scorecardresearch

বড় খবর

প্রতিবন্ধীদের ঠাট্টা-তামাশা! ভয়ঙ্কর আইনি বিপাকে ‘লাল সিং চাড্ডা’, ‘সাবাশ মিঠু’

‘২ ছবি ছাড় পেল কীভাবে?’ কড়া প্রশ্নের মুখে CBFC, তথ্য-সম্প্রচার মন্ত্রক।

প্রতিবন্ধীদের ঠাট্টা-তামাশা! ভয়ঙ্কর আইনি বিপাকে ‘লাল সিং চাড্ডা’, ‘সাবাশ মিঠু’
প্রতিবন্ধীদের ঠাট্টা-তামাশা! মামলা দায়ের 'লাল সিং চাড্ডা', 'সাবাশ মিঠু'র বিরুদ্ধে

মুক্তির পর থেকেই বিতর্কে ‘লাল সিং চাড্ডা’। বক্সঅফিসে সিনেমার ভরাডুবি তো ঘটেইছে। এবার আইনি বিপাকেও জড়াতে হল। সম্প্রতি কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে আমির খানের সিনেমার বিরুদ্ধে। এবার প্রতিবন্ধী বা বিশেষ চাহিদাসম্পন্ন মানুষদের অপমানের অভিযোগে আদালতে মামলা দায়ের হল ‘লাল সিং চাড্ডা’র বিরুদ্ধে। এই একই অভিযোগে বিদ্ধ ‘সাবাশ মিঠু’ও।

ডঃ সতেন্দ্র সিং, যিনি কিনা ‘ডক্টরস ইউথ ডিসঅ্যাবিলিটি’ সংস্থার প্রতিষ্ঠাতা, তিনিই দুই বলিউড সিনেমার বিরুদ্ধে প্রতিবন্ধীদের অপমান করার অভিযোগ তুলে মামলা দায়ের করেছেন। উল্লেখ্য, সতেন্দ্র নিজেও শারীরিকভাবে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তি। নিজেই আইনি নোটিসের এক কপি শেয়ার করে এই খবর প্রকাশ্যে এনেছেন।

[আরও পড়ুন: ‘বয়কট থেকে আমাকে দূরে রাখ ভাই, অনেক কষ্টে বেরিয়েছি’, বিস্ফোরক কপিল শর্মা]

নোটিস অনুযায়ী, কোর্ট কমিশনার ইতিমধ্যেই ‘লাল সিং চাড্ডা’ এবং ‘সাবাশ মিঠু’র পরিচালকদের থেকে উত্তর চেয়ে পাঠিয়েছন। অতঃপর ‘লাল সিং চাড্ডা’ পরিচালক অদ্ভেদ চন্দনের পাশাপাশি ‘সাবাশ মিঠু’র জন্য সৃজিত মুখোপাধ্যায়ও সেই নোটিসের আওতায় পড়েন। শুধু তাই নয়, সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন এবং তথ্য-সম্প্রচার মন্ত্রকের কাছেও নোটিস পাঠিয়ে প্রশ্ন তোলা হয়েছে যে শারীরিকভাবে বিশেষ চাহিদাসম্পন্ন মানুষদের ছোট করে দেখানো এই সিনেমাগুলো ছাড় পেল কীভাবে?

২০১৬ সালে ডিসঅ্যাবিলিটি অ্যাক্টের ভিত্তিতে দুই বলিউড সিনেমা’লাল সিং চাড্ডা’, ‘সাবাশ মিঠু’র বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ডঃ সতেন্দ্র সিং। শারীরিক প্রতিবন্ধকতার শিকার কোনও মানুষকে যদি অপদস্থ করা হয়, তাহলে এই আইনের ভিত্তিতে সংশ্লিষ্ট অপমানকারী অপরাধী হিসেবে গন্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Complaint against laal singh chaddha shabaash mithu for ridiculing differently abled people