scorecardresearch

বড় খবর

কেন্দ্রের তরফে বিশেষ সম্মান পাচ্ছেন হেমা মালিনী-প্রসূন জোশী, নেপথ্যে রাজনৈতিক কারণ?

গেরুয়া শিবির ঘনিষ্ঠতাই কি মূল কারণ? প্রশ্ন ইন্ডাস্ট্রির অন্দরেই।

IFFI 2021, Hema Malini, Prasoon Joshi, BJP, I&B, Indian Personality of the Year, হেমা মালিনি, প্রসূন জোশী, বিজেপি, তথ্য সম্প্রচার মন্ত্রক, আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসব, bengali news today
হেমা মালিনী, প্রসূন জোশী

বিনোদুনিয়ার ময়দানে পদ্ম পুরস্কার প্রাপকদের নিয়ে এমনিতেই সমালোচনা-বিতর্কের অন্ত নেই। প্রশ্ন তোলা হয়েছে, সোনু সুদের মতো মানবদরদী অভিনেতাকে পদ্মশ্রী না দিয়ে কঙ্গনা রানাউত, করণ জোহর, একতা কাপুরকে কেন পদ্ম পুরস্কারে ভূষিত করা হয়েছে? আর সেই প্রশ্নে যখন শোরগোল তুঙ্গে নেটদুনিয়ায়, ঠিক তার মাঝেই হেমা মালিনি (Hema Malini) ও প্রসূন জোশীকে (Prasoon Joshi) বিশেষ সম্মানে ভূষিত করার কথা ঘোষণা করা হল মোদী সরকারের তরফে। সেই প্রেক্ষিতে আবার প্রশ্ন উঠেছে যে, হেমা-প্রসূকে এহেন বিশেষ পুরস্কার দেওয়ার নেপথ্যে কি তাহলে কোনও রাজনৈতিক কারণ রয়েছে?

ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে হেমা মালিনি ও প্রসুন জোশীকে বছরের সেরা ভারতীয় ব্যক্তিত্বের (Indian Personality of the Year) সম্মান দেওয়া হবে। বৃহস্পতিবারই তথ্য-সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর সেকথা ঘোষণা করেছেন। এরপর থেকেই রাজনৈতিক ও বিনোদুনিয়ায় চাপা উত্তেজনা। হঠাৎ কেন হেমা-প্রসূনকে এই সম্মান দেওয়া হচ্ছে? তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকে। বিতর্কের পালে হাওয়া যোগ করেছে গত বছরের নির্বাচিত প্রার্থীও। গত বছর সেরা ভারতীয় ব্যক্তিত্বের সম্মান গিয়েছিল, বর্ষীয়ান অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায় অর্থাৎ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বাবাকে। যিনি কিনা নিজেও ভারতীয় জনতা পার্টির সঙ্গে যুক্ত। সক্রিয় রাজনীতিও করেছেন একটা সময়ে।

[আরও পড়ুন: ‘ও বউদি এদিকে..’ নবপরিণীতা পত্রলেখাকে ডাক! হেসে গড়ালেন রাজকুমার, দেখুন ভিডিও]

অনুরাগ ঠাকুরের মন্তব্য অবশ্য, “দীর্ঘ কয়েক দশক ধরে ভারতীয় সিনেমার ইতিহাসে হেমা মালিনি ও প্রসূন জোশীর অনেক অবদান রয়েছে। বিগত দশকগুলিতে তাঁরা নিজেদের কাজের মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করে তুলেছেন, সেই জন্য IFFI (International Film Festival of India)-এর মঞ্চে বছরের সেরা ভারতীয় ব্যক্তিত্বের সম্মানে ভূষিত করা হবে তাঁদের।” পাশাপাশি তথ্য-সম্প্রচার মন্ত্রী এও জানান যে, “ভারতীয় বিনোদন জগতে এরকম অনেক ব্যক্তিত্বই রয়েছেন, গোটা বিশ্বে যাঁদের অনুরাগী রয়েছে।”

উল্লেখ্য, হেমা মালিনি দীর্ঘকাল যাবৎ পদ্ম শিবিরের সঙ্গে যুক্ত। শুধু তাই নয়, ভারতীয় চলচ্চিত্র দুনিয়ার এই ড্রিম গার্ল মথুরাপুরের বিজেপি (BJP) সাংসদও। পাশাপাশি, খ্যাতনামা লেখক প্রসূন জোশীকেও এর আগে একাধিকবার বিজেপির হয়ে সুর চড়াতে দেখা গিয়েছে। আর সেই সূত্র গেঁথেই অনুমান, হেমা-প্রসূনের এহেন বিশেষ সম্মান পাওয়ার নেপথ্যে রাজনৈতিক কারণই কাজ করছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Hema malini prasoon joshi to be awarded indian personality of the year political connection