scorecardresearch

‘ভবিষ্যতের ভূত’ প্রদর্শন বন্ধে রাজ্যকে ২০ লক্ষ টাকা জরিমানা সুপ্রিম কোর্টের

রাজ্যকে ২০ লক্ষ টাকা জরিমান দেওয়ার নির্দেশ শীর্ষ আদালতের। আগেই জানা গিয়েছিল বৃহস্পতিবার সকালে ‘ভবিষ্যতের ভূত’ সংক্রান্ত মামলার শুনানি হবে। সেই মতোই ঘোষণা হল রায়।

bhyobishoter bhoot
Bhobishyoter Bhoot, Bhobishyoter Bhoot SC Verdict :সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য

Bhobishyoter Bhoot, 20 Lakh Fine on West Bengal Govt: ‘ভবিষ্যতের ভূত’ সিনেমার অবাধ প্রদর্শনীতে বাধা দানের জন্য পশ্চিমবঙ্গ সরকারকে ২০ লক্ষ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্টের। বৃহস্পতিবার সকালে ভবিষ্যতের ভূত সিনেমা সংক্রান্ত মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। ছবির প্রযোজক ইন্দিরা উন্নিয়নের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমরা ভীষণ খুশি। পুরো টিমের এতদিনের অক্লান্ত পরিশ্রমের ফল মিলল। এর পরে কোনও সরকার শিল্প ও শিল্পীর বাক স্বাধীনতা এবং শৈল্পিক মননে হস্তক্ষেপ করার আগে ভাববে।”

ভবিষ্যতের ভূত‘ নিয়ে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা রাজ্য সরকারের। বিচারপতি চন্দ্রচূড় এদিন বলেন, এই ছবির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এই ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ হিসেবে পাবেন প্রযোজক ও হল মালিকরা। শুধু তাই নয়, প্রযোজকের মামলার খরচ বাবদ ১ লক্ষ টাকা আরও দিতে হবে বলেও জানিয়েছে আদালত।

আরও পড়ুন, অবিলম্বে ভবিষ্যতের ভূতের প্রদর্শন শুরু করতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

ছবির প্রদর্শন শুরু করতে হবে অবিলম্বে, ১৬ মার্চ ‘ভবিষ্যতের ভূত’ মামলায় এই নির্দেশ দিয়েছিল দেশের সর্বোচ্চ আদালত। তারপরেও কলকাতার হলগুলিতে ছবির প্রদর্শন শুরু হয়নি। আবারও আদালতের শরণাপন্ন হয়েছিল ছবিটির প্রযোজনা সংস্থা। বিচারপতি চন্দ্রচূড় সেদিও জানিয়েছিলেন, ‘ভবিষ্যতের ভূত’ প্রদর্শনে আপত্তি নেই, হলগুলিকে চিঠি লিখে জানাবে রাজ্যই।

বর্তমানে শহরের বিভিন্ন হলে রমরমিয়ে চলছে অনীক দত্তের ‘ভবিষ্যতের ভূত’। হঠাৎ করেই বন্ধ করে দেওয়া হয়েছিল ‘ভবিষ্যতের ভূতে’-র প্রদর্শন। ফেব্রুয়ারিতে মুক্তি পায় এই ছবি। মুক্তির একদিন পরই বিভিন্ন হলে ছবিটির প্রদর্শন বন্ধ করে দেওয়ার অভিযোগ আসতে থাকে। রাজ্যের অধিকাংশ মাল্টিপ্লেক্স ও সিঙ্গল স্ক্রিন থেকে উধাও হয়ে গিয়েছিল ছবিটি। দর্শকরা ছবি দেখতে গিয়ে শোনেন, “ছবি উঠে গেছে”।

তবে শেষ পর্যন্ত আদালতে এই নিয়ে মুখ খোলেনি রাজ্য। সরকারিভাবে বলা হয়েছে, রাজ্য বলেনি শো বন্ধ করতে, জানালেন অনীক দত্ত। ছবি বন্ধের পর প্রতিবাদ, জমায়েত হয়েছে, কিন্তু জট কাটছিল না। অবশেষ, সমস্যার সমাধানে হস্তক্ষেপ করল শীর্ষ আদালত।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Govt of west bengal vs bhooter byobishyotnews state supreme court fines state 20 lakh rupees to the government