scorecardresearch

বড় খবর

মল্লিকবাড়িতে দেবী বিসর্জনে পুরুষদের নাচ, সিঁদুর খেলায় মাতলেন কোয়েল

রঞ্জিত মল্লিকদের বাড়ির পুজোয় সূর্যাস্তের আগেই দেবী প্রতিমা নিরঞ্জন করা হয়।

মল্লিকবাড়িতে দেবী বিসর্জনে পুরুষদের নাচ, সিঁদুর খেলায় মাতলেন কোয়েল
দশমীর সিঁদুরখেলায় মাতলেন কোয়েল মল্লিক

শহর তিলোত্তমার অভিজাত পরিবারের পুজোগুলোর মধ্যে মল্লিকবাড়ির পুজো নিঃসন্দেহে অন্যতম। স্বাভাবিকভাবেই ভবানীপুরের এই মল্লিক বাড়ির পুজোয় নজর থাকে সবার। কারণ, রঞ্জিত মল্লিকের (Ranjit Mallick) তত্ত্বাবধানেই এই পুজো হয়ে থাকে। পাশাপাশি মেয়ে অভিনেত্রী কোয়েল মল্লিকও (Koel Mallick) তারকাসুলভ আচরণ পরিত্যাগ করে একেবারে ঘরোয়া মেয়ের মতো কোমর বেঁধে পুজোর কাজে হাত লাগান। এবারও তার অন্যথা হল না। প্রতিবারের মতো যষ্ঠী থেকে দশমী (Bijaya Dashami 2022), পাঁচদিনের জন্য মল্লিক বাড়ির পুজোয় দেখা গেল কোয়েলকে।

মল্লিক বাড়ির নিয়মানুযায়ী, সূর্যাস্তের আগেই দেবী প্রতিমা নিরঞ্জন করা হয়। অতঃপর সকাল বেলাই মাকে বরণ করে নেন বাড়ির মহিলারা। কোয়েলও সেই তালিকা থেকে বাদ নন। দেবীবরণের পর মল্লিক বাড়ির ঠাকুর দালানে বসে বাড়ির মহিলামহলের সঙ্গে দেদার আড্ডা, গল্পে মাতলেন অভিনেত্রী। তারপরই সিঁদুরেখেলার পর্ব। কোয়েলকেও দেখা গেল সিঁথিতে চওড়া সিঁদুর, গালেও সিঁদুরে মাখামাখি। তারকাসুলভ আচরণের লেশমাত্র নেই! সকলের সঙ্গে মাতলেন সিঁদুর খেলায়।

[আরও পড়ুন: ‘আপদ তোদের কত দিন বইতে হবে?’ কমলেশ্বর ‘আটকে’ তৃণমূলকে তুলোধনা ঋত্বিকের]

পরনে লাল পাড় ঘিয়া রঙের শাড়ি। হালকা সোনার গয়নায় যেন মোহময়ী হয়ে উঠলেন কোয়েল মল্লিক। মায়ের বিদায়ের দিনে মনে বিষাদের সুর হলেও মুখে হাসি। মল্লিকবাড়ির দালানে চলল দেদার আড্ডা। উল্লেখ্য, এই বাড়ির দুর্গাপ্রতিমা বিসর্জনের আগে এক বিশেষ রীতি রয়েছে। বাড়ির পুরুষেরা আট থেকে আশি সকলে মাকে ঘিরে একছন্দে বিশেষ ভঙ্গিতে নাচেন। আজও সেই প্রথার অন্যথা হয়নি। পরিবারের বড় থেকে খুদে সদস্যদের নিয়ে সেই নাচে মাতলেন রঞ্জিত মল্লিক।

প্রসঙ্গত, পাঁচ দিনের অনুষ্ঠানের যবনিকা পতন। কাল থেকে ফের গতানুগতিক রুটিন। বেলা গড়াতেই বিভিন্ন মণ্ডপে দেবীবরণের পাশাপাশি সিঁদুরখেলার ভিড়। আমজনতার পাশাপাশি দশমীর আমেজে মেতেছেন তারকারাও।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Durga puja 2022 koel mullick celebrates dashami