scorecardresearch

‘ঐতিহ্য এবং বিশ্বাস আগে’, ‘পাঠান’ ছবির বিতর্কিত গান পাল্টাতে নির্দেশ সেন্সর বোর্ডের

রিলিজের আগেই CBFC-র কাঁচিতে শাহরুখ খানের ‘পাঠান’!

‘ঐতিহ্য এবং বিশ্বাস আগে’, ‘পাঠান’ ছবির বিতর্কিত গান পাল্টাতে নির্দেশ সেন্সর বোর্ডের
রিলিজের আগেই CBFC-র কাঁচিতে শাহরুখ খানের 'পাঠান'

বছর পাঁচেক বাদে ‘পাঠান’ সিনেমা নিয়ে পর্দায় প্রত্যাবর্তন করতে চলেছেন শাহরুখ খান। আর রিলিজের ঠিক আগেই একের পর এক বিতর্ক। সিনেমার টিজার-গান দেখেই নেটপাড়া সরগরম। দীপিকা পাড়ুকোনের গেরুয়া রঙের বিকিনি নিয়ে তুলকালাম কাণ্ড! তোলপাড় গোটা দেশ। উপরন্তু রাজনৈতিক নেতা-মন্ত্রীদের মন্তব্যে বিতর্কের স্ফুলিঙ্গ আরও বেড়েছে বই কমেনি। এবার সেন্সর বোর্ডের তরফেও এল কড়া নির্দেশ।

‘পাঠান’-এর বেশ কিছু দৃশ্য, এমনকী গানের দৃশ্যও ছেঁটে ফেলার নির্দেশ দিয়েছে দ্য় সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন। কাটছাঁটের পর কীরকম দাঁড়ায় চূড়ান্ত ভার্সনটাও সেন্সর বোর্ডের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে নির্মাতাদের। বোর্ডের চেয়ারপার্সন প্রসূন যোশি জানিয়েছেন, CBFC-র সমস্ত নির্দেশিকা মেনেই ‘পাঠান’-কে পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। এরপরই কমিটির তরফে সিনেমার বেশ কিছু দৃশ্য় নিয়ে আপত্তি জানানো হয় এবং নির্মাতাদের সেসব আপত্তিকর দৃশ্য ছেঁটে ফেলে রিলিজের আগে ফের একবার দেখিয়ে নিতে বলা হয়।

[আরও পড়ুন: ‘রাজনীতির চাকরি ছেড়ে সিনেমায় ফিরুন’, দেব-মিঠুনকে নিয়ে সপাট কথা অরিত্রর]

এখানেই অবশ্য থামেননি প্রসূন যোশি। সেন্সর বোর্ডের দেওয়া বিবৃতিতে তিনি এও উল্লেখ করেন যে, “আমাদের ঐতিহ্য এবং বিশ্বাস আগে। আর দর্শক এবং সিনেমা নির্মাতাদের মধ্যে যথাযথ ব্যালেন্স বজায় রাখা সবসময়ে আমাদের কর্তব্য। যাতে বাস্তব, সত্যের পথ থেকে যাতে আমাদের ফোকাস না নড়ে যায়, সেদিকটাও খেয়াল রাখা জরুরী।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Cbfc chief asks pathaan makers to make changes in film