scorecardresearch

বড় খবর

কান ফিল্ম ফেস্টিভ্যালে বাজিমাত বাংলা ছবি ‘হরে কৃষ্ণ’র, জিৎ প্রযোজিত ছবি পেল সেরার শিরোপা

অভিনেতা-প্রযোজক জিৎ এই শর্ট ফিল্মের লেখকও।

Jeet, Hare Krishna, Actor Jeet Produced Hare Krishna, Cannes Film Festival, Tollywood, জিৎ, হরেকৃষ্ণ, কান ফিল্ম ফেস্টিভ্যাল, জিৎ প্রযোজিত হরে কৃষ্ণ, bengtali news today
কান ফিল্ম ফেস্টিভ্যালে বাজিমাত জিৎ প্রযোজিত বাংলা ছবি 'হরে কৃষ্ণ'র

অভিনেতা, প্রযোজক আর তার পাশাপাশি জিৎ মদনানির (Jeet) আরও একটি পরিচয়ও রয়েছে বইকী! তিনি কাহিনীকারও। আজ্ঞে, নিজস্ব প্রযোজনার একটি শর্ট ফিল্মের জন্য কলম ধরেছিলেন জিৎ। আর প্রথমবার সিনেমার কাহিনিকার হয়েই বাজিমাত করলেন অভিনেতা-প্রযোজক। তাও আবার কান ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে। আন্তর্জাতিক ময়দানে সম্মানিত হল জিৎ প্রযোজিত এবং লিখিত গল্পের শর্ট ফিল্ম ‘হরে কৃষ্ণ’ (Hare Krishna)।

এবছরের কান ফিল্ম ফেস্টিভ্যালে (Cannes Film Festival) ভারত থেকে মোট পাঁচটি ছবি প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। তাদের মধ্যেই সেরার শিরোপা জিতেছে বাংলা ছবি ‘হরে কৃষ্ণ’। সিনেমার কাহিনি প্রযোজক-অভিনেতা জিৎ খোদ লিখলেও পরিচালনা করেছেন হিন্দোল চক্রবর্তী। টল্উডের স্বনামধন্য পরিচালক হরনাথ চক্রবর্তীর ছেলে হিন্দোল। উল্লেখ্য, হরনাথ চক্রবর্তীর ‘ও বন্ধু তুমি শুনতে কি পাও’ সিনেমার সুবাদেই টলিউড ইন্ডাস্ট্রিতে ফিল্মি কেরিয়ারের শিকে ছিঁড়েছিলেন জিৎ। আর এবার সেই পরিচালকের ছেলেরই পরিচালক হিসেবে হাতেখড়ি হল জিতের প্রযোজনায়।

[আরও পড়ুন: ওয়েব সিরিজে রূপঙ্কর, মাথায় ঘোমটা, পরনে শাড়ি! গায়কের ‘মহিলা অবতারে’ হইচই নেটদুনিয়ায়]

প্রসঙ্গত, ‘হরে কৃষ্ণ’র মূল চরিত্রে অভিনয় করেছেন শুভময় চট্টোপাধ্যায়। জিৎ এই নাতি দৈর্ঘ্যের সিনেমায় নিজের পাড়ার কাহিনি তুলে ধরেছেন। একেবারে ছাপোষা এক বৃদ্ধ। পাড়ার ছেলারা যাঁকে ‘হরে কৃষ্ণ’ বলে উত্যক্ত করে। তবে হঠাৎ-ই একদিন ওই বৃদ্ধর আর কোনও সাড়াশব্দ পাওয়া যায় না। পাড়ার ছেলেরা খোঁজ নিতে যায়। তারপর, ওই বৃদ্ধের বাড়িতে গিয়ে কী দেখে তারা? সেই গল্পই বলে ‘হরে কৃষ্ণ’।

প্রথমটায় পরিকল্পনা ছিল পূর্ণ দৈর্ঘ্যের ছবি তৈরি করবেন জিৎ-হিন্দোল। কিন্তু অতিমারীর কোপে তা আর সম্ভব হয়ে ওঠেনি। অতঃপর শর্ট ফিল্মই বানিয়েছেন। প্রথমবার কাহিনিকার হিসেবে আত্মপ্রকাশ করেই বাজিমাত করলেন জিৎ।

সমাজের উদ্দেশে এক মানবিক বার্তা দেওয়া এই সিনেমাই সেরার শিরোপা জিতে নিয়েছে কান ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে। ছোট ছবিতে শুভময় চট্টোপাধ্যায় ছাড়াও অভিনয় করেছেন রাজু মজুমদার, মন্টু মল্লিক, ফিরোদ আহমেদ, বুদ্ধদেব ভট্টাচার্য, দেবাশিষ রায় প্রমুখ। সিনেম্যাটোগ্রাফির দায়িত্বে সুপ্রিয় দত্ত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Jeet produced and written short film hare krishna won best award in cannes film festival