scorecardresearch

বড় খবর

একঘরে ‘কাশ্মীর ফাইলস’! নাদাভকে সমর্থন IFFI জুরিদের, বিপক্ষে গিয়ে কোণঠাসা সুদীপ্ত সেন

‘কাশ্মীর ফাইলস’ নিয়ে ইজরায়েলি পরিচালকের মন্তব্যে বিতর্কের ঝড়।

একঘরে ‘কাশ্মীর ফাইলস’! নাদাভকে সমর্থন IFFI জুরিদের, বিপক্ষে গিয়ে কোণঠাসা সুদীপ্ত সেন
নাভাদ লাপিডকে সমর্থন IFFI-র অন্যতম জুড়ি মেম্বারদের

“রাজনৈতিক চাপেই কাশ্মীর ফাইলস আন্তর্জাতিক ভারতীয় ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়..”, বিস্ফোরক মন্তব্য করেছিলেন ইজরায়েলি পরিচালক নাভাদ লাপিড। যিনি কিনা এবার IFFI-এর জুরি বোর্ডের প্রধানও ছিলেন। শুধু তাই নয়, তিনি এও বলেন যে, “কাশ্মীর ফাইলস অত্যন্ত অশ্লীল এবং প্রচারমূলক একটা ছবি।” ব্যস, এরপর থেকেই বিতর্ক তুঙ্গে। এবার সেই প্রসঙ্গেই মুখ খুলে ধোঁয়াশা পরিষ্কার করলেন জুরি বোর্ডের আরও ২ সদস্য।

বাফটা পুরস্কারজয়ী জিঙ্কো গোতো, যিনি আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগের জুরি বোর্ডের পাঁচ সদস্যের অন্যতম ছিলেন, জানান যে তিনি এবং তাঁর আরও দুই সঙ্গী যাঁরা নিজেও সদস্য ছিলেন, তাঁরা সকলেই নাদাভ লাপিডের মন্তব্যের সমর্থন করেন। ফিল্ম ফেস্টিভ্যালের শেষ দিনে নাভাদ যা বলেছেন, একেবারে ঠিক বলেছেন। ‘দ্য কাশ্মীর ফাইলস’ আদতেই প্রচারমূলক একটা সিনেমা।

নাভাদের সমর্থনে টুইটারে যৌথভাবেই এক বিবৃতি দেন পাসকেল শ্যাভেন্স এবং জেভিয়ার আঙ্গুলো বার্তুরেন এবং গোতো। উল্লেখ্য, অনেকেই এর আগে মনে করেছিলেন যে জুরি বোর্ডের বাকি সকলেই হয়তো নাভাদ লাপিডের সঙ্গে সহমত নন। তিনি ব্যক্তিগত মতামত শুধু জানিয়েছেন। এমনকী জুরি বোর্ডের অন্যতম সদস্য পরিচালক সুদীপ্ত সেনও বলেছিলেন যে, “নাভাদ লাপিডের মন্তব্যের সঙ্গে বোর্ডের বাকি কেউই সহমত নন।” তবে এদিন সমস্ত ধোঁয়াশা পরিষ্কার হল গোতো, শ্য়াভেন্স এবং বার্তুরেনের টুইটে।

জুরি বোর্ডের তিন সদস্যই বলেন, “ফিল্ম ফেস্টিভ্যালের সমাপ্তি অনুষ্ঠানে নাভাদ লাপিড, জুরি বোর্ডের প্রধান হিসেবে আমাদের সকলের তরফে জানান যে, আমরা সকলেই ১৫ নম্বর সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখে হতাশ হয়েছি এবং বিরক্ত হয়েছি, আমাদের সকলের মনে হয়েছে এই ছবিটা অশ্লীল উদ্দেশ্য নিয়ে তৈরি করা হয়েছে। এরকম সম্মানজনক একটা চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগের জন্য একেবারেই অনুপযুক্ত। হ্যাঁ, আমরা সকলেই নাভাদ লাপিডের সঙ্গে সহমত।”

[আরও পড়ুন: ঘরে হিন্দু দেবতার মূর্তি, আর মক্কায় গিয়ে ‘উমরাহ’ পালন! চরম কটাক্ষ শাহরুখকে]

এখানেই অবশ্য থামেননি জিঙ্কো গোতো, পাসকেল শ্যাভেন্স এবং জেভিয়ার আঙ্গুলো বার্তুরেনরা। ওই বিবৃতিতে এও বলা যে, “হ্যাঁ এটাও পরিষ্কার করে দিতে চাই যে, আমরা কোনও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে বলিনি, বলেছি সিনেমার শৈল্পিক ভাবনা নিয়ে। আর ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চকে ব্যক্তিগত আক্রমণ কিংবা রাজনীতির জন্য ব্যবহার করা হয়েছে দেখে অত্যন্ত দুঃখ পেয়েছি।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Kashmir files row nadav lapids fellow foreign jury members support his stance exclude sudipto sen