বড় খবর

যশ রাজ ফিল্মস-এর রয়্যালটি বাবদ আয়ের খতিয়ান জানতে চাইল মুম্বই পুলিশ

Yash Raj Films: সম্প্রতি মুম্বই পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের হয়েছে যশ রাজ ফিল্মস-এর বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতেই প্রয়োজনীয় নথিপত্র চাওয়া হল প্রযোজনা সংস্থাটির থেকে।

EOW asks for papers from Yash Raj Films over non-payment of royalty
যশ রাজ ফিল্মসের বিরুদ্ধে রয়্যালটি ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে।

YRF: যশ রাজ ফিল্মস প্রযোজিত বিভিন্ন ছবির গানের রয়্যালটি বাবদ কত টাকা আয় হয় কোম্পানির, সেই সংক্রান্ত নথিপত্র জমা দেওয়ার নির্দেশ পাঠানো হল মুম্বই পুলিশের ইকনমিক অফেন্স উইং (ইওডব্লিউ) থেকে। সম্প্রতি একটি পুলিশি অভিযোগ দায়ের করা হয়েছে কোম্পানির বিরুদ্ধে যে ২০১২ থেকে যে সমস্ত গায়ক, গীতিকার ও সঙ্গীত পরিচালকরা সংস্থার সঙ্গে কাজ করেছেন, তাঁদের প্রাপ্য রয়্যালটির ৫০ শতাংশ টাকা খেকে তাঁরা বঞ্চিত হয়েছেন।

অভিযোগের সত্যতা যাচাই করতে ওই প্রযোজনা সংস্থা ও ইন্ডিয়ান পারফরমিং রাইটস সোসাইটির মধ্যে ওই সমস্ত শিল্পী-সুরকার-গীতিকারদের সংক্রান্ত যাবতীয় চিঠিপত্র ও ইমেল খতিয়ে দেখছে মুম্বই পুলিশ। ইন্ডিয়ান পারফরমিং রাইটস সোসাইটি হল শিল্পীদের রয়্যালটি সংগ্রহ সংস্থা।

আরও পড়ুন: ”কোনও দেশকেই মহিলাদের জন্য নিশ্চিতভাবে নিরাপদ বা বিপজ্জনক বলা যায় না”: রানি মুখোপাধ্যায়

এই বিষয়ে মুম্বই পুলিশের এক উচ্চপদস্থ কর্তা বলেন, আমাদের খতিয়ে দেখতে হবে যে যশ রাজ ফিল্মস ওই সমস্ত গানের রয়্যালটি বাবদ কত টাকা পেয়েছে এবং তার মধ্যে কত টাকা তারা শিল্পী-সুরকার-গীতিকারদের দিয়েছে। তিনি জানান যে ২০১২ সালে কপিরাইট আইনের সংশোধনী পাস হওয়ার পরে নতুন নিয়ম অনুযায়ী, যশ রাজ ফিল্মসের স্বত্ত্বাধীন যে কোনও গান কোনও স্ট্রিমিং প্ল্যাটফর্ম অথবা অনুষ্ঠানে প্রত্যেক বার ব্যবহৃত হলে যে টাকা রয়্যালটি বাবদ আয় হয়, তার পঞ্চাশ শতাংশ সংশ্লিষ্ট শিল্পী বা শিল্পীদের দেওয়ার কথা।

যশ রাজ ফিল্মসের বিরুদ্ধে এই রয়্যালটি সংক্রান্ত বিষয়ে অভিযোগের সূত্রপাত গত বছর থেকেই। ইন্ডিয়ান পারফরমিং রাইটস সোসাইটি-র এক সদস্য জানান যে ওই সংস্থাকে গত বছরই একটি চিঠি মারফত জানানো হয় যে তারা যেন শিল্পী-সুরকার-গীতিকারদের প্রাপ্য রয়্যালটির টাকা দিয়ে দেন। তাঁর বক্তব্য অনুযায়ী, ওই চিঠি পাওয়ার পরে যশ রাজ ফিল্মস সামান্য কিছু টাকা পাঠায় কিন্তু তা প্রাপ্য ৫০ শতাংশের অনেকটাই কম।

আরও পড়ুন: সুপারস্টার রজনীকান্তই ইফি-র সুবর্ণজয়ন্তী আইকন, গোয়াতে উৎসবের সূচনা

এর পর অনেক চিঠিচাপাটি ও ইমেল চলতে থাকে আইপিআরএস ও যশ রাজ ফিল্মসের মধ্যে। কোনও সুরাহা না হওয়ায় দুমাস আগে মুম্বইয়ের অম্বোলি পুলিশ স্টেশনে একটি লিখিত অভিযোগ দায়ের করে সোসাইটি। তার ভিত্তিতেই ইকনমিক অফেন্স উইংয়ের সাম্প্রতিক পদক্ষেপ কারণ প্রায় ১০০ কোটি টাকার রয়্যালটি ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে।

এই মর্মে, যশ রাজ ফিল্মসের বিরুদ্ধে কপিরাইট আইনের অন্তর্গত নির্দিষ্ট কিছু ধারার লঙ্ঘন সংক্রান্ত একটি এফআইআর দায়ের করেছে মুম্বই পুলিশ গত সপ্তাহে। কিন্তু বুধবার রাত পর্যন্ত ওই এফআইএর-এর জবাবে যশ রাজ ফিল্মস-এর পক্ষ থেকে কোনও বিবৃতি পাওয়া যায়নি।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eow asks for papers from yash raj films over non payment of royalty

Next Story
সুপারস্টার রজনীকান্তই ইফি-র সুবর্ণজয়ন্তী আইকন, গোয়াতে উৎসবের সূচনাSuperstar Rajinikanth receives Icon of Golden Jubilee award in IFFI 2019
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com