গানের ওপারে বাংলা ধারাবাহিকের নতুন বেঞ্চমার্ক তৈরি করেছিল: প্রসেনজিৎ

সম্পূর্ণ বিপরীত মেরুর দুটি পরিবারের ছেলে মেয়ের রোমান্টিক গল্প, যাদের রবীন্দ্র প্রেমের বহিঃপ্রকাশও ভিন্ন।

By: IE Bangla Entertainment Desk
Edited By: Debasmita Das Kolkata  Updated: April 9, 2020, 10:41:22 AM

করোনাভাইরাসের জেরে বন্ধ সমস্ত শুটিং। চ্যানেলগুলির ধারাবাহিকের ব্যাঙ্কও শেষ। তাই আবার ফিরে আসতে বাংলার জনপ্রিয় বেশকিছু ধারাবাহিক। তার মধ্যে রয়েছে গানের ওপারে। ঋতুপর্ণ ঘোষ ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের হাত ধরে বাঙালি পেয়েছিল পুপে ও গোরাকে।

২০১০ সালের গোড়ার দিকে তৈরি হয়েছিল এই ধারাবাহিক। গানের ওপারে-র কার্যনির্বাহী পরিচালক ছিলেন ঋতুপর্ণ ঘোষ। সম্পূর্ণ বিপরীত মেরুর দুটি পরিবারের ছেলে মেয়ের রোমান্টিক গল্প, যাদের রবীন্দ্র প্রেমের বহিঃপ্রকাশও ভিন্ন। প্রায় একবছর সম্প্রচারিত হয়েছিল এই ধারাবাহিক (জুন ২০১০- এপ্রিল ২০১১)।

এই ধারাবাহিকের প্রযোজক ছিলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেন, ”প্রায় এক দশক পরে আমাদের প্রথম টেলিভিশন প্রোডাকশন গানের ওপারে ফিরিয়ে আনতে পেরে আমি খুশি। গানের ওপারে বাংলা ধারাবাহিকে নতুন বেঞ্চমার্ক তৈরি করেছিল। তবে এর সম্পূর্ণ বাহবা প্রাপ্য ঋতুপর্ণ ঘোষ এবং তাঁর টিমের।”

গানের ওপারে ধারাবাহিকের ফ্লোরে। ফোটো- এনআইডিয়াজ

আরও পড়ুন, বাদশা আসবেন, দেখা করবেন বলেছেন: রতন কাহার

রবীন্দ্রনাথ ঠাকুরকে ভীষণ গোঁড়াভাবেই মেনে চলে পুপের পরিবার। অন্যদিকে গোরা অত্যন্ত উদাসীন, প্রতিভাসম্পন্ন ছেলে। রবীন্দ্রসঙ্গীত নিয়ে নানারকম পরীক্ষা নিরীক্ষা করতে থাকে। পরবর্তিতে পুপে-গোরার সম্পর্ক ও রবীন্দ্র ভাবধারা নিয়েই এগোয় এই ধারাবাহিকের প্লট। আধুনিকতা আর তাঁর সাংস্কৃতিকভাবনার চিত্ররূপ দেখেছিল আধুনিক বাঙালি। পিতৃতান্ত্রিক সমাজের প্রতিচ্ছবিও ধরা পড়েছে এই ধারাবাহিকে।

প্রায় ৫০ এর উপর রবীন্দ্রসঙ্গীতের ব্যবহার রয়েছে এই শোয়ে। এদিন ধারাবাহিকে পুনঃসম্প্রচারের খবরে ধুলো ঝেড়ে স্মৃতির পাতায় আবগাহন করেছেন সঙ্গীত পরিচালক দেবোজ্যোতি মিশ্র। সোশাল মিডিয়ায় তিনি লেখেন, ”গানের ওপারে ফিরে এল,সাথে নিয়ে এল দশ বছর আগের অনেক নস্টালজিয়া!ঋতুর হঠাৎ ফোন,’পুপে’র কন্ঠ খুঁজে বের করা,’গোরা’র স্বরলিপি ভাঙা,আরো কত মুহূর্ত! শর্মিষ্ঠার মত রবীন্দ্রসঙ্গীতকে ওভাবে বাহুল্য বর্জিত করে গাওয়া…একটা ফ্যাকাশে সালোয়ার পরে,এক মাথা চপচপে তেল মেখে,চোখের কোণে একটু কাজলের একটা টান দিয়ে সে চলে আসত স্টুডিয়োতে…কি যত্ন করে বাধাহীনভাবে শ্রাবণী ওকে তৈরি করেছিল! আমি তো ‘গোরা’র মতই একজন স্বরলিপিকে যার চিরকাল মনে হয়েছে পাশ্চাত্য সঙ্গীতের ‘cold black dots…’ সেখানে প্রাণ সঞ্চার করার জন্য একজন conductor(সঞ্চালক)প্রয়োজন। দীপঙ্কর দের কন্ঠে অনিন্দ্য নারায়ণ বিশ্বাস কে voice cast করা নিয়ে একটা মজার গল্প আছে।… আপাতত তোলা থাক।”

ঋতুপর্ণ ঘোষ এবং দেবজ্যোতি মিশ্র। ফোটো- দেবজ্যোতি মিশ্রের ফেসবুক সৌজন্যে

আরও পড়ুন, লকডাউনে বাড়িকে বানালেন ‘চিড়িয়াখানা’, অভিনেত্রীর অভিনব উদ্যোগে চোখ কপালে নেটিজেনদের!

৬ এপ্রিল থেকে স্টার জলসায় শুরু হয়েছে গানের ওপারে। ধারাবাহিকের মুখ্য চরিত্রে রয়েছেন অভিনেতা-সাংসদ মিমি চক্রবর্তী, অর্জুন চক্রবর্তী। এছাড়াও অভিনয় করেছিলেন সব্যসাচী চক্রবর্তী এবং দীপঙ্কর দে-র মতো স্টলওয়ার্টরা। ডেবিউ করেছিল গৌরব চক্রবর্তীও। করোনার আতঙ্ক যখন গ্রাস করেছে সকলকে, তখন গানের ওপারে আশার আলো নিশ্চয়ই। তাই দেবজ্যোতি মিশ্রের কথায় বলতে হয়, ”এই নিষ্করুণ সময়ে,এই পরবাসকালে রবীন্দ্রনাথ-ই তো হতে পারেন একমাত্র আশ্রয়,প্রতিকার খুঁজে পাওয়ার এক দৃঢ় প্রতিজ্ঞা!”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gaaner oparey set a new benchmark in bengali serials said prosenjit chatterjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X