scorecardresearch

বড় খবর

সিরিয়ালে হিন্দি গানের ব্যবহার! ‘বাংলা সংস্কৃতি’র উপর আঘাতের অভিযোগে সরব বাংলা পক্ষ, ক্ষুব্ধ গর্গ

বাংলা সংস্কৃতির ওপর হিন্দি সাম্রাজ্যবাদের সার্বিক আগ্রাসনের প্রকাশ মাত্র: গর্গ চট্টোপাধ্যায়। আর কী বললেন তিনি?

Garga Chatterjee, Hindi Song using in Bengali serial, বাংলা সিরিয়ালে হিন্দি গান, বাংলা ধারাবাহিক, বাংলাপক্ষ, tollywood, bengali news today

ধুম-তা-না-না-না!! সন্ধে হলেই রিমোট হাতে টিভির সামনে বসে যান বাংলা ধারাবাহিকের দর্শকরা। ধারাবাহিকের গল্পের গরু গাছে উঠলেও, সেটাই গপগপিয়ে গিলছেন। পারিবারিক কাহিনি, অর্ধভৌতিক থেকে পৌরাণিক কাহিনি, সব ধরনের কাহিনি দেখারই সুযোগ মেলে এসব ধারাবাহিকে। তবে, অতিরঞ্জিত ভাবনার পাশাপাশি আরেকটা বিষয় নিয়ে বর্তমানে বেজায় শোরগোল শুরু হয়েছে, সেটা হল- বাংলা সিরিয়ালে হিন্দি গানের ব্যবহার। দিন কয়েক আগেই এই নিয়ে আপত্তি তুলেছিলেন গর্গ চট্টোপাধ্যায়।

বাংলা পক্ষ অবশ্য অনেক আগে থেকেই বাংলা ধারাবাহিকে হিন্দি গান ব্যবহারের প্রসঙ্গ নিয়ে চোখ রাঙিয়েছিলেন। এবার সেই প্রেক্ষিতেই ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার তরফে ফোনে ধরা হল গর্গ চট্টোপাধ্যায়কে। কড়া ভাষায় সিরিয়াল নির্মাতাদের আক্রমণ করলেন তিনি। শুধু তাই নয়, পাশাপাশি টলিউড ইন্ডাস্ট্রিতে একছত্র আধিপত্য বিস্তার করা প্রযোজনা সংস্থার দুই কর্ণধার শ্রীকান্ত মোহতা এবং মহেন্দ্র সোনিকেও বিঁধেছেন তিনি। তাঁর প্রশ্ন, “ওয়েব সিরিজের কন্টেন্টে কেন অবাঙালি সংস্কৃতির বিয়ে দেখানো হচ্ছে?”

গর্গর সাফ কথা, “বাংলার সংস্কৃতিকে নষ্ট করার ঘৃণ্য চক্রান্ত চলছে। অবাঙালি মালিকরা বাঙালি অভিনেতা-অভিনেত্রীদের ব্যবহার করে সিরিয়াল-সিরিজ বানিয়ে মুনাফা লুটছে। অযাচিতভাবে হিন্দি গান ব্যাবহার করা হচ্ছে। অন্য রাজ্যে কখনোই এটা তোল্লাই দেওয়া হবে না। আমি হলফ করে বলতে পারি।”

[আরও পড়ুন: আউটডোর শুটিংয়ে ভিকি, স্বামীর অনুপস্থিতিতে শ্বশুরবাড়িতে সময় কাটাচ্ছেন ‘বউমা’ ক্যাটরিনা]

প্রসঙ্গত, বর্তমানে বেশ কিছু ধারাবাহিকে বিয়ের অনুষ্ঠানে সঙ্গীত-মেহেন্দি দেখানোর পাশাপাশি, উত্তর ভারতীয় সংস্কৃতি করবাচৌথ পালন করার দৃশ্যায়ণও দেখা গিয়েছে। সেটা নিয়েএ আপত্তি তুলেছে বাংলা পক্ষ।

গর্গর মত, “সিরিয়ালের গল্পে দেখানো হচ্ছে বিয়ের অনুষ্ঠানে বাড়ির মেয়েরা হিন্দি গানে নাচছে। তার স্বামীও যে হিন্দুস্তানি সংস্কৃতিতে অভ্যস্ত হবে, এখানে বেশি করে সেই ইঙ্গিতটাই দেওয়া হচ্ছে। এটা বাংলা সংস্কৃতির ওপর হিন্দি সাম্রাজ্যবাদের সার্বিক আগ্রাসনের প্রকাশ মাত্র।”

গর্গ আপত্তি তুললেন ‘দুপুর ঠাকুরপো’র মতো সিরিজ নিয়েও। তাঁর মন্তব্য, “নির্মাতারা এই সিরিজের কন্টেন্টে বাঙালি বিবাহিতা নারীদের কুরুচিকরভাবে প্রদর্শন করছেন। আর অদ্ভুতভাবে বাঙালি দর্শকরাও সেটা দেখছেন। আজকে মহারাষ্ট্রে কোনও মারাঠি ওয়েব সিরিজে এমন কন্টেন্ট দেখিয়ে তাঁদের কাছ থেকে মুনাফা লুটে নেওয়া সম্ভব নয়। বাংলার সংস্কৃতি শুধু কলুষিত হচ্ছে না, লোপ পাচ্ছে। বাংলা সিরিজ-সিরিয়ালে হিন্দি গান-বাজনা, অবাঙালি সংস্কৃতি প্রদর্শন করে প্রভুত্ব বিস্তার করতে চাইছে মুষ্টিমেয় কিছু লোক।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Hindi song using in bengali serial garga chatterjee opens up on it