scorecardresearch

বড় খবর

ইউক্রেনে রুশ হামলা, বহু মানুষের প্রাণহানি, প্রার্থনারত জাভেদ-সোনু-রিচারা

কী বলছেন তারকারা?

Bollywood celebs on Russia-Ukraine crisis, জাভেদ আখতার, রিচা চাড্ডা, সোনু সুদ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, bengali news today
রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে বলি-তারকারা

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ধুন্ধুমার পরিস্থিতি। উদ্বিগ্ন আন্তর্জাতিকমহলের রাজনৈতিক ব্যক্তিত্বরা। দুই দেশের এমন যুদ্ধের ফল যে সুদূরপ্রসারী হবে, এমনটাই আশঙ্কা করছেন অনেকে। এমনকী প্রভাব পড়বে অর্থনীতিতেও। গত কয়েকদিন ধরেই যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল দুই দেশের মধ্যে। বৃহস্পতিবার সেই আশঙ্কাই সত্যি হল। ভারতীয় সময় অনুযায়ী ভোরবেলা সেনা অভিযানের ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার কিছুক্ষণের মধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণ হামলা শুরু করে দেয় রাশিয়ান সেনাবাহিনী। এমতাবস্থায় বহু মানুষের প্রাণহানির আশঙ্কা রয়েছে।

কথাতেই আছে, ‘রাজায় রাজায় যুদ্ধ হয়, উলু-খাগড়ার প্রাণ যায়..’। সেই প্রেক্ষিতেই আশঙ্কা প্রকাশ করে টুইট সোনু সুদ, রিচা চাড্ডা, তিলোত্তমা সোমের মতো বলিউড তারকাদের।

প্রসঙ্গত, রাশিয়া যুদ্ধ ঘোষণা করতেই বিপাকে পড়েছেন ইউক্রেনে বসবাসকারী ভারতীয় নাগরিক, বিশেষ করে পড়ুয়ারা। রুশ হামলা শুরু হতেই আকাশপথ বন্ধ করে দিয়েছে ইউক্রেন। তাতেই বিপত্তি! ইউক্রেন থেকে নাগরিকদের উদ্ধার করতে ভারত প্ল্যান-বি’র আশ্রয় নিলেও ইউক্রেনে আটকে থাকা দেশবাসীর জন্য বেজায় চিন্তায় পড়েছেন সোনু সুদ। অতিমারীকালে বিদেশে আটকে থাকা বহু মানুষকে দেশে ফিরিয়েছিলেন সোনু। সেই প্রেক্ষিতেই সরকারের কাছে সোনুর আর্জি এই যুদ্ধকালীন পরিস্থিতিতে ইউক্রেনে আটকে থাকা ভারতের মানুষকে উদ্ধার করুন।

সোনু (Sonu Sood) টুইটে লিখেছেন, “১৮ হাজার ভারতীয় পড়ুয়া এবং বহু ভারতীয় পরিবার এই মুহূর্তে ইউক্রেনে আটকে রয়েছেন। আমি নিশ্চিত সরকারের তরফ থেকে তাঁদের ফেরানোর সবরকম ব্যবস্থা করা হবে। ভারতীয় দূতাবাসের কাছে আমার আর্জি, ওঁদের ফেরাতে যদি অন্য কোনও পন্থা অবলম্বন করা যায়। ওঁদের সুরক্ষার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করছি।”

রুশ-ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করে ইয়েমেনের মতো ছোট্ট দেশে পশ্চিমী শক্তির নৃশংসতা নিয়ে উদ্বিগ্ন প্রকাশ করে টুইট করলেন জাভেদ আখতার (Javed Akhtar)।

[আরও পড়ুন: লোকাল ট্রেনে বৃহন্নলার বেশে রাজপাল যাদব, ছবি প্রকাশ্যে আসতেই তোলপাড়]

এমন পরিস্থিতিকে বিদ্রুপ করে রিচা চাড্ডার (Richa Chadha) মন্তব্য, “সৈন্য প্রত্যাহার কিংবা সেনা অভিযান একটি দেশকে অন্ধকার যুগে ঠেলে দেয়। এবার থেকে যা ঘটবে তা ‘আরও গণতান্ত্রিক’ এবং ‘জাতীয় স্বার্থে’ ঘটবে।” এখানেই অবশ্য থামেননি অভিনেত্রী। পাশাপাশি এও উল্লেখ করলেন যে, “মানুষ যদি স্বাধীনতার জন্য লড়াই না করে, আমরা আবার গৌরবান্বিত দাস হব।”

ইউক্রেনে রুশ হামলা নিয়ে উদ্বিগ্ন তিলোত্তমা সোমও। তাঁর কথায়, “এই অতিমারীর মাঝেই ক্যানসারে আক্রান্ত মা-কে নিয়ে আমি ভীষণ চিন্তিত। কিন্তু এমন যুদ্ধকালীন পরিস্থিতিতে ক্যানসারাক্রান্ত কোনও রোগী কিংবা তাঁর পরিবারের কী অবস্থা হবে, সেটা চিন্তা করেই মাথা কাজ করা বন্ধ করে দেয়। “

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Bollywood celebs javed sonu richa on russia ukraine crisis