scorecardresearch

বড় খবর

ধ্রুব-র পরিচালনায় নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় দেব

দেবের সঙ্গে জুটি বেঁধে নতুন ছবি তৈরিতে মন দিয়েছে ধ্রুব, একথা আগেই প্রকাশ্যে এসেছে। এবারে জানা গেল ভারতীয় ফুটবলের জনককে নিয়ে ছবি তৈরি করছেন তিনি।

নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় দেব

বাঙালির ‘ফুটবল প্রিয়’ তকমাটা যে মানুষটার জন্য শুরু হল, তিনিই ইতিহাসের পাতায় হারিয়ে গিয়েছেন। ”তিনি তো যুগপুরুষ। কিন্তু ফুটবল পাগল এই জাতিটা মানুষটাকে ভুলে গিয়েছি, কী অদ্ভুত বিস্মৃতি না!” আক্ষেপের সুরে বললেন ধ্রুব। ঠিক যেমন মাছ-ভাত বাঙালির সমার্থকে পরিণত হয়েছে তেমনই ফুটবলটাও তো রক্তে। ফুটবল প্রিয় না হলে খাঁটি বাঙালির সংজ্ঞায় অসম্পূর্ণতা রয়ে যাবে। বছর কুড়ি কলকাতার বাইরে থাকা ধ্রুব বন্দ্যোপাধ্যায় যে আদ্যন্ত বাঙালি তার প্রমাণ মিলছে সেলুলয়েডে।

তিনি ফিরে আসছেন ইতিহাস নির্ভর গল্প নিয়ে। হ্যাঁ! দেবের সঙ্গে জুঁটি বেঁধে পর্দায় আনছেন ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীকে। প্রধান চরিত্রে দেব কেন? পরিচালক বললেন, ”নগেন্দ্রপ্রসাদের যদি ছবি দেখা যায়, মনে হবে দেবকে দেখছ। এত অদ্ভুত মিল। ওঁর চেহারা বর্ণনাও দেবের চেহারা সঙ্গে মিলে যায়। নগেন্দ্রপ্রসাদকে নিয়ে পড়লেই দেবের কথা মনে পড়ত।”

আরও পড়ুন, ‘রবিবার’ প্রকাশ্যে প্রসেনজিৎ-জয়ার রসায়ন

‘আমাজন অভিযান’-এর পর আবার ভেঙ্কটেশের সঙ্গে জুটি বাঁধছেন দেব। যাত্রা হবে ইতিহাসের পথ ধরে চিত্রনাট্যের গহ্বরে, একথা আগেই প্রকাশ্যে এসেছে। এবারে জানা গেল নগেন্দ্রপ্রসাদের চরিত্রেই দেখা যাবে দেবকে। কিন্তু এই ছবি নগেন্দ্রপ্রসাদের বায়োপিক নয়। হঠাৎ নগেন্দ্রপ্রসাদকে নিয়ে ছবি? পরিচালকের সটান উত্তর, ”আমি কিন্তু আমার বিষয়ের বাইরে বেরোইনি (হাসি)”।

ধ্রুবর কথায়, ”এত বছর পর ফিরে এসেছি ইতিহাসের টানে। বাঙালির চেনা ইতিহাসের অচেনা জায়গা খুঁজে পেতে ভাল লাগে। নগেন্দ্রপ্রাসদকে নিয়ে কাজ করার ইচ্ছেটাও বহুদিনের। অবশেষে এটা যে করতে পারছি সেটা পরম প্রাপ্তি”। ছবির গল্প সাংবাদিক দুলাল দে-র লেখা। আপাতত প্রি-প্রোডাকশনের কাজে ব্যস্ত টিম। ধ্রুব নিজেও লেখা নিয়ে মগ্ন।

আরও পড়ুন, দুর্যোগে ফিকে প্রথম দিনের সিনেমা উৎসব

ইতিমধ্যেই নিজের মতো করে তৈয়ারি শুরু করেছেন দেব। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে শুরু হতে চলেছে শুটিং। ব্যস্ততা যে তুঙ্গে, তা বলাই বাহুল্য। দেবের সঙ্গে ওয়ার্কশপ কি শুরু করে দিয়েছেন? ”সেটা অত জোর দিয়ে শুরু হয়নি। কিন্তু দেব নিজে এতটা সিরিয়াস, অলরেডি নিজের প্রস্তুতি নিতে শুরু করেছে। দেব ভীষণ সিরিয়াস একটা ছেলে, কাজ নিয়ে এত সজাগ, ওর সঙ্গে কথা বলে ভাল লাগে। প্রথমবার কাজ করছি, অসম্ভব কমিটেড একটা মানুষ”, বললেন অভিভূত পরিচালক।

দেবের সঙ্গে এসফিএফের বিতর্কের বরফ গলল ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের সৌজন্যেই। সিনেমার শর্ত মেনে গল্প বলবেন ধ্রুব। ইতিহাস বিকৃত হয় এমন কিছু করবেন না তিনি। প্রয়োজন মত এগিয়ে-পিছিয়ে নেবেন ঘটনাক্রম। শুটিং হবে কলকাতা ও শহরতলীতে। সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন বিক্রম ঘোষ। যদিও এই পিরিয়ড ছবির নাম এখনও চূড়ান্ত করা হয়নি। তার জন্য অপেক্ষা আর কিছুকালের।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: In dhrubo banerjees film dev to play nagendra prasad sarbadhikari