টলিউড ইন্ডাষ্ট্রির বাজার রক্ষা করছে জনপ্রিয় ডিজিটাল অ্যাপ

বিগত কয়েক বছর ধরে বড়পর্দার ছবির হিটের সংখ্যা বাড়লেও টলিউডের বাজার ছিল বিশ বাঁও জলে। বহু বড় বড় প্রজেক্ট প্রচুর সমস্যার সম্মুখীন হয়ে পড়ছিল। ঠিক এইসময়েই, ইন্ডাস্ট্রির মান রক্ষা করতে পরিত্রাতার ভূমিকায় অবতীর্ণ ডিজিটাল অ্যাপ।

By: Kolkata  Updated: May 28, 2018, 05:30:18 PM

নেটফ্লিক্স, অ্যামাজনের দৌরাত্ম্য যখন বাড়ছে বাংলার বাজারে, নেটিজেনরা যখন মত্ত ‘নারকোস’ বা ‘জেসিকা জোন্সের’ মত অরিজিনাল সিরিজে, ঠিক তখনই নিখাদ বাংলায় হইচই ফেলল ভেঙ্কটেশ ফিল্মসের হইচই অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে প্রচারিত শো ‘দুপুর ঠাকুরপোর’ কথা শুনে নাক শিঁটকোলেও, অনেকেই কিন্তু আড়চোখে দেখে নিয়েছিলেন অ্যাপটা। ক্রমে ডিজিটাল প্ল্যাটফর্মে জনপ্রিয় হয় এই অ্যাপের বাংলা অরিজিনাল সিরিজগুলি। কিন্তু তাও তো প্রায় আট মাস পার করে ফেলেছে। শুধুমাত্র তো মনোরঞ্জনের জন্য মার্কেটে আসেনি হইচই, উদ্দেশ্য ছিল ব্যবসাও। সেখানে কতটা সফল এই বাণিজ্যিক উদ্যোগ?

অ্যাপের সাবস্ক্রিপশন বা গ্রাহক সংখ্যার কথা বলতে গিয়ে ভেঙ্কটেশের কো-ফাউন্ডার ও ডিরেক্টর বিষ্ণু মোহতা জানান, অ্যাপের ডাউনলোড ও সাবস্ক্রিপশনের রেট শূন্য থেকে এই ক’মাসে প্রায় দ্বিগুণ হয়েছে। “মাসের সাবস্ক্রিপশনের হিসাবে দেখলেও হইচই-এর ডাউনলোডের পরিমাণ বেশি। ইউজাররা প্রতি লগ-ইনে প্রায় পঞ্চাশ মিনিটেরও বেশী আমাদের অ্যাপ ব্যবহার করছেন, যা আমাদের কাছে সত্যিই আনন্দের।”

আরও পড়ুন, ইরফান খান ভালো আছে, উধম সিংয়ের বায়োপিকও করবে: সুজিত সরকার

বিগত কয়েক বছর ধরে বড়পর্দার ছবির হিটের সংখ্যা বাড়লেও টলিউডের বাজার ছিল বিশ বাঁও জলে। বক্স অফিসের রিপোর্টে অঙ্কের পারদ চড়ছিল না। বহু বড় বড় প্রজেক্ট প্রচুর সমস্যার সম্মুখীন হয়ে পড়ছিল। ঠিক এইসময়েই, ইন্ডাস্ট্রির মান রক্ষা করতে পরিত্রাতার ভূমিকায় অবতীর্ণ ডিজিটাল অ্যাপ।

সেখানে হইচইয়ের আইডিয়া কীভাবে এল? এর উত্তরেই বিষ্ণু বলেন, “নন-স্টপ এইন্টারটেনমেন্টের আইডিয়া থেকেই ২০১৬ তে হইচইয়ের ভাবনা। এরপরই ২০১৭-তে বাংলার তারকাদের নিয়ে গালা ইভেন্টে লঞ্চ হয় এই অ্যাপ।”

এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। বেশ কয়েকটি সিরিজ হিট করার পর সেগুলির দ্বিতীয় সিজনও শুরু হয়ে গেছে। এখন নতুন পুরোনো অনেক ছবিও দেখা যাচ্ছে হইচইয়ে। তবে ভবিষ্যতে এক্সক্লুসিভ প্রিমিয়ার থেকে অরিজিনাল কনটেন্ট স্বরূপ আরও বেশি সিরিজ তৈরির কথা ভাবা হচ্ছে। এমনকি স্বল্প দৈর্ঘ্যের ছবি, তথ্যচিত্রও থাকবে এই তালিকায়। বাঙালির কাছে প্রথম পছন্দ হয়ে ওঠার লক্ষ্যে রয়েছে হইচই, বলছেন বিষ্ণু।

আরও পড়ুন, ‘কে হবে বাংলার কোটিপতি’ শোয়ের সঞ্চালক টলিউডের ‘ইন্ডাষ্ট্রি’

এই তালিকায় রয়েছে আড্ডা টাইমসও। হইচইয়ের কয়েকমাস আগে ২০১৭-র এপ্রিলে এই অ্যাপ আসে বাংলায়। আড্ডা টাইমসের ফাউন্ডার রাজীব মেহরা রীতিমতো রিসার্চওয়ার্ক সেরে ময়দানে নেমেছিলেন। ‘ফেলুদা’ তাদের বিখ্যাত ওয়েব সিরিজ। ভবিষ্যতের ভাবনা জানতে চাইলে রাজীব জানান, কনটেন্ট তৈরি করাই তাদের কাজ। ভবিষ্যতেও বিভিন্ন সিরিজ আনছে তারা, আনছে গোয়েন্দা গোগোলের মতো সিরিজও। মূলত জেনারেশনে ওয়াইের কথা মাথায় রেখেই এগোচ্ছে তারা।

বেশ কয়েকটি ছোট ছোট অ্যাপের মধ্যে রয়েছে বক্সঅফিস এইচডি অ্যাপও। ইলমাজ সইদের দেখাশোনায় এই অ্যাপটি মূলত প্ল্যাটফর্ম নতুন পরিচালকদের জন্য। ফিচার থেকে স্বল্প দৈর্ঘ্যের ছবি, সবই দেখানো হয় এখানে। তবে এই অ্যাপের প্রধান ইউএসপি, সাবস্ক্রিপশন সম্পূর্ণ ফ্রি।

জনপ্রিয় হোক বা উঠতি, টলিউড ইন্ডাষ্ট্রির ভরসা অনেকটাই টিকে আছে অ্যাপের ওপর। নেটিজেনদের মনোযোগ কাড়তে এই পন্থা যে পাখির চোখ তা আর বলার অপেক্ষা রাখে না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Hoichoi addatime app tollywood

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং