বড় খবর

Kargil Vijay Diwas: ১৯৯৯-এ কার্গিল যুদ্ধে শহীদদের নিয়ে তৈরি বলিউড ছবির তালিকা

সেনাদের বীরত্ব, সহমর্মিতা, কষ্টের কথা অনেক ছবিতেই বলা হয়েছে। বাড়ি থেকে দূরে থাকা দেশের বীরসেনানীদের বিজয় গাঁথা দেখে হল থেকে চোখ মুছতে মুছতেও বেরিয়েছেন দর্শক।

Kargil Vijay Diwas: জে পি দত্তর পরিচালনায় এলওসি কার্গিল (২০০৩) ছবিটি তৈরি হয় অপরাশেন বিজয়কে নিয়েই

২৬ জুলাই পাকিস্তানের বিরূদ্ধে যুদ্ধে জিতে হিমালয়ের লাদাখ এলাকা, জম্মু-কাশ্মীরের বিস্তীর্ণ অঞ্চল ফেরৎ নেয় ভারত। প্রত্যেক বছর ২৬ জুলাই পালন করা হয় কার্গিল বিজয় দিবস। এটা এমন একটা দিন যেদিন ভারতের বীর সৈনিকরা জাতির জন্য লড়াই করে বীরত্ব ও সাহসিকতার সাথে শহীদ হয়েছিলেন। সেনাদের বীরত্ব, সহমর্মিতা, কষ্টের কথা অনেক ছবিতেই বলা হয়েছে। বাড়ি থেকে দূরে থাকা দেশের বীরসেনানীদের বিজয় গাথা দেখে হল থেকে চোখ মুছতে মুছতেও বেরিয়েছেন দর্শক। আজ কার্গিলের বিজয় দিবস উপলক্ষে সেইসব হিন্দি ছবির তালিকা:

১. এলওসি কার্গিল (২০০৩)

ক্যাপ্টেন বিক্রম বত্রা, সুবেদার যোগেন্দ্র সিং যাদব এবং মেজর দীপক রামপালের মতো বীর সেনারা কার্গিল যুদ্ধে শহীদ হয়েছিলেন। জে পি দত্তর পরিচালনায় এলওসি কার্গিল ছবিটি তৈরি হয় সেই অপরাশেন বিজয়কে নিয়েই। এই ছবিতে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, আয়ুব খান, সুনীল শেট্টি, সইফ আলি খান ও অভিষেক বচ্চন। দেশের সবচেয়ে দীর্ঘ ছবিগুলির মধ্যে এটি একটি (৪ ঘন্টা ১৫ মিনিট)।

২. লক্ষ্য (২০০৪)

দায়িত্বজ্ঞানহীন যুবক থেকে দায়িত্ববান সেনা অফিসার, হৃতিক রোশনের এই পরিবর্তন নজর এড়ায়নি কারোর। পরিচালক ফারহান আখতারও এই ছবি কার্গিল যুদ্ধের প্রেক্ষাপটেই বুনেছিলেন। ‘লক্ষ্য’ ছবির ক্লাইম্যাক্সে পাহাড়ে চড়ার দৃশ্য ইতিহাস হয়ে রয়েছে। প্রায় ১৮,০০০ ফুট উচুঁ থেকে শুট করা হয়েছিল এই সিন। কিন্তু এতকিছু সত্ত্বেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল এই ছবি।

৩. ট্যাঙ্গো চার্লি (২০০৫)

অজয় দেবগণ ও ববি দেওল অভিনীত এই ছবিতে সেনাদের সংগ্রামের কথা বলা হয়েছে। নিজের ভালবাসার মানুষগুলোর থেকে আলাদা থাকার যন্ত্রনার অভিব্যক্তি ফুটে উঠেছে এই ছবিতে। পরিচালক মণি শঙ্করের এই ছবি সরাসরি যুদ্ধের ছবি না হলেও শক্রদের বিরূদ্ধে লড়তে লড়তে নিজেদের জীবনযুদ্ধের ছবি প্রকাশ্যে এনেছে ‘ট্যাঙ্গো চার্লি’।

সেনাদের জীবনযুদ্ধের ছবি প্রকাশ্যে এনেছে ট্যাঙ্গো চার্লি

আরও পড়ুন, Kargil Vijay Diwas: কেন পালন করা হয় কার্গিল বিজয় দিবস?

কার্গিল বিজয় দিবসে বীরদের শ্রদ্ধা জানিয়েছেন বলিউড তারকারাও:

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kargil vijay diwas bollywood movies on 1999 kargil war martyrs bengali

Next Story
ডি কোম্পানির ওয়েব সিরিজ আনছেন রামগোপাল ভার্মা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com