বড় খবর

ইলাইয়ারাজর গান তাঁর অনুমতি ছাড়া ব্যবহারে নিষেধাজ্ঞা মাদ্রাজ হাইকোর্টের

২০১৪ একটি মিউজিক রেকর্ডিং কোম্পানির বিরুদ্ধে মামলা করেছিলেন এবং আর্জি করেছিলেন তাঁর রচিত গান কেউ ব্যবহার করতে চাইলে যেন কপিরাইট লাঘু হয়।

Ilaiyaraaja
প্রায় ১০০০ টির উপর গান তৈরি করেছেন ইলাইয়ারাজা।
অনলাইন রেডিও চ্যানেল ও আরও কিছু ক্ষেত্রে জনপ্রিয় সঙ্গীতপরিচালক ইলাইয়ারাজার মিউজিক তাঁর অনুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। বিচারপতি অনিতা সুমনাথ ইলাইয়ারাজার করা মামলার রায় দিয়ে একথাই জানান। সঙ্গীত পরিচালক অগি মিউজিক, ইকো রেকর্ডিং, গিরি ট্রেডিং কোম্পানির ও আরও কিছু সংস্থার বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ করেন।

এর আগে ইলাইয়ারাজার সমর্থনেই একটি অন্তবর্তীকালীন আদেশ দেন, পরে মঙ্গলবার সেই আদেশই নিশ্চিত করেছে আদালত। বিচারপতি অনিতা পরিস্কার করে দেন কোনও গান তার নির্মাতার অনুমতি না নিয়ে সেটা ব্যবহার করা বা তা থেকে অর্থোপার্জন করা যায় না। তবে ইলাইয়ারাজার কম্পোজ করা ছবির গান যেগুলো মুক্তি পেয়েছে এবং সিনেমহলে দেখানো হয়েছে এই কপিরাইটের নিয়ম তাদের ক্ষেত্রে লাঘু হবে না।

আরও পড়ুন, মেয়ের হাত ধরার জন্য়েও ট্রোল! ঠিক কী কথা শুনতে হল ঐশ্বর্যকে?

২০১৪ একটি মিউজিক রেকর্ডিং কোম্পানির বিরুদ্ধে মামলা করেছিলেন এবং আর্জি করেছিলেন তাঁর রচিত গান কেউ ব্যবহার করতে চাইলে যেন কপিরাইট লাঘু হয়। তিনি জানান, কিছু সংস্থা যে অনুমতি ছাড়া তার গান শুধু ব্যবহার করছেন এমনই নয়, তা থেকে অর্থোপার্জনও করছে।

চার দশকের কেরিয়ারে প্রচুর গান কম্পোজ করেছেন চিনি। এমনকী তিনি ১০০০ বেশি ছবিতে সঙ্গীতপরিচালনা করেছেন। ২০১৩ সালে অজি মিউজিক অভিযোগ করেন ইলাইয়ারাজা তাদের শর্ত লঙ্ঘন করেছে, যদিও আলাদত সেই মামলা খারিজ করে দিয়েছে।

Read the full story in English 

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ilaiyaraajas songs cannot be exploited or monetised without his prior permission

Next Story
এন আর সি: রাজ্যসভায় অধিবেশন মুলতুবি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com