জাতীয় পুরস্কার নয়, অনুষ্ঠান বয়কট করেছি: সুপ্রিয় সেন

এনআরসি এবং সিএএ ইস্যুতে জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠান বয়কট করলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তথ্যচিত্র নির্মাতা সুপ্রিয় সেন। রবিবার সোশাল মিডিয়ায় এমনটাই জানিয়ে দেন পরিচালক।

By:
Edited By: Debasmita Das Kolkata  Updated: December 17, 2019, 05:43:20 PM

এনআরসি, সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদের ঝড় আছড়ে পড়ল জাতীয় পুরস্কারের অনুষ্ঠানেও। সেরা অ্যাডভেঞ্চার ফিল্ম বিভাগে জাতীয় পুরস্কার পেয়েছেন সুপ্রিয়, ‘সুইমিং থ্রু ডার্কনেস’ ছবির জন্য। কিন্তু জাতীয় পুরস্কারের অনুষ্ঠান তিনি বয়কট করছেন। রবিবার সোশাল মিডিয়ায় এমনটাই জানিয়ে দেন পরিচালক।

জাতীয় পুরস্কারের অনুষ্ঠান তিনি বয়কট করছেন ঠিকই, কিন্তু জাতীয় পুরস্কার কী নিচ্ছেন? ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ”ন্যাশনাল অ্যাওয়ার্ড কম্পিটিশন, সেটা অর্জুন, পদ্মশ্রী, পদ্মভূষণের মতো নয়। সুতরাং, তারা যদি পাঠিয়ে দেয় তাহলে নেব। সেভাবে বলতে গেলে আমি ইতিমধ্যেই সেটা স্বীকার করেছি। নিজের ছবি এন্ট্রি করেছি , ইন্ডিপেনডেন্ট জুরি অ্যাওয়ার্ড দিয়েছে, সেটা অফিসিয়ালি ঘোষনাও হয়ে গিয়েছে। আমি অনুষ্ঠানটা বয়কট করছি। এবার পুরস্কার তারা যদি না দেন, নেব না।”

supriyo sen সুপ্রিয় সেনের সোশাল পোস্ট।

আরও পড়ুন, বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন বাদশা! অবরোধে আটক অভিনেতার ছবি ঘিরে বিতর্ক

সুব্রত সেন আরও বলেন, ”ন্যাশানাল অ্যাওয়ার্ড বয়কট করার আসলে বাস্তবিক কোনও প্রভাব পড়ে না। এর আগে বিভিন্ন ইস্যুতে লোকে পুরস্কার ফিরিয়ে দিয়েছে, কিন্তু সেই পুরস্কারও ফিরিয়ে নিতে কেউ আসেনি। অনেকে একটা মিসকনসেপশন দেওয়ার চেষ্টা করে যে অমুক সরকারের সময় নিলেন কেন, যে কোনও সরকার থাকলেই ন্যাশনাল অ্যাওয়ার্ড করতে হয়। এই মুহূর্তে যা পরিস্থিতি, গোটা ব্যাপারটাই সংবিধান-বিরোধী, যেভাবে এনআরসি-কে চালু করা হল তার জন্য ইমপ্লিমেন্টেশন এবং তার যে প্রতিক্রিয়া, তার পরিপ্রেক্ষিতে আমি এই মুহূর্তে কোনও সেলিব্রেশন করার মতো অবস্থায় নেই। সুতরাং আমি ন্যাশনাল অ্যাওয়ার্ড সেরিমনিটা বয়কট করছি। আমি অ্যাওয়ার্ড বয়কট করিনি এখনও। সম্ভবত আমাকে আর দেবে না, সেটা হতেই পারে। সম্ভবত আর জীবনে দেবে না, অন্ততপক্ষে এই সরকার থাকলে, তাও হতে পারে। আমি নিজে কিন্তু অ্যাওয়ার্ডটা বয়কট করিনি, সেরিমনিটা বয়কট করেছি। সাধারণত সেরিমনি বয়কট করলে অ্যাওয়ার্ডটা ওরা পরে পাঠিয়ে দেয়।”

আরও পড়ুন, ”বিশ্ববিদ্যালয়ে আক্রমণকারী প্রশাসনকে ধিক্কার”, জামিয়া প্রসঙ্গে অপর্ণা সেন

পরিচালকের মতে, এই সংবিধান বিরোধী বিল সুপ্রিম কোর্টে ধাক্কা খাবে। হঠাৎ করে ১০০ কোটি মানুষকে তাদের নাগরিকত্ব প্রমাণ করতে বলাটা অবাস্তব। ভারতবর্ষে ৫০ শতাংশ লোকের ঘর-বাড়ি নেই ঠিকমতো। সেই জায়গা থেকেই এই বিলের বিরোধিতা করছেন তিনি। প্রসঙ্গত, নাগরিকত্ব বিলের প্রতিবাদে ‘সুদানি ফ্রম নাইজেরিয়া’ ছবির কলাকুশলীরাও জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Director supriyo sen national award ceremony boycott over nrc issue

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Big News
X