বড় খবর

‘মোঘলরাই দেশের আসল রূপকার’, ছবিতে তাঁদের ‘ভিলেন’ দেখানোয় বিরক্ত কবীর খান

বিস্ফোরক মন্তব্য করে বসলেন বলিউড পরিচালকের।

Kabir Khan, Mughals in hindi cinema, Hindi Cinema, bollywood, কবীর খান, হিন্দি সিনেমায় মোঘলরা, bengali news today
হিন্দি সিনেমায় মোঘলদের 'ভিলেন' দেখানোয় বিরক্ত কবীর খান

আফগানিস্তানে (Afghanistan) তালিবান হানার পর থেকেই খবরের শিরোনামে পরিচালক কবীর খান (Kabir Khan)। কারণ, নিজের ফিল্মি কেরিয়ারের হাতেখড়ি তিনি সেদেশেই করেছিলেন খান কয়েক তথ্যচিত্র তৈরি করে। ২০০৬ সালে ‘কাবুল এক্সপ্রেস’-এর শুট করতে গিয়ে কবীর-সহ গোটা টিম নাকি তালিবানবাহিনীর কাছে প্রাণনাশের হুমকিও খেয়েছিলেন। শুধু তাই নয়, ডকুমেন্টরি শুটের সময়ে কবীর খানের ক্যামেরার সামনেই এক তালিবান নেতা সপাটে বলেছিলেন, “আমরা আবার ফিরে আসব।” সেসব ঘটনা আজকের তারিখে গিয়ে প্রাসঙ্গিক হয়ে দাঁড়িয়েছে বটে, তবে এর মাঝেই বিস্ফোরক মন্তব্য করে বসলেন বলিউড পরিচালক।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সিনেমা নিয়ে কথা বলছিলেন কবীর। সেখানেই ফিল্মি-পলিটিকসের প্রসঙ্গ উত্থাপন করেন তিনি। বলেন, “আমি যখন কোনও সিনেমার পলিটিক্যাল বিষয়বস্তু নিয়ে কথা বলি, লোকে আমাকে ভুল বোঝে। কিন্তু আমার বলার অর্থ, আমরা যে দৃষ্টিভঙ্গি দিয়ে একটা ছবিকে বিচার করি কিংবা জাগতিক সমস্ত বস্তুকে বিচার করি, সেটাই মূলত পলিটিক্যাল ভিউ।” সেখানে কথাপ্রসঙ্গেই হিন্দি সিনেমায় মোঘলদের বর্নণা করার বিষয়টি ওঠে।

[আরও পড়ুন: ‘টাইগার থ্রি’তে রয়েছেন! সলমনের ছবি নিয়ে বড়সড় আপডেট দিলেন ইমরান হাশমি]

এপ্রসঙ্গে কবীর খানের মন্তব্য, “কেউ যদি মোঘলদের দানবীয় রূপ-ই দেখাতে চান, তাহলে আগে প্রকৃত রিসার্চ করুন, আর বলুন কেন ওদেরকে খলনায়ক হিসেবে দেখানো হবে? এটা সত্যিই আজ পর্যন্ত আমি বুঝলাম না যে, মোঘল সম্রাটদের কেন ভিলেন হিসেবে দেখানো হয়! আমার তো মনে হয় ওঁরাই এই দেশের আসল রূপকার। পর্দায় যদি মোঘলদের দানবীয়-রূপই দেখাতে হয়, তাহলে আগে ইতিহাস ঘেঁটে প্রমাণ জোগাড় করুন।”

পাশাপাশি কবীর এও বলেন যে, “খারাপ চিত্রনাট্য, বাজে ক্যামেরার কাজ, বিধ্বস্ত এডিটিংয়ের কথা না হয় বাদ-ই দিলাম। কিন্তু মোঘলদের যে খারাপ দৃষ্টিভঙ্গিতে সিনেমায় দেখানো হয়, সেটা কখনও-ই ক্ষমাযোগ্য নয়। কারণ, জনমত গড়ে তোলার জন্য মেইনস্ট্রিম মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে সিনেমা খুব শক্তিশালী একটা মাধ্যম। অনেক মানুষ সিনেমা দেখে অনুপ্রাণিত হন। সেখানে কেন মোঘলদেরকে ভিলেন হিসেবে দেখানো হবে?” প্রশ্ন বলিউড পরিচালকের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kabir khan upset with demonization of mughals in hindi cinema

Next Story
১৭ বছর পর ফের একসঙ্গে সিধু-পটা জুটি, নতুন গানে সিস্টেমকে বিঁধল ‘ক্যাকটাস’Sidhu, Pota, Sidhu-Pota, Bangla Rock Band, সিধু-পটা, ক্যাকটাস, Cactus, Bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com