বড় খবর

গণেশের চরিত্রে বিখ্যাত হয়েছেন যে ৪ অভিনেতা

হিন্দি টেলিভিশনে সিদ্ধিদাতা গণেশকে নিয়ে একাধিক ধারাবাহিক এসেছে। আবার অন্যান্য পৌরাণিক ধারাবাহিকের অংশ হিসেবেও দেখা গিয়েছে এই দেবতাকে। তেমন চারটি ধারাবাহিকের অভিনেতারা এক নজরে।

Jagesh Mukati Akash Nair Alpesh Dhakan Uzair Basar 4 actors who portrayed Lord Ganesha in Hindi television serials
বাঁদিকে আকাশ নায়ার ও ডানদিকে জগেশ মুকাতি। ছবি: অভিনেতাদের ফেসবুক প্রোফাইল থেকে

Lord Ganesha Actors: সিদ্ধিদাতা গণেশ হলেন শুভ সূচনার দেবতা। এমনটাই মনে করা হয় হিন্দু বিশ্বাসে। হিন্দি টেলিভিশনে এই দেবতাকে নিয়ে একাধিক ধারাবাহিক এসেছে। তার কোনওটি শুধুই গণেশকে নিয়ে, আবারও কোনওটি অন্য কোনও দেবতাকে নিয়ে যেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে গণেশের। ব্যবসা-বাণিজ্য থেকে শিল্প-সংস্কৃতি– সব ক্ষেত্রেই তাঁর সমাদর। এক নজরে দেখে নেওয়া যাক হিন্দি টেলিভিশনের সেই চার অভিনেতাকে, যাঁরা এই চরিত্রে অভিনয় করে বিখ্যাত হয়েছেন।

জগেশ মুকাতি

২০০০ সালে সোনি টিভি-র অত্যন্ত জনপ্রিয় ধারাবাহিক ছিল ‘শ্রী গণেশা’। ওই ধারাবাহিকে গণেশের ভূমিকায় জগেশ মুকাতি-র অভিনয় অত্যন্ত প্রশংসা পেয়েছিল। ১৯৯৯ সালে আমির খান ও মনীষা কৈরালা অভিনীত ‘মন’ ছবি দিয়ে মূলধারার অভিনয় জীবন শুরু করেন জগেশ। ২০১৭ সালের ছবি ‘হাসি তো ফঁসি’-র বিপুল চরিত্রে জগেশের অভিনয় এখনও দর্শকের স্মৃতিতে তাজা।

Uzair Basar and Alpesh Dhakan
বাঁদিকে উজেইর বসর ও ডানদিকে অল্পেশ ঢকন। ছবি: ফেসবুক প্রোফাইল থেকে

আরও পড়ুন: দুর্গা দুর্গেশ্বরী নায়িকা সম্পূর্ণা মণ্ডলের একান্ত সাক্ষাৎকার

আকাশ নায়ার

২০১১ সালে সাহারা ওয়ান-এ শুরু হয় ধারাবাহিক ‘গণেশ লীলা’। ওই ধারাবাহিকে গণেশের চরিত্রে নজর কেড়েছিলেন আকাশ নায়ার। তবে আকাশকে গণেশের চরিত্রের চেয়েও দর্শক মনে রেখেছেন ডিজনি-র জনপ্রিয় সিরিজ ‘বেস্ট অফ লাক নিক্কি’-র সানি সিং চরিত্রের জন্য। ২০১১ থেকে ২০১৬– ওই শোয়ের সবকটি সিরিজেই ছিলেন আকাশ। তারও আগে অবশ্য মুক্তি পেয়েছিল ‘ভূত অ্যান্ড ফ্রেন্ডস’, যে ছবিতে আকাশকে দেখা গিয়েছিল ইগলুর চরিত্রে। আকাশের ‘গণেশ লীলা’-র এক ঝলক দেখে নিতে পারেন নীচের লিঙ্কে ক্লিক করে–

অল্পেশ ঢকন

হিন্দি টেলিভিশনের সবচেয়ে জনপ্রিয় পৌরাণিক ধারাবাহিকগুলির অন্যতম ছিল লাইফ ওকে চ্যানেলের ‘দেবোঁ কা দেব মহাদেব’। ওই ধারাবাহিকে গণেশের চরিত্রে অভিনয় করেন অল্পেশ ঢকন। হিন্দি টেলিভিশনে বেশ সফল কেরিয়ার অল্পেশের। ‘দেবোঁ কা দেব’ ছাড়াও আরও অনেক পৌরাণিক ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। কালারস টিভি-র ‘পরিচয়’ বা সোনি টিভি-র ‘কুছ রঙ্গ প্যার কে অ্যায়সে ভি’-র মতো নামকরা সোশাল ড্রামাতেও দর্শক দেখেছেন তাঁকে।

আরও পড়ুন:  এই প্রথম নয়, পর্দায় আগেও এসেছে শন-অনামিকা জুটি

উজেইর বসর

‘শ্রী গণেশা’-র ১৭ বছর পরে আবারও সোনি টিভি নিয়ে আসে গণেশকে নিয়ে নতুন ধারাবাহিক– ‘বিঘ্নহর্তা গণেশ’। ধারাবাহিকের সম্প্রচার শুরু হয়েছে ২০১৭ সালের মাঝামাঝি। গণেশের ভূমিকায় অভিনয় করছে খুদে অভিনেতা উজেইর বসর। গণেশের অনেকগুলি রূপকে ধরার চেষ্টা করে এই ধারাবাহিক। মূল বিনায়ক রূপে অভিনয় করছে শিশু অভিনেতা উজেইর।

হিন্দি টেলিভিশনে প্রায় সব দেব দেবীকে নিয়েই ধারাবাহিক এসেছে। এবং পৌরাণিক যে কোনও ধারাবাহিকে গণেশ থাকবেন না, তেমনটা বিরল। তাই আরও অনেকেই হয়তো এই চরিত্রে অভিনয় করেছেন কিন্তু উপরোক্ত চারজনই সবচেয়ে বিখ্যাত হয়েছেন বলা যায়।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jagesh mukati akash nair alpesh dhakan uzair basar 4 actors who portrayed lord ganesha in hindi television serials

Next Story
বনি-ঋত্বিকার ‘লাভ স্টোরি’-র নেপথ্য গল্প জানেন?bonny rittika
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com