scorecardresearch

বড় খবর

‘কত্থকের বোল’ গেয়ে গুরুজিকে বিদায়, বিরজু মহারাজের শেষকৃত্যের ভিডিও দেখে অশ্রুসজল নেটদুনিয়া

দেখুন সেই ভিডিও।

Pandit Birju Mahara, Birju Mahara death, Birju Maharaj's funeral video, বিরজু মহারাজ, বিরজু মহারাজের শেষকৃত্য, bengali news today
বিরজু মহারাজের শেষকৃত্য

চিতায় শায়িত প্রিয় গুরুজি। শেষকৃত্যে তাঁকে ঘিরে রয়েছেন তাঁর শিষ্য, আত্মীয়-স্বজনরা। সকলের চক্ষুকোণেই চিকচিক করছে অশ্রুবিন্দু। তবে চোখে জল নিয়েই শিষ্যরা তালে তালে গেয়ে চলেছেন কত্থকের বোল। পণ্ডিত বিরজু মহারাজকে শেষবারের মতো বিদায় জানানোর বোধহয় এর থেকে আরও ভাল উপায় ছিল না। প্রিয় গুরুজিকে শ্রদ্ধার্ঘ্য জানিয়েই তাঁর শেষকৃত্যে কত্থক নৃত্যের বোল-বাণী গাইলেন সেখানে উপস্থিত শিষ্যরা। আর সেই ভিডিও দেখেই অশ্রুসজল নেটদুনিয়া।

শান্তনু গঙ্গোপাধ্যায় নামে জনৈক নেটাগরিক সেই ভিডিও শেয়ার করেছেন। দাবানল গতিতে ছড়িয়ে পড়ে বিরজু মহারাজের শেষকৃ্ত্যের সেই ভিডিও। সেখানে দেখা গেল, তাঁর ছেলে জয়কিশান মহারাজ, দীপক মহারাজ, শাশ্বতী সেন ও অন্যান্য শিষ্যদের। প্রত্যেকেই হাতে তালি দিয়ে কত্থকের বোল বাণী গাইছেন। যে ভাইরাল ভিডিও দেখে চোখে জল নেটদুনিয়ার।

[আরও পড়ুন: অস্কারের লাইব্রেরিতে ঠাঁই পেল ‘জয় ভীম’, তামিল ছবিকে বিরাট সম্মান অ্যাকাডেমি মঞ্চে]

প্রসঙ্গত, রবিবার রাতে ভারতীয় শাস্ত্রীয় নৃত্যজগতের আকাশে ঘনিয়ে এল এক কালো মেঘ। কারণ, চিরঘুমের দেশে পাড়ি দিয়েছেন পণ্ডিত বিরজু মহারাজ (Birju Maharaj)। ইন্ডিয়ান ক্লাসিক্যাল ডান্সের এই কিংবদন্তী শিল্পীর সান্নিধ্যে গুণমুগ্ধ হয়েছেন একাধিক বলিউড তারকারা। হৃদরোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয় বিরজু মহারাজের। সেই খবর প্রকাশ্যে আসতেই শোকবার্তা জ্ঞাপন করেন কমল হাসান, মাধুরী দীক্ষিত, হেমা মালিনী, করিনা কাপুর খান, শঙ্কর মহাদেবন থেকে শুরু করে আরও অনেকে।

উল্লেখ্য, প্রথমবার সিনেজগতের সঙ্গে বিরজু মহারাজের পরিচয় করিয়েছিলেন সত্যজিৎ রায়। মাণিকবাবুর ‘শৎরঞ্জ কে খিলাড়ি’ (Shatranj ke Khiladi) ছবিতে নাচ কোরিওগ্রাফ করার পাশাপাশি মিউজিক কম্পোজিশন করেছিলেন। এমনকী, দুটো নাচের দৃশ্যের জন্য নিজে কণ্ঠও দিয়েছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Kathak bol recites at pandit birju maharajs funeral video goes viral