scorecardresearch

বড় খবর

IFFI: জন্মশতবর্ষে বিশেষ শ্রদ্ধার্ঘ্য, সত্যজিৎ রায়ের নামাঙ্কিত পুরস্কার পাচ্ছেন বিশ্বখ্যাত দুই পরিচালক

প্রথমবার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ার মঞ্চে অংশগ্রহণ OTT প্ল্যাটফর্মগুলোর।

IFFI 2021, Martin Scorsese, Istvan Szabo, Satyajit Ray lifetime achievement award, OTT platforms, সত্যজিৎ রায়, মার্টিন স্করসেসি, ইস্টভান জাবো, bengali news today
IFFI 2021: সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পাচ্ছেন মার্টিন স্করসেসি, ইস্টভান জাবো ,

ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ার (IFFI) মঞ্চে জন্মশতবার্ষিকীতে বিশেষ শ্রদ্ধার্ঘ্য। সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার (Satyajit Ray lifetime achievement Award) পাচ্ছেন বিশ্বের জনপ্রিয় দুই পরিচালক মার্টিন স্করসেসি (Martin Scorsese) এবং ইস্টভান জাবো (Istvan Szabo)। কেন্দ্রীয় সরকারের তরফে এমনটাই জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

প্রসঙ্গত, ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর গোয়ায় অনুষ্ঠিত হতে চলেছে IFFI। ৫২তম আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসবের চমক রয়েছে আরও। এই প্রথমবারের জন্য IFFI-এ অংশগ্রহণ করতে চলেছে ওটিটি প্ল্যাটফর্মগুলো। এই অতিমারী আবহে সিনেমাহলগুলির দুয়ার বন্ধ থাকায় ওটিটি প্ল্যাটফর্মগুলো দর্শকদের কাছে বেজায় গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বেশ কিছু বিগ বাজেট ছবি মুক্তি পেয়েছে অনলাইন প্ল্যাটফর্মে। আর এবার সেই প্রেক্ষিতেই ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে জায়গা করে নিল ওটিটি প্ল্যাটফর্মগুলো। কারণ, এযাবৎকাল ওটিটি প্ল্যাটফর্মগুলো সিনেমা প্রদর্শনের ট্র্যাডিশনাল মাধ্যম না হওয়ায় ব্রাত্য ছিল চলচ্চিত্র উৎসবের মঞ্চ থেকে। তবে কালের নিয়মে এবার অনলাইন প্ল্যাটফর্মের রমরমা। তাই গোয়ায় অনুষ্ঠিত গত পাঁচ দশকের চলচ্চিত্র উৎসবের নিয়ম পরিবর্তন করে এই প্রথমবারের জন্য জায়গা করে নিল ওটিটির সিনেমা ও ওয়েব সিরিজগুলো।

[আরও পড়ুন: রক্তারক্তি কাণ্ড হলিউডে! অভিনেতার গুলিতে সেটে মৃত্যু সিনেমাটাগ্রাফারের, জখম পরিচালক]

প্রসঙ্গত, সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পাওয়া দুজনের মধ্যে একজন হাঙ্গেরিয়ান পরিচালক জাবো। তিনি ‘ফাদার’, ‘মেফিস্টো’র মতো ছবি বানিয়েছেন। অন্যদিকে স্করসেসি হলিউড সিনেমার নয়া যুগের প্রবর্তক। ‘দ্য আইরিশম্যান’, ‘ট্যাক্সি ড্রাইভার’, ‘দ্য উলফ অব ওয়াল স্ট্রিট’-এর মতো একাধিক সিনেমা বানিয়েছেন তিনি। পাশাপাশি, ‘নো ডিরেকশন হোম: বব ডিলান’ বা ‘দ্য লাস্ট ওয়ালৎজ’-এর মতো সাড়া জাগানো তথ্যচিত্রও তৈরি করেছেন স্করসেসি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Iffi 2021 to honor martin scorsese istvan szabo satyajit ray lifetime achievement award