মাতৃরূপেণ যিশু? তাই দেখাচ্ছে ‘ক্যাকটাস’

আপাতত কলকাতার বড়পর্দায় মুক্তি পাচ্ছে না 'ক্যাকটাস'। তবে দুর্গাপুজোর আগে একবার ছবিটার প্রিমিয়ার করার ইচ্ছে রয়েছে অনীক চৌধুরির।

By: Kolkata  Updated: March 26, 2019, 07:38:57 PM

যিশুখ্রীস্ট্র সম্পর্কে সম্যক ধ্যানধারণার একেবারে বাইরে গিয়ে নতুন পরিভাষা গড়ার চেষ্টা করেছে অনীক চৌধুরির নতুন ছবি ‘ক্যাকটাস। বাইবেল কিংবা আবহমানকাল ধরে প্রচলিত প্রথা ভেঙে যিশুকে মহিলা রূপে দেখানোর চেষ্টা করছেন পরিচালক। এই ছবিতে যিশুর চরিত্রে অভিনয় করেছেন অপরাজিতা দে। ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে পড়াশোনা করেছেন তিনি। এছাড়াও যিশুর জন্মের আগে মাদার মেরির ভূমিকায় দেখা যাবে ঐশানী দে’কে এবং যিশুর মৃত্যু পরের সময়ে মাদার মেরি রূপে রয়েছেন অনুরূপা চক্রবর্তী।

anurupa মাদার মেরির ভূমিকায় অনুরূপা চক্রবর্তী

ছবির নাম ‘ক্যাকটাস’ কেন, সে প্রশ্নের উত্তরে পরিচালক বলেন, “যিশুকে (জীবনকে) দেখার বিকল্প দৃষ্টিভঙ্গিকেই তুলে ধরতে চেয়েছি। আপনি যেভাবে দেখবেন, স্বর্গ কিংবা নরক, সেটা আপনার উপর নির্ভর করছে। যিশু এতটা কষ্ট সহ্য করেছেন, কোথাও তো পরিস্থিতিটা ওঁর জন্য নরক যন্ত্রণার মতো।”

আরও পড়ুন, কোন ছবি দেখার অপেক্ষায় স্বস্তিকা?

এবার অবধারিত পরের প্রশ্ন। মহিলারূপী যিশু কেন? অনীকের ব্যাখ্যা, “যিশু সাধারণত পিতৃরূপেই পরিচিত। কিন্তু তাঁর মধ্যে পিতৃত্বের চেয়ে বেশি মাতৃত্বের ছোঁয়া পাওয়া যায়। বাইবেলে যাই দেখে থাকি না কেন, ওঁর জন দ্য অ্যাপসল বা মেরি ম্যাগডালিনের প্রতি আগ্রহ সেই দিকেই তো ইঙ্গিত করে।”

কলকাতাতেই শুটিং হয়েছে ৯০ মিনিটের এই ছবির। ২৪ মার্চ ভিয়েনায় রিয়েকটর ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে ছবিটি। কিন্তু আপাতত কলকাতায় বড়পর্দায় মুক্তি পাচ্ছে না ‘ক্যাকটাস’। দুর্গাপুজো ২০১৯-এর আগে একবার ছবিটার প্রিমিয়ার করার ইচ্ছে রয়েছে অনীক চৌধুরির।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cactus by aneek chaudhuri opens at vienna86321

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement