scorecardresearch

বড় খবর

‘ভুল করেছি, যা শাস্তি দেওয়ার দিন’, ক্ষমা চেয়ে অস্কার কমিটি থেকে পদত্যাগ উইল স্মিথের

চড়-কাণ্ডে কমিটির তরফে স্মিথের বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়া হয়েছিল।

‘ভুল করেছি, যা শাস্তি দেওয়ার দিন’, ক্ষমা চেয়ে অস্কার কমিটি থেকে পদত্যাগ উইল স্মিথের
উইল স্মিথ, ক্রিস রক

ক্রিস রকের কাছে প্রকাশ্যে ক্ষমা চেয়েও নিস্তার নেই। বিতর্ক যেন কিছুতেই পিছু চাড়ছে না উইল স্মিথের। বুধবারই অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সাইন্স (AMPAS)-এর তরফে সাফ জানানো হয়েছিল যে, অস্কার অনুষ্ঠানের রাতে অভিনেতা যা করেছেন, তার জন্য যথাযথ পদক্ষেপ করা হবে। তার দিন দুয়েক বাদেই শুক্রবার চরম সিদ্ধান্ত নিলেন উইল স্মিথ। অস্কার কমিটি থেকে পদত্যাগ করে নিজেকে সরিয়ে নিলেন। শুধু তাই নয়, সেরা অভিনেতার জন্য অস্কারজয়ী হলিউড অভিনেতা এও জানান যে, “আমাকে যা শাস্তি দেওয়ার দিন। মাথা পেতে নেব।”

শুক্রবার বিকেলে এক বিবৃতি জারি করে স্মিথ জানান, ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এর (94th Academy Awards) মঞ্চে আমি যা করেছি তা সত্যিই ভীষণ দুঃখজনক এবং হতবাক করে দেওয়ার মতো। যার জন্য কোনও অজুহাতই যথেষ্ট নয়। তাই আমার কৃতকর্মের জন্য আমাকে যা ফলাফল ভুগতে হবে, আমি রাজি আছি।

অন্যদিকে ফিল্ম অ্যাকাডেমি প্রেসিডেন্ট ডেভিড রুবিন জানান উইল স্মিথের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে। অ্যাকেডেমির নিয়মবিরুদ্ধ কাজ করার জন্য উইল স্মিথের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হবে, সেটা নিয়ে আগামী ১৮ এপ্রিল কমিটির বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হবে।

[আরও পড়ুন: ‘আমি ডিমেনশিয়ায় আক্রান্ত নই, রণবীর মিথ্যেবাদী’, ভাইপোকে কটুক্তি রণধীর কাপুরের]

স্মিথ পদত্যাগের পর এও জানান যে, আমি অ্যাকাডেমির বিশ্বাসভঙ্গ করেছি। এদিন যে বা যাঁরা সিনেদুনিয়ায় তাঁদের বিশেষ অবদানের জন্য পুরস্কৃত হয়েছিলেন, তাঁদের সবার সন্ধেটা মাটি করে দিয়েছি। তবে এঘটনার পর আমি খুব-ই কষ্ট পেয়েছি। তাই যাঁরা এবার অস্কার জিতেছেন, আমি চাই তাঁদের নিয়ে কথা বলা হোক। তাঁরা বিনোদুনিয়াকে যেভাবে নিজের সৃজনশীলতা দিয়ে সমৃদ্ধ করেছেন, তাঁদের কাজের দিকে দৃষ্টিনিক্ষেপ করা হোক।

প্রসঙ্গত, ‘কিং রিচার্ড’ ছবির জন্য জীবনের প্রথমবার অস্কার হাতে পেয়েও কুখ্যাত হয়ে গেলেন উইল স্মিথ। যদিও ২৪ ঘণ্টার মধ্যেই কমেডিয়ান ক্রিস রক এবং অস্কার কর্তৃপক্ষের কাছে ক্ষমা চেয়েছিলেন। তবে তাতেও চিঁড়ে ভেজেনি। কমিটির পদক্ষেপ করার হুঁশিয়ারি দিয়ে চিঠি পাঠিয়েছিল প্রত্যেক সদস্যের কাছে। তার পরই স্মিথ নিজেকে কমিটি থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন।

আসলে, স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেট অ্যালোপেশিয়ায় আক্রান্ত। যে কারণে তাঁর চুল পড়ে টাক হয়ে যাওয়ার প্রবণতা রয়েছে। সেই প্রেক্ষিতেই ক্রিস রক অস্কার-নিশিতে তাঁর স্ত্রীয়ের টাক নিয়ে রসিকতা করেন। পরে যদিও স্মিথ ও জাডার কাছে ক্ষমা চেয়ে নেন ক্রিস রক। তাঁদের মধ্যে সবকিছু মিটমাট হয়ে গেলেও কমিটি এহেন কাজের জন্য ছাড়তে নারাজ উইল স্মিথকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Chris rock slap will smith resigns from film academy