scorecardresearch

সৌরভ-জ্যোতি বসুতেই নজর! জন্মদিনে বিপ্লব চট্টোপাধ্যায়কে ভুলে গেল বাঙালি?

Biplab Chatterjee Birthday: লোকচক্ষুর অন্তরালে-ই বাংলার ‘হিট ভিলেন’।

Biplab Chatterjee birthday, Sourav Ganguly birthday, Bengali Villain Biplab Chatterjee, Biplab Chatterjee movies, বিপ্লব চট্টোপাধ্যায়, বিপ্লব চট্টোপাধ্যায়ের জন্মদিন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিন, জ্যোতি বসুর জন্মদিন, সৌরভ-জ্যোতি বসু, অভিনেতা বিপ্লব চট্টোপাধ্যায়, bengali news today
জন্মদিনে বিপ্লব চট্টোপাধ্যায় (এক্সপ্রেস ফটো- শশী ঘোষ)

৮ জুলাই। এই দিনটায় দুই মহীরূহ বঙ্গসন্তানের জন্মদিন। প্রথমজন জ্যোতি বসু, আজ তাঁর ১০৯তম জন্মদিন। অন্যদিকে জীবনের বাইশ গজে আজ অর্ধশত রান করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সারাদিন সোশ্যাল মিডিয়াজুড়ে জ্যোতি বসু আর সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়েই শোরগোল। কিন্তু ৮ জুলাই তো আরেক বঙ্গসন্তানেরও জন্মদিন। বাংলা সিনে-ইন্ডাস্ট্রিতে যাঁর অবদান নেহাত কম নয়। তিনি বিপ্লব চট্টোপাধ্যায় (Biplab Chatterjee Birthday)। শুক্রবার তাঁরও জীবনের বিশেষ দিন। অথচ, লোকচক্ষুর অন্তরালেই তিনি। চাকচিক্যের আড়ালে বাঙালি কি তাঁকে ভুলে গেল?

বাংলার ‘সুপারহিট ভিলেন’ বিপ্লব চট্টোপাধ্যায় (Biplab Chatterjee)। লোকদেখানো জিনিসপত্র তাঁর না-পসন্দ। ঘরোয়া উদযাপন-ই তাঁর পছন্দের। বড়পর্দা, ছোটপর্দা থেকে থিয়েটারের মঞ্চ, সবেতেই সমান সাবলীল বিপ্লব। ‘ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা‘র সাক্ষাৎকারে একবার তিনি বলেছিলেন, “এখন অভিনেতারা সব কায়দাবাজি শিখে গিয়েছে। কায়দাবাজি শিখে ভাল কাজ হয় না। এখন আর কেউ শিল্পী নেই, সব কুলপি হয়ে গিয়েছেন।”

(এক্সপ্রেস ফটো- শশী ঘোষ)

উত্তম কুমারের পরবর্তী সবাই যখন মাথায় হাত দিয়ে বসে পড়েছিল, তখন বিপ্লবরাই কমার্শিয়াল ফিল্মে কাজ করে সিঙ্গল স্ক্রিনেই হাউসফুল বোর্ড ঝুলিয়েছেন। সত্যজিৎ রায়ের হাত ধরে এসেছিলেন সিনেমা জগতে। কাজ করেছেন মৃণাল সেন, তপন সিনহাদের মতো তাবড় পরিচালকদের সঙ্গেও। তবে এখন সেভাবে কোনও কাজ নেই। বর্তমান হাতেগোনা কয়েকজন পরিচালকের কাজ তাঁর পছন্দ। বিপ্লবের কথায়, “এছাড়া সবাই এখন- ধর তক্তা, মার পেরেক।”

[আরও পড়ুন: বিদেশের রাস্তায় মহাফাঁপড়ে কার্তিক আরিয়ান! আধার কার্ড দেখাতে হল অভিনেতাকে]

বামপন্থী আন্দোলনে বিশ্বাসী বিপ্লব চট্টোপাধ্যায়। বিনোদুনিয়ার তারকারা যখন মুড়িমুড়কির মতো রাজনীতিতে যোগ দিচ্ছিলেন, তখন তিনি বলেন, “কোনও তত্ত্ব দিয়ে রাজনীতি হয় না, কার্ল মার্ক্স সাহেব বেঁচে থাকলে ওনার সব থিওরি এখন পাল্টে ফেলতেন।”

(এক্সপ্রেস ফটো- শশী ঘোষ)

বিপ্লব চট্টোপাধ্যায় বরাবরই স্পষ্টবক্তা, সত্যিটা মুখের ওপর বলতেই তিনি ভালবাসেন। যার জন্য অনেকেরই বিরাগভাজন হয়েছেন। নবীন প্রজন্মের অভিনেতাদের বিলাসবহুল জীবনযাপন দেখে তিনি একবার বলেছিলেন- এখনকার অভিনেতাদের গাড়ির ইএমআই দেওয়ার ক্ষমতা না থাক, কিন্তু শো অফ-টা রয়েছে ষোলো আনা! এহেন সপাট বক্তা বিপ্লব চট্টোপাধ্যায়ের জন্মদিনও জাঁকজমকহীন। এটা অবশ্য তাঁর স্বেচ্ছাতেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: How actor biplab chatterjee celebrating his birthday