বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

খোলামেলা পোশাকে এতদিন দাপিয়েছেন, তালিবানের ভয়ে এবার তুরস্কে পালালেন আফগান পপস্টার

উগ্রপন্থীদের রক্তচক্ষুর সামনে কোনও দিনই বোরখা-হিজাবের ধার ধারেননি আফগানিস্তানের এই গায়িকা।

Taliban, Aryana Sayeed, Afghanistan, আরিয়ানা সায়িদ, আফগানিস্তান, তালিবান, Taliban-afghanistan, bengali news today
তালিবানের ভয়ে এবার তুরস্কে পালালেন আফগান পপস্টার আরিয়ানা সায়িদ

খোলামেলা পোশাকে, উন্মুক্ত শরীরে এতদিন আফগানিস্তান দাপিয়ে বেড়িয়েছেন। তবে তালিবানি (Taliban) সন্ত্রাসের পর ভয়ে প্রাণ বাঁচাতে দেশ ছাড়তে বাধ্য হলেন জনপ্রিয় আফগান পপস্টার। আরিয়ানা সায়িদ (Aryana Sayeed)। উগ্রপন্থীদের রক্তচক্ষুর সামনে কোনও দিনই বোরখা-হিজাবের ধার ধারেননি। হারাম-এর ভয়ে গুঁটিয়ে না গিয়ে মঞ্চে দাঁড়িয়ে মাথা উঁচু করে গান গাইতেন এই মহিলা শিল্পী। তবে এবার কাবুলে এমন পরিস্থিতি যে, আমেরিকার উদ্ধারকারী প্ল্যানে উঠে দেশ থেকে পালাতে বাধ্য হলেন সায়িদ।

বিগত ২০ বছর ধরে আফগানিস্তানের (Afghanistan) যে নারীরা অগ্রগতির সূচনা করেছিলেন। মেয়েদের স্বাধীনতার জন্য সওয়াল করেছিলেন, সমাজের অনগ্রসর শ্রেণিকে এগিয়ে নিয়ে যেতে পথে নেমেছিলেন- সায়িদ তাঁদের মধ্যে অন্যতম। জন্ম আফগানিস্তানে হলেও সেই কোন শৈশবেই মা-বাবার হাত ধরে পাকিস্তানের পেশোয়ারে চলে এসেছিলেন তিনি। এরপর সুইৎজারল্যান্ড। মিউজিকের প্রতি আসক্তি থেকে ১২ বছর বয়সে একটি গানের স্কুলে ভর্তি হন। ২০১১ সাল অবধি আফগানিস্তানে প্রবেশ করেননি। তবে সেবছর তাঁর গাওয়া ‘আফগান পেশারক’ তুমুল জনপ্রিয়তা লাভ করায় নিজের দেশে ফেরেন সায়িদ। তখন থেকেই আফগানিস্তানে তাঁর নাম-ডাক। সেখানকার ২টো টেলিভিশন চ্যানেলের সঙ্গে কাজ করেছেন। রিয়ালিটি শোয়ের বিচারকের আসনেও দেখা গিয়েছিল তাঁকে। তবে এবার তালিবানা হানার পর আর সুরক্ষিত মনে হয়নি ওদেশ। তাই পালিয়ে দোহা হয়ে তুরস্কে বর্তমানে ঠাঁই নিয়েছেন পপস্টার।

সদ্য, আমেরিকার উদ্ধারকারী বিমানে বসে ছবি পোস্ট করে বিশ্বের অনুরাগীদের জানান দিয়েছেন যে তিনি প্রাণে বাঁচতে পেরেছেন। কিন্তু তার আগের দুর্বিষহ অভিজ্ঞতা ভবিষ্যতে শেয়ার করার জন্য তুলে রেখেছেন। এযাবৎকাল নারী স্বাধীনতা নিয়ে মুখ খোলার জন্য প্রাণনাশের হুমকিও খেতে হয়েছে তাঁকে।

[আরও পড়ুন: গাড়ির ধাক্কায় ভয়ঙ্কর কাণ্ড! জখম হয়ে হাসপাতালে অভিনেতা অনিন্দ্য চট্টোপাধ্যায়]

এবার আফগানিস্তান তালিবানদের কবজায় চলে যাওয়ার পর সেদেশের নারীদের নারকীয় অত্যাচার সহ্য করতে হচ্ছে। নাবালিকাদের বিক্রি করে দেওয়া হচ্ছে তালিবানদের হাতে। অবিবাহিত মেয়েদের তালিকা তৈরি করে তাঁদের বাড়িতে হানা দেওয়া হচ্ছে। পরিবার রাজি না হলে তাদের জোর করে তুলে নিয়ে গিয়ে বিয়ে দেওয়া হচ্ছে। বাদ যাচ্ছে না কচি মেয়েরাও। শৈশবে যেখানে ব্যাগ গুছিয়ে স্কুলবাড়িতে যাওয়ার কথা, সেখানে নির্বিচারে তাদের হয়তো হত্যা করা হচ্ছে, নতুবা বলপ্রয়োগ করে শরীর অধিকারের চেষ্টা চালানো হচ্ছে। রোমহর্ষক এই পরিস্থিতিতে স্বামীর সঙ্গে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন আরিয়ানা সায়িদ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Due to taliban attack popstar aryana sayeed left afghanistan

Next Story
সোনু সুদের জন্য সাইকেলে চেপেই মাউন্ট কিলিমাঞ্জারোর শিখরে, যুবকের কীর্তি ভাইরাল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com