হতে পারে, কিন্তু ছবিতেও এমন অনেক বক্তব্য আছে যা তাঁদের বিচলিত করতে পারে।”

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Bhabishyater bhoot bengali movie crew to hit streets today after screenings stopped81748