বড় খবর


আসছে ‘তানসেনের তানপুরা’! সঙ্গীতসম্রাটের গল্প অ্যানিমেশন টিজারে

ওয়েব সিরিজের স্ট্রিমিং শুরু হবে আর কয়েকদিনের মধ্যেই। তার আগে হইচই নিয়ে এল একটি চিত্তাকর্ষক অ্যানিমেশন টিজার।

Hoichoi releases animation teaser for web series Tansener Tanpura
'তানসেনের তানপুরা' দেখার আগে রইল তানসেনের গল্প।

আগামী ২৬ জুন হইচই-তে আসছে ওয়েব সিরিজ ‘তানসেনের তানপুরা’। কিছুদিন আগেই এসেছে এই সিরিজের টিজার। মিঞা তানসেনের তানপুরা নিয়েই ট্রেজার হান্টের এই কল্পকাহিনি যেখানে মুখ্য চরিত্রে রয়েছেন বিক্রম চট্টোপাধ্যায়, রূপসা চট্টোপাধ্যায়, জয়তী ভাটিয়া প্রমুখ। যাঁরা কিংবদন্তি মিঞা তানসেনের সম্পর্কে অবহিত নন, তাঁদের জন্য একটি বিশেষ অ্যানিমেশন ইন্ট্রো রিলিজ করল হইচই।

২২ জুন সোশাল মিডিয়ায় এসেছে এই চিত্তাকর্ষক টিজারটি যেখানে অতি সংক্ষেপে বলা হয়েছে মিঞা তানসেন ও তাঁর সঙ্গীত সম্পর্কে প্রচলিত কিছু প্রবাদের কথা। মুঘল সম্রাট আকবরের সভাগায়ক মিঞা তানসেনের গান শুনে নাকি মত্ত হাতিও শান্ত হয়ে যেত।

আরও পড়ুন: টেলিপর্দার নতুন জুটি! ‘কাদম্বিনী’-প্রতিদ্বন্দ্বিতায় নতুন সমীকরণ

ভারতীয় রাগসঙ্গীতে বহু নতুন রাগ-রাগিণীর স্রষ্টা তিনি। তাঁর সম্পর্কে কথিত রয়েছে যে তিনি দীপক রাগটি গেয়ে আগুন জ্বালাতে পারতেন। একবার তাঁর গায়নক্ষমতার পরখ করতে সম্রাট স্বয়ং তাঁকে দীপক গাইতে আদেশ করেন। কিন্তু গান গাইতে গাইতে আগুন জ্বলে উঠলে তো সবকিছু পুড়ে ছারখার হয়ে যাবে। আবার আকবর বাদশা-র আদেশ অমান্য করা যাবে না।

এই সময় তানসেন শরণাপন্ন হন তাঁর মেয়ে সরস্বতীর। তার পরে কী হয় সেই গল্পটিই বলা আছে নীচের অ্যানিমেশনে–

 

বাস্তবে এমনটা ঘটেছিল কি না তা অবশ্য জানা যায় না। কিন্তু তানসেনের কিংবদন্তি হিসেবে এই গল্পটি সবচেয়ে প্রচলিত। কিন্তু এই অ্যানিমেশন টিজারের মূল উদ্দেশ্য হল দর্শককে তানসেনের তানপুরার মাহাত্ম্য সম্পর্কে একটা ধারণা দেওয়া। এই টিজারটি দেখে অনেকের হ্যারি পটার সিরিজের ডেথলি হ্যালোজ-এর কথা মনে পড়ে যেতে পারে। ভারতীয় রাগসঙ্গীত নিয়ে এই প্রথম নির্মিত হয়েছে একটি ট্রেজার হান্ট থ্রিলার। সিরিজটি নিয়ে ইতিমধ্যেই ওয়েব দর্শকের মধ্যে উদ্দীপনা প্রবল। সিরিজের গল্প ও চিত্রনাট্য লিখেছেন সৌগত বসু ও পরিচালনা সৌমিক চট্টোপাধ্যায়ের।

Web Title: Hoichoi releases animation teaser for web series tansener tanpura

Next Story
টেলিপর্দার নতুন জুটি! ‘কাদম্বিনী’-প্রতিদ্বন্দ্বিতায় নতুন সমীকরণHoney Bafna playing Dwarakanath Ganguly in Star Jalsha serial Prothoma Kadombini
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com