ফেডারেশনের ‘জরুরি বৈঠক’-এর নেপথ্যে কি ‘একাধিপত্যের’ ক্ষমতা প্রদর্শন?

পারিশ্রমিকের ইস্যুকেই সামনে এনে টলিউডের 'সিন্ডিকেট রাজ'-এ থাবা বসানোর ইঙ্গিত দিচ্ছে বিজেপি। ইন্ডাস্ট্রিতে শোনা যাচ্ছে, স্বরূপের রাজত্ব অটুট রাখতেই নাকি এতদিন পর পেমেন্ট ইস্যুর সমাধান সূত্র খুঁজতে মরিয়া তৃণমূল।

By: Kolkata  Updated: June 23, 2019, 10:20:49 PM

‘টলিগড়’ রক্ষায় মরিয়া অরূপ-স্বরূপ। শনিবার বিজেপির সাংবাদিক বৈঠক থেকে উঠে আসা চ্যালেঞ্জকে অবহেলা করতে নারাজ তৃণমূল। রবিবারের জরুরি বৈঠক প্রকারান্তরে সেই দিকেই ইঙ্গিত করছে বলে মত টলিউডের একাংশের। টলিপাড়ার সবচেয়ে বড় সংগঠন, অর্থাৎ ‘ফেডারেশন অফ সিনে ওয়ার্কার্স অ্যান্ড টেকনিশিয়ান্স অফ ইস্টার্ন ইন্ডিয়া’ আগে থেকেই ‘জরুরি বৈঠক’ ডেকেছিল। দিন ঠিক হয়েছিল একমাস আগে। কিন্তু শনিবার ফেডারেশনের মিটিংয়ের ঠিক আগের দিন টলিউডের শিল্পী, কলাকুশলী ও টেকনিশিয়ানদের পাশে থেকে লড়াইয়ের হুঁশিয়ারি দিল নবগঠিত ‘বঙ্গীয় চলচ্চিত্র পরিষদ’

টেকনিশিয়ান ও কলাকুশলীদের বকেয়া পারিশ্রমিক নিয়ে সমস্যা চলছে অনেকদিন ধরেই। কিন্তু কোনও সুরাহা হয়নি। প্রযোজক রানা সরকার শিল্পীদের বকেয়া পেমেন্টের জন্য প্রয়োজনীয় নো অবজেকশন সার্টিফিকেট দিয়েছেন ইমেল মারফত। কিন্তু টেকনিশিয়ানদের পেমেন্ট নিয়ে কোনও কথা বলেন নি। ঠিক কী পদক্ষেপ, সেই বিষয়ে আলোচনার জন্য ২৩ জুন একটি একস্ট্রাঅর্ডিনারি জেনারেল মিটিং ডাকে ফেডারেশন। এই মিটিংয়ে অংশ নিয়েছেন প্রায় ৩০০ জন টেকনিসিয়ান।শিল্পীদের এদিন দেখা যায়নি । প্রসঙ্গত, দুবছর পর পরই এই জি এম হয়ে থাকে।

আরও পড়ুন: টলিউড দখলে বিজেপির সাঁড়াশি আক্রমণ

মিটিংয়ের মঞ্চ থেকেই অরূপ বিশ্বাস বলেন, ”সাত দিনের মধ্যে টেকনিশিয়ানদের বকেয়া টাকা মিটিয়ে দেবে চ্যানেল।” ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসেরও বক্তব্য, ”রানা সরকার ছাড়া অন্য কোনও প্রযোজকের সঙ্গে আমাদের কোনও সমস্যা নেই। শিল্পীদের টাকা উনি মিটিয়ে দেওয়ার জন্য এনওসি দিয়েছেন। কিন্তু টেকনিশিয়ানদের প্রায় এক কোটি টাকা বকেয়া রয়েছে। ওনার সঙ্গে ফোনে যোগাযোগ করা যাচ্ছে না, ইমেলে কথা হচ্ছে। চ্যানেল কর্তৃপক্ষের সঙ্গেও কথা হয়েছে।”

তবে টলিপাড়ার রাজনৈতিক মেরুকরণ নিয়ে অরূপ বিশ্বাস কোনও কথা না বললেও মুখ খুললেন ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস। তিনি এদিন বলেন, ”কেউ কেউ ইন্ড্রাস্টিকে ভাগ করার চেষ্টা করছে, মেরুকরণ করার চেষ্টা করছে, কিন্তু এটা একটা অরাজনৈতিক সংগঠন, রাজনীতির এখানে কোনও জায়গা নেই।”

আরও পড়ুন: পেমেন্ট নিয়ে অসন্তোষে ব্যাহত ‘দেবী চৌধুরাণী’-র শুটিং

রবিবারের বৈঠকে টেকনিশিয়ানদের উপস্থিতি লক্ষ্য করা গেলেও দেখা মিলল না শিল্পীদের। প্রযোজকদের তরফে হাজির ছিলেন নিসপাল সিং রানে। দেখা গেল রাজা চন্দ ও পরমব্রত চট্টোপাধ্যায়কে। তবে এদিনের জরুরি বৈঠক প্রকারান্তরে বিজেপির চ্যালেঞ্জকে ঘিরেই বলে মত টলিউডের একাংশের। কারণ পারিশ্রমিকের ইস্যুকেই সামনে এনে টলিউডের ‘সিন্ডিকেট রাজ’-এ থাবা বসানোর ইঙ্গিত দিচ্ছে বিজেপি। ইন্ডাস্ট্রিতে শোনা যাচ্ছে, স্বরূপের রাজত্ব অটুট রাখতেই নাকি এতদিন পর পেমেন্ট ইস্যুর সমাধান সূত্র খুঁজতে মরিয়া তৃণমূল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cine federation organised an extra ordinary general meeting on technician payment issue

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X