ওয়াজিদ খান: বলিউডের গায়ক-কম্পোজার সম্পর্কে কিছু তথ্য

বলিউডের অন্যতম সঙ্গীত পরিচালক ওয়াজিদ খানের অকালপ্রয়াণে শোকস্তব্ধ বলিউড। তাঁর প্রয়াণে যে শূন্যস্থানে ওয়াজিদ জীবনের নানা তথ্য দেখে নেওয়া যাক।

By: IE Bangla Entertainment Desk
Edited By: Debasmita Das Mumbai  Updated: June 3, 2020, 10:58:02 AM

বলিউডের বিখ্যাত জুটিতে মৃত্যু ভাঙন। মাত্র ৪২ বছর বয়সে মৃত্যু হল সাজিদ-ওয়াজিদ জুটির ওয়াজিদ খানের। ‘দাবাং’, ‘ওয়ান্টেড’ এবং আরও বহু সিনেমার অন্যতম সঙ্গীত পরিচালক ওয়াজিদ খানের অকালপ্রয়াণে শোকস্তব্ধ বলিউড। তাঁর প্রয়াণে যে শূন্যস্থানে ওয়াজিদ জীবনের নানা তথ্য দেখে নেওয়া যাক।

ওয়াজিদ খানের পরিবার

বিখ্যাত তবলাবাদক উস্তাদ শরাফৎ আলি খানের পুত্র ছিলেন ওয়াজিদ খান। দাদা ওয়াজিদ খানের থেকে তিনি ছিলেন বছর দুই-এর ছোট।

প্রথম বলিউডে ডেবিউ

দাদা সাজিদের সঙ্গে জুটি বেঁধেই মিউজিক্যাল কেরিয়ার শুরু করেন দুই ভাই। বলিউডি প্রকাশ ঘটে ‘সাজিদ-ওয়াজিদ’ নামেই। ১৯৯৮ সালে সলমনের খানের প্যায়ার কিয়া তো ডরনা ক্যায়া ছবিতে প্রথম সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেন এই জুটি।

আরও পড়ুন, চিত্রনাট্যের বাঁধনেই পোক্ত বিদ্যার ‘নটখট’

সলমন খান ও সাজিদ-ওয়াজিদ

সলমানের সিনেমা মানেই সাজিদ-ওয়াজিদ। হ্যালো ব্রাদার, পার্টনার, হ্যালো, গড তুসি গ্রেট হো, ওয়ান্টেড, ভির, তুমকো না ভুল পায়েঙ্গে, তেরে নাম, মুজসে শাদি কারোগি, এক থা টাইগারের মতো ছবিতে একাধিক জনপ্রিয় গান দিয়েছেন সলমনের এই প্রিয় সঙ্গীত পরিচালকেরা। দাবাং ফ্র্যাঞ্চাইজির সব কটি ছবির সঙ্গীতের দায়িত্বে ছিলেন এই দুই ভাই। সম্প্রতি ঈদে মুক্তি পাওয়া সলমনের ‘ভাই ভাই’ গানও কম্পোজ করেছেন সাজিদ-ওয়াজিদ।

অন্য আর কোন কোন হিট ছবিতে কাজ করেছিলেন?

সঙ্গীত পরিচালক হিসেবে বলিউডের একাধিক হিট ছবিতে কাজ করেছেন শরাফৎ-পুত্রেরা। হাউসফুল-২, রাওডি রাঠোর, সন অফ সর্দার, ম্যায় তেরা হিরো, সিং ইজ ব্লিং-এর মতো ছবিতে সুপার হিট গান দিয়েছেন এই জুটি। এ ছাড়াও ওয়েলকাম, ইশক ইন প্যারিস, বুলেট রাজা, পাগলপান্টির মতো ছবিতে ব্যাকগ্রাউন্ড মিউজিকও করেছেন।

কোন ছবিতে গায়ক হিসেবে গান গেয়েছেন ওয়াজিদ খান?

সাজিদ খান আর ওয়াজিদ খানের মধ্যে কনিষ্টটি গলায় ছিল সেই গায়কী। ‘ডু ইউ ওয়ানা পার্টনার’, ‘সোনি দে নাখড়ে’, ‘লাভ মি’, ‘হুর হুর দাবাং’, ‘চিন্তা তা চিতা চিতা’, ‘মাসাআল্লাহ’, ‘ফেভিকল সে’-এর মতো বহুল জনপ্রিয় গানে শ্রোতাকুল মাতিয়ে দিয়েছিলেন ওয়াজিদ খান। এমনকী আইপিএল ৪-এর থিম সং-ও গেয়েছিলেন ওয়াজিদ। সঙ্গীত বেঁধেছিলেন এই দুই ভাই।

আরও পড়ুন, মাকে হারানোর যন্ত্রনা তিনি জানেন, মুজফফরপুরের মৃত মায়ের সন্তানের দায়িত্ব নিলেন শাহরুখ

বলিউডের ছবির বাইরেও কাজ করেছিলেন?

সিনেমার বাইরে কাজ বলতে সোনু নিগম ব্লকবাস্টার অ্যালবাম দিওয়ানা-তে মিউজিক কম্পোজার হিসেবে কাজ করেছিলেন এই দুই ভাই। দর্শকরা পেয়েছিলেন ‘আব মুঝে রাত দিন’, ‘দিওয়ানা তেরা’র মতো গান। এছাড়াও ইন্ডিয়ান আইডল খ্যাত রাহুল বৈদ্যর অ্যালবাম তেরা ইন্তেজার অ্যালবামেও কাজ করেছিলেন খান-ব্রাদার্স।

এই জুটির পরিচালনায় বহু গান রয়েছে যাঁর কণ্ঠে, সেই সোনু নিগমের সঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম-এর পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি জানান, ”সাজিদ চলে গেছে, এখন কথা বলতে পারছি না।”

কোন গান লিখেছিলেন ওয়াজিদ খান?

গানে সুর করা, তাল ও গলা মেলানোর পাশাপাশি ওয়ান্টেড ছবির জন্য গানও লিখেছিলেন ওয়াজিদ খান। সলমনের হিট ছবি ওয়ান্টেডের হিট গান ‘লে লে মজা লে’ গানটির কথা লিখেছিলেন ওয়াজিদ-ই।

টেলিভিশনে কাজ

‘সা রে গা মা পা’ সঙ্গীতের এই জনপ্রিয় টেলিভিশন শো-এর তিনটি সিজনের (২০১০, ২০১২, ২০১৬) বিচারক ছিলেন সাজিদ-ওয়াজিদ। পরবর্তীতে ২০১৮ সালে ওয়াজিদ খান ফের বিচারকের আসনে আসেন এই জনপ্রিয় শো-তে।

পুরস্কারের ঝুলি

একাধিক। সলমন খান অভিনীত দাবাং ছবির ‘তেরে মস্ত মস্ত দো ন্যায়ন’ ছবির জন্য পুরস্কারের ঝুলি উপছে পড়েছিল এই দুই জুটির। এছাড়াও এক থা টাইগার, ম্যায় তেরা হিরোর জন্যও পেয়েছেন পুরস্কার।

Read the full story in English 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Heres everything you should know about the music composer from the sajid wajid duo

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X