বড় খবর

বলিউডে কোন ছবি কত ব্যবসা করল ২০১৯ সালে, এক নজরে

Bollywood 2019: প্রথম থেকেই বলিউড ছিল জমজমাট। ‘উরি’, ‘গালি বয়’, ‘কেশরী’, ‘মণিকর্ণিকা’, ‘বদলা’ ও ‘টোটাল ধামাল’– বছরের শুরুতেই এই ছবিগুলি ভাল দর্শক টেনেছে।

Bollywood Box-Office Collection 2019
বলিউডে কোন ছবি কত ব্যবসা করল ২০১৯ সালে।

হিন্দি সিনেমায় ২০১৯ সালটি বেশ ভালই কেটেছে। যে সমস্ত পরিচালকেরা অন্য রকম কাজ করেছেন, তাঁদের ছবিও অত্যন্ত ভাল সাড়া পেয়েছে দর্শকের। ওই ধরনের ছবিগুলি দর্শক হলে গিয়ে দেখেছেন। তাই বক্স অফিস কালেকশনও ভাল হয়েছে।

২০১৯ সালে এদেশে মুক্তিপ্রাপ্ত যে ছবিগুলি ১০০ কোটির ক্লাবে পৌঁছেছে, সেগুলি হল– ‘ওয়ার’, ‘কবীর সিং’, ‘উরি’, ‘ভারত’, ‘মিশন মঙ্গল’, ‘হাউসফুল ৪’, ‘কেশরী’, ‘টোটাল ধামাল’, ‘ছিছোড়ে’, ‘সুপার ৩০’, ‘ড্রিমগার্ল’, ‘গালি বয়’, ‘বালা’, ‘দে দে পেয়ার দে’, ‘অ্যাভেঞ্জার্স এন্ডগেম’ এবং ‘দ্য লায়ন কিং’। আবার বছরের শেষের দিকে মুক্তিপ্রাপ্ত ছবি ‘গুড নিউজ’ বছর শেষের আগেই ছুঁয়ে ফেলেছে ১০০ কোটি আর দেশ-বিদেশ মিলিয়ে ওই ছবির মোট বাণিজ্য দাঁড়িয়েছে ২০০ কোটি।

আরও পড়ুন: অস্কার দৌড়ে নীনা গুপ্তার ‘দ্য লাস্ট কালার’

গত বছরের তুলনায় বলিউডের মোট বক্স অফিস কালেকশন বেড়েছে ১৯ শতাংশ, এমনটাই জানিয়েছেন ফিল্ম ট্রেড অ্যানালিস্ট গিরীশ জোহর। হিন্দি ছবি, হিন্দি ডাব করা ছবি, ইংরেজি ছবি এবং ইংরেজি ডাবিং করা ছবি মিলিয়ে মোট কালেকশন ৫০০০ কোটি ছাড়িয়ে গিয়েছে, এই প্রথমবার, তিনি জানান।

বছরের প্রথম থেকেই বলিউড ছিল জমজমাট। ‘উরি’, ‘গালি বয়’, ‘কেশরী’, ‘মণিকর্ণিকা’, ‘বদলা’ ও ‘টোটাল ধামাল’– বছরের শুরুতেই এই ছবিগুলি ভাল দর্শক টেনেছে। অক্ষয়কুমার, হৃতিক রোশন, আয়ুষ্মান খুরানা, রণবীর সিং, শাহিদ কাপুর ও ভিকি কৌশল– বছরের সবচেয়ে সফল তারকা এঁরাই কারণ এঁদের ছবিই রয়েছে সবচেয়ে বেশি কালেকশনের তালিকায়।

অক্ষয়কুমারের চারটি ছবি রয়েছে ১০০ কোটির ক্লাবে– ‘মিশন মঙ্গল’ (২০২.৯৮ কোটি), ‘হাউসফুল ৪’ (১৯৪.৬০ কোটি), ‘কেশরী’ (১৫৪.৪১ কোটি) ও ‘গুড নিউজ’ (১১৭ কোটি)। ২০১৯ সালে বলিউডের সর্বমোট বক্স অফিস কালেকশনের মধ্যে ৬৬০.০৯ কোটি টাকা যোগ করেছে অক্ষয়কুমারের এই চারটি ছবি।

অক্ষয়কুমারের পরেই রয়েছেন ঋত্বিক রোশন। তাঁর অ্যাকশন থ্রিলার ‘ওয়ার’-এর মোট কালেকশন ৩১৭.৯১ কোটি টাকা। আর ‘সুপার ৩০’-র কালেকশন ১৪৬.৯৪ কোটি টাকা। এবছরটা ছিল আয়ুষ্মান খুরানারও। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত তাঁর তিনটি ছবির বক্স অফিস কালেকশন হল এই রকম– ‘ড্রিমগার্ল’ (১৪২.২৬ কোটি), ‘বালা’ (১১৬.৮০ কোটি), ‘আর্টিকল ১৫’ (৬৫.৪৫ কোটি)। রণবীর সিং-এর ‘গালি বয়’-এর মোট কালেকশন ১৪০.২৫ কোটি ও ভিকি কৌশলের ‘উরি’-র মোট কালেকশন ২৪৫.৩৬ কোটি।

Read the full article in English

Web Title: Bollywood 2019 box office collection

Next Story
‘অনুরাধা পড়োয়ালই আমার মা’-কেরালার মহিলার দাবিতে কী বললেন গায়িকা?Anuradha Paudwal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com