Kaali Poster at Dum Dum Tarun Dal Puja Pandel, director Leena Manimekalai praises: কলকাতার পুজোমণ্ডপে বিতর্কিত 'কালী' পোস্টার! শেয়ার করলেন পরিচালক লীনা মণিমেকালাই | Indian Express Bangla

কলকাতার পুজোমণ্ডপে বিতর্কিত ‘কালী’ পোস্টার! শেয়ার করলেন পরিচালক লীনা মণিমেকালাই

কলকাতার এই পুজো কমিটিকে সূদূর কানাডা থেকে ভালবাসা জানিয়েছেন পরিচালক।

কলকাতার পুজোমণ্ডপে বিতর্কিত ‘কালী’ পোস্টার! শেয়ার করলেন পরিচালক লীনা মণিমেকালাই
কলকাতার পুজোমণ্ডপে বিতর্কিত 'কালী' পোস্টার

মা কালীর মুখে সিগারেট! সিনেমার পোস্টার দেখে রে-রে ক করে উঠেছিল ভারতের একাংশ। বিশেষ করে আপত্তি তুলেছিল গেরুয়া শিবির। হিন্দুদের আরাধ্য দেবীকে পোস্টারে এমন অবতারে দেখানোয় আইনের খাড়া ঝুলেছিল পরিচালক লীনা মণিমেকালাইয়ের ওপর। থানা-পুলিশ, কোর্ট-কাছারি তো বটেই, এমনকী রাজনৈতিক তরজার বিষয়ও হয়ে ওঠে এই ‘কালী’ পোস্টার। এবার সেই বিতর্কিত সিনেমার পোস্টারের-ই ঝলক মিলল খাস কলকাতার পুজো মণ্ডপে।

দমদম তরুণদল পুজো কমিটির মণ্ডপের সাজসজ্জায় ও অঙ্কনে ফুটে উঠল কালী সিনেমার পোস্টার। তবে এখানে মায়ের মুখে ধূম্রকাঠির দেখা মেলেনি। তবে পরিচালক লীনা মণিমেকালাইয়ের ছবির পোস্টারে যে আদলে দেখা গিয়েছিল দেবীকে, সেই একইভাবে নীল রঙে ফুটিয়ে তোলা হল মায়ের ছবি। যা দেখে দমদম তরুণদল পুজো কমিটির প্রশংসায় পঞ্চমুখ লীনা।

[আরও পড়ুন: সাংসদকে অন্য লুকে দেখল বসিরহাট! ঢাক বাজালেন, জমিয়ে ফুচকাও খেলেন নুসরত, দেখুন]

পরিচালক লীনা মণিমেকালাই আদতে কানাডার বাসিন্দা। চলতি বছর জুলাই মাসের গোড়ার দিকে তিনি এক তথ্যচিত্র তৈরি করেন। যার নাম ‘কালী’। সেই প্রেক্ষিতে পোস্টারেও সেই চরিত্রের ছোঁয়া রাখতে গিয়ে কালী-রূপী এক মহিলার মুখে সিগারেট ধরিয়ে দেন তিনি। শুধু তাই নয়, মায়ের অবতারে পোস্টারে ওই মহিলার এক হাতে ত্রিশূল এবং আরেক হাতে দেখা যায় এসজিবিটি সম্প্রদায়ের পতাকা।

আর সেই ছবির পোস্টার নেটমাধ্যমে প্রকাশ্যে আসতেই তেলেবেগুনে জ্বলে ওঠে গেরুয়া শিবির। অভিযোগ, এই সিনেমার পোস্টারে হিন্দু ভাবাবেগকে আঘাত করা হয়েছে। অতঃপর পরিচালক লীনা মণিমেকালাইকে গ্রেপ্তারের দাবিও তোলেন একাংশ। যদিও সেই বিতর্ক এখন থিতিয়েছে, তবে এবার দমদমের তরুণদল পুজো মণ্ডপে ফুটে ওঠা বিতর্কিত ‘কালী’ পোস্টার আবারও আলোচনার অঙ্গ হয়ে ওঠল। তবে কলকাতার এই পুজো কমিটিকে সূদূর কানাডা থেকে ভালবাসা জানিয়েছেন পরিচালক লীনা।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Kaali poster at dum dum tarun dal puja pandel director leena manimekalai praises

Next Story
জমজমাট মল্লিক বাড়ির দুর্গাপুজো, শঙ্খ বাজানো, পুজোর জোগাড়ে ‘ঘরের মেয়ে’ কোয়েল