শাড়ি কীভাবে বদলে দিল জীবন, গল্প নিয়ে শ্রীলেখা

ভারতীয় মেয়েদের শাড়ির প্রতি টান কারও অবিদিত নয়। অনেকেই এই নিয়ে ব্যঙ্গ করেন কিন্তু শ্রীলেখা মিত্র নিয়ে এলেন সেই গল্প যেখানে শাড়ি বদলে দিল বহু মানুষের জীবন।

By:
Edited By: Shanoli Debnath Kolkata  Updated: January 21, 2020, 10:33:02 AM

শাড়ির প্রতি টান প্রায় সব ভারতীয় মেয়েদেরই রয়েছে। এই পোশাকের মধ্যে এমন একটা স্নিগ্ধতা ও রহস্য লুকিয়ে থাকে, যে মহিলারা বহু ক্ষেত্রেই প্রয়োজনের অতিরিক্ত শাড়ি সঞ্চয় করেন, অনেক সময় তা অবসেশনেও পরিণত হয়। কিন্তু শাড়ির প্রতি এই ভালবাসাই বদলে দিতে পারে অনেক কিছু। তেমনই একটি গল্প নিয়ে হাজির জি বাংলা সিনেমা অরিজিনালস– সুদক্ষিণার শাড়ি, যেখানে মুখ্য চরিত্রে রয়েছেন শ্রীলেখা মিত্র।

বাংলা অনার্সে ফার্স্ট ক্লাস ডিগ্রি নিয়ে বাড়িতেই বসে থাকতে হয় সুদক্ষিণাকে। সুন্দরী এই গৃহবধূর বিয়ের সময় তাঁকে তেমনই শর্ত দেওয়া হয়েছিল। তাই তার সাংবাদিক হওয়ার স্বপ্ন অধরা থেকে যায়। আর সে শ্বশুর-শাশুড়ি-ননদ-স্বামী ও সন্তানের সমস্ত আবদার পালনের যন্ত্র হয়ে ওঠে। এই নাভিশ্বাস ওঠা জীবনে সুদক্ষিণা বাঁচে শুধুমাত্র তার শাড়ির সংগ্রহ নিয়ে।

আরও পড়ুন: হাতখরচের ২৮ হাজার টাকা দান করল জুহির ছেলে

একটা সময় সেটা একটা পারিবারিক জোকে পরিণত হয়। প্রত্যেকেই নানা বিষয়ে তাকে ব্যঙ্গ-বিদ্রুপ করে। ঘটনাচক্রে মধ্য তিরিশের সুদক্ষিণার জীবন আমূল বদলে যায় এই শাড়িকে কেন্দ্র করেই। তার কলেজের বন্ধু এখন নামকরা সংবাদপত্রের সম্পাদক। সুদক্ষিণাকে সে জানায় কীভাবে তন্তুবায় সম্প্রদায় নানা ধরনের সমস্যার মধ্যে রয়েছে। তাদের সমস্য়া নিয়ে একটি আর্টিকল লিখতে বলে সুদক্ষিণার বন্ধু।

আর সেখান থেকেই শুরু হয় গৃহবধূ সুদক্ষিণার এক অসামান্য জার্নি। তন্তুবায় সম্প্রদায়ের মেয়েদের সঙ্গে সে কথা বলে, তাদের জন্য সে ঋণ জোগাড় করে, আর পাশাপাশি চলতে থাকে তার আর্টিকলের রসদ সংগ্রহ। এই সবকিছুই চলে পরিবারের সকলের অগোচরে। সুদক্ষিণার এই জার্নি শেষ পর্যন্ত কোথায় গিয়ে শেষ হয়, সেই নিয়েই এই গল্প।

১৯ জানুয়ারি দুপুর ১টায় জি বাংলা সিনেমা-য় সম্প্রচার হবে সুদক্ষিণার শাড়ি। সুদেষ্ণা রায় ও অভিজিৎ গুহ পরিচালিত, পদ্মনাভ দাশগুপ্ত রচিত এই টেলিছবিতে শ্রীলেখা মিত্র ছাড়াও মুখ্য় ভূমিকায় রয়েছেন বাদশা মৈত্র, অলকানন্দা রায় প্রমুখ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

How sarees can change a life will be portrayed in zee bangla cinema originals sudakshinar saree

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X