scorecardresearch

বড় খবর

অস্কারের লাইব্রেরিতে ঠাঁই পেল ‘জয় ভীম’, তামিল ছবিকে বিরাট সম্মান অ্যাকাডেমি মঞ্চে

‘সিনে অ্যাট দ্য অ্যাকাডেমি’ বিভাগে প্রথমবার কোনও তামিল ছবি নির্বাচিত হল।

Jai Bhim, Tamil Film Jai Bhim, Scene At the Academy, জয় ভীম, অ্যাকাডেমির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে জয় ভীম, bengali news today
জয় ভীম

অস্কারের জন্য মনোনীত হয়নি ঠিকই, তবে তামিল ছবি ‘জয় ভীম’-এর কপালে জুটল অনন্য সম্মান। অস্কারের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এবছর ভারতীয় সিনেমা হিসেবে দেখানোর জন্য বেছে নেওয়া হল দক্ষিণী সুপারস্টার সুরিয়ার (Suriya) এই ছবি। ‘জয় ভীম’ (Jai Bhim) নিয়ে বিতর্কও কম হয়নি। তবে বিতর্ক-সমালোচনার ঝড় ছাপিয়ে এবার অ্যাকাডেমির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে জায়গা করে নিল এই তামিল সিনেমা।

‘সিন অ্যাট দ্য অ্যাকাডেমি’ (Scene At the Academy) পর্বের জন্য নির্বাচিত হয়েছে ‘জয় ভীম’। সিনেমার প্রায় ১৩ মিনিটের একটি দৃশ্য আপলোড করা হয়েছে সংশ্লিষ্ট ইউটিউব চ্যানেলে। প্রসঙ্গত, রিলিজের পরই এই ছবি সিনে-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল। এবার অস্কারের লাইব্রেরিতে জায়গা করে নিল সুরিয়া অভিনীত এই ছবি। যে ছবিতে তাঁকে দেখা গিয়েছে জাতপাতের ছুঁৎমার্গের বিরুদ্ধে লড়াই করা এই আইনজীবী চন্দ্রুর চরিত্রে।

উল্লেখ্য, অ্যাকাডেমির বিশ্বব্যাপী সদস্যদের জন্য ‘সিন অ্যাট দ্য অ্যাকাডেমি’ নামে একটি বিশেষ বিভাগ রয়েছে। যে পর্বের মূল উদ্দেশ্য- বিশ্ব তথা সমাজকে প্রভাবিত করার জন্য সিনেমা কীভাবে হাতিয়ার হয়ে উঠতে পারে, সেই গুরুত্বটাকে বোঝানো। এই বিভাগে যে সমস্ত সিনেমা নির্বাচিত হয়ে থাকে, সেগুলোর একটি গুরুত্বপূর্ণ অর্থবহ দৃশ্য বেছে নেওয়া হয় ইউটিউবে আপলোড করার জন্য। ‘জয় ভীম’-এর ক্ষেত্রেও তার অন্যথা হয়নি।

[আরও পড়ুন: ১৮ বছরের দাম্পত্য জীবনে ইতি টানলেন ধনুশ এবং ঐশ্বর্য্য রজনীকান্ত]

প্রথম কোনও তামিল ছবি, ‘সিন অ্যাট দ্য অ্যাকাডেমি’ পর্বের জন্য নির্বাচিত হল। তামিল সুপারস্টার সুরিয়া অভিনীত তথা প্রযোজিত এই ছবির ওপেনিং সিনটি আপলোড করা হয়েছে অ্যাকাডেমির ইউটিউব চ্যানেলে। এই ভিডিওটি দেখলেই সিনেমার বিষয়বস্তুর সম্পর্কে স্বচ্ছ ধারণা করা যায়। যেখানো দেখা গিয়েছে, একদল লোক সদ্য জেল থেকে ছাড়া পেয়েছে। তাঁদের পরিবারের সদস্যরা জেলের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করছেন, বাড়ি নিয়ে যাওয়ার জন্য। জেল থেকে বেরনোর সঙ্গে সঙ্গেই তাঁদের জাত সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। যাঁরা নিম্নবর্ণের তাঁদেরকে ছাড়া তো হয়ই না, বরং বিভিন্ন রকমের মামলার দায় তাঁদের ঘাড়ে চাপিয়ে স্থানীয় পুলিশদের হাতে তুলে দেওয়া হয়।

সিনেমার প্রথম দৃশ্যেই বাজিমাত করে দিয়েছেন পরিচালক জ্ঞানভেল। কীভাবে পুলিশ জাতপাতের ভিত্তিতে আদিবাসীদের বেছে বেছে হেনস্তা করছে। একটা শক্তিশালী ব্য়বস্থার ঘেরাটোপে পরে কীভাবে ওই মানুষগুলোকে সহজেই অপরাধী হিসেবে দেগে দেওয়া হয়েছে, সেই নিকৃষ্ট মন-মানসিকতার গল্পই বলে ‘জয় ভীম’-এর এই দৃশ্য। সেটাই এখন অ্যাকাডেমির ইউটিউব লাইব্রেরির সংগ্রহে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Tamil film jai bhim makes it to oscars library